scorecardresearch
 

FIFA World Cup 2022 : মেসি VS এমবাপে, ফুটবলের নয়া রাজপুত্র কে? রবিবারেই উত্তর

FIFA World Cup 2022 : মেসি বনাম এমবাপে। একজনের শেষ বিশ্বকাপ। অন্যজন এখনো খেলবেন আরও কিছু বিশ্বকাপ। তবে মেসির উত্তরসূরি বা প্রতিদ্বন্দ্বী হিসেবে এমবাপের নাম উঠে এসেছে। চলতি সময়ে ফুটবলের রাজা কে তা নির্ধারণ করতে শোডাউন ফাইনালে আর্জেন্টিনা ফ্রান্সের মুখোমুখি হবে। এখানেই প্রমাণিত হবে, কে সেরা?

Advertisement
১৮ ডিসেম্বরই ঠিক হয়ে যাবে, ফুটবলের নয়া সম্রাট কে, মেসি না এমবাপে? ১৮ ডিসেম্বরই ঠিক হয়ে যাবে, ফুটবলের নয়া সম্রাট কে, মেসি না এমবাপে?
হাইলাইটস
  • ১৮ ডিসেম্বরই ফুটবলের মহাসংগ্রাম
  • ফুটবলের নয়া সম্রাট কে জানা যাবে ওইদিন
  • লিওনেল মেসি না কিলিয়ান এমবাপে?

FIFA World Cup 2022 : রবিবার, ১৮ ডিসেম্বর ফুটবল বিশ্বকাপের (FIFA World Cup 2022 Qatar ) মেগা ফাইনাল। গ্রহের সবচেয়ে বড় ক্রীড়াযজ্ঞ। ৩০ টি দলকে পিছনে ফেলে সম্মুখ সমরে আর্জেন্টিনা এবং ফ্রান্স (Argentina Vs France)। এই দুটি দলের সঙ্গে এখন আরও একটা লড়াই ভিতরে ভিতরে শুরু হয়ে গিয়েছে। তা হল মেসি বনাম এমবাপে (Messi Vs Mbappe)। একজনের শেষ বিশ্বকাপ। অন্যজন এখনো খেলবেন আরও কিছু বিশ্বকাপ। তবে মেসির উত্তরসূরি বা প্রতিদ্বন্দ্বী হিসেবে এমবাপের নাম উঠে এসেছে। চলতি সময়ে ফুটবলের রাজা (King Of Football) কে তা নির্ধারণ করতে শোডাউন ফাইনালে আর্জেন্টিনা ফ্রান্সের মুখোমুখি হবে।

আরও পড়ুনঃ বিশ্বকাপ জিতবে কারা? বিশেষজ্ঞ থেকে জ্যোতিষ কারও লিস্টে নেই আর্জেন্টিনা

মজার বিষয় হল যুযুধান দুই প্রতিদ্বন্দ্বী ক্লাব ফুটবলে একই ক্লাবে খেলেন। ফ্রান্সের প্যারি সা জাঁ (PSG) ক্লাবে দুজনে পাশাপাশি একই আনন্দ ভাগ করে নেন। লিওনেল মেসি এবং কিলিয়ান এমবাপে দুজনের শক্তি, দুর্বলতা সম্পর্কে ভাল জানেন। ফলে দুজনের কাছে যেমন প্রতিপক্ষ চেনা সহজ, তেমনই নিজে অন্য়ের কাছে ওপেন হওয়ার সুযোগ রয়েছে।

আরও একটা মেসি বনাম এমবাপে লড়াই

চলতি বিশ্বকাপে স্বপ্নের ফর্মে রয়েছেন মেসি। নিজেকে ছাপিয়ে যাচ্ছেন এমবাপেও। দুজনেই এই বিশ্বকাপে গোলসংখ্যায় সমান। দুজনেরই গোল ৫ টি করে। পরিস্থিতি এখন এমন, যে গোল্ডেন বুটের লড়াইয়ে মেসি এবং এমবাপে রয়েছেন। পাশাপাশি গোল্ডেন বলের লড়াইতেও রয়েছেন। মেসির দিকে গোল্ডেন বলের পাল্লা ভারী বলে মনে করছেন বিশেষজ্ঞরা।

প্যারি সা জাঁতে মেসির মতোই পাঁচটি গোল করেছেন ক্লাব সতীর্থ এমবাপে। গোটা টুর্নামেন্টে দুর্দান্ত খেলেছেন। তবে গোল অ্যাসিস্টে মেসিকে তার ফরাসি সতীর্থের চেয়ে এগিয়ে রাখছে। কারণ তিনি এখনও পর্যন্ত তার ছয় ম্যাচে তিনটি অ্যাসিস্ট করেছেন। আরও গুরুত্বপূর্ণ, রবিবার যাই ঘটুক না কেন মেসির জন্য তাসের জন্য এটি ইতিহাস হয়ে থাকবে। তিনি সবচেয়ে বেশি ফিফা বিশ্বকাপে ২৬ টি খেলার জন্য লোথার ম্যাথাউসের রেকর্ডকে ছাড়িয়ে যাবেন।

Advertisement

দুদলের শীর্ষ ফর্মে থাকা খেলোয়াড়রা

জুলিয়ান আলভারেজ চারটি গোল করে মেসির অ্যাসিস্টের প্রবল সুবিধা পেয়েছেন। অন্যদিকে অলিভিয়ার জিরু দুর্দান্তভাবে দলকে সহায়তা করছেন। তিনিও মেসি-এমবাপের চেয়ে ১ গোল পিছিয়ে ৪ গোল নিয়ে দ্বিতীয়স্থানে রয়েছেন।সুতরাং মেসি এবং এমবাপে অবশ্যই একটি বড় লড়াইয়ের জন্য প্রস্তুত। যদিও ফ্রান্স ডিফেন্ডিং চ্যাম্পিয়ন এবং তারা চাইবে পরপর দুবার কাপ জিতে পেলের ব্রাজিলের রেকর্ড ছুঁতে। অন্যদিকে আর্জেন্টিনা তাঁদেপ প্রয়াত রাজপুত্র মারাদোনার জন্য জিততে চান। ৩৬ বছরের কাপ খরা মিটিয়ে আবার বিশ্বে নিজেদের স্থান কিছু বছরের জন্য পাকা করে নিতে চান।

 

Advertisement