scorecardresearch
 

FIFA World Cup 2022: রামধনু টুপি পরে বিদ্রোহ, কোন কৌশলে ফাঁকি দিলেন সমর্থকরা?

FIFA World Cup 2022: ওয়ান লাভ আর্মব্যান্ড নিয়ে ইতিমধ্যেই সরগরম হয়েছে বিশ্বকাপের মঞ্চ। রেনবো টি শার্ট পরায় গ্রান্ট ওয়াহল নামে একজন আমেরিকান সাংবাদিককে অল্প সময়ের জন্য গ্রেফতার করা হয়। তবে শুক্রবার দেখা গেল অন্য এক দৃশ্য। ইরান বনাম ওয়েলসের (Iran vs Wales) ম্যাচে রেনবো টুপি পরে এলেন প্রচুর ওয়েলস সমর্থক।

Advertisement
ওয়েলস সমর্থকরা ওয়েলস সমর্থকরা
হাইলাইটস
  • রামধনু টুপি পরে মাঠে সমর্থকরা
  • কাতারে নিষিদ্ধ সমকামী প্রেম

কাতার বিশ্বকাপে (FIFA World Cup 2022) সমকামী প্রেম নিষিদ্ধ। শুধু তাই নয়, সমকামী প্রেমের প্রতি সমর্থন জানাতে গেলেও শাস্তি হতে পারে। ওয়ান লাভ আর্মব্যান্ড নিয়ে ইতিমধ্যেই সরগরম হয়েছে বিশ্বকাপের মঞ্চ। রেনবো টি শার্ট পরায় গ্রান্ট ওয়াহল নামে একজন আমেরিকান সাংবাদিককে অল্প সময়ের জন্য গ্রেফতার করা হয়। তবে শুক্রবার দেখা গেল অন্য এক দৃশ্য। ইরান বনাম ওয়েলসের (Iran vs Wales) ম্যাচে রেনবো টুপি পরে এলেন প্রচুর ওয়েলস সমর্থক।

বিশ্বকাপের সব খবরের জন্য এখানে ক্লিক করুন

কীভাবে রেনবো টুপি নিয়ে মাঠে ঢুকলেন তাঁরা?
ম্যাচ শুরু হওয়ার পরেই দেখা যায় রামধনু টুপি পরে মাঠে ঢুকে পড়েছেন ওয়েলসের প্রচুর সমর্থক। আসলে ফিফার পক্ষ থেকে ওয়েলস ফ্যানদের আশ্বস্ত করা হয়, তাঁরা রামধনু টুপি পরে মাঠে ঢুকতে পারবেন। এবার থেকে সমস্ত ম্যাচেই রেনবো টুপি বা পতাকা নিয়ে আসতে পারবেন সমর্থকরা। 

আরও পড়ুন: জাতীয় সঙ্গীত চলছে ইরানের, স্টেডিয়ামে বাঁশি-হুল্লোড়, কারও চোখে জল

ফুটবল অ্যাসোসিয়েশন অফ ওয়েলসের পক্ষ থেকে বিদ্রোহের সুর শোনা যেতেই নড়েচড়ে বসে ফিফা। কাতার প্রশাসনের সঙ্গে কথা বলে তারা জানিয়ে দেয়, রেনবো টিশার্ট, পতাকা নিয়ে আসতে পারেন সমর্থকরা।

রেনবো টুপি পরে মাঠে সমর্থকরা
রেনবো টুপি পরে মাঠে সমর্থকরা

আগে ওয়েলস ফুটবল সংস্থার পক্ষ থেকে তাদের কর্তা নোয়েল মুনি জানিয়েছিলেন, 'আমাদের বলা হয়েছিল কাতারে সকলকে স্বাগতম। দারুণ বিশ্বকাপ হতে চলেছে। তবে বিশবকাপ শুরু হতেই উল্টো চিত্র দেখা গিয়েছে। ভক্তদের মাথা থেকে টুপি খুলে নেওয়ার ঘটনা মারাত্মক। ওয়ান লাভ আর্মব্যান্ড পড়তে না দিয়ে খেলোয়াড়দের কণ্ঠ রোধ করার চেষ্টা করা হয়েছে। এর জন্য আমরা হতাশ।" 

Advertisement

আরও পড়ুন: বিশ্বকাপ খেলতে পারবেন নেইমার? হেল্থ আপডেট

এদিনের ম্যাচের আগে যদিও ফের বিবৃতি দেয় ওয়েলস ফুটবল ফেডারেশন। সেখানে তারা বলে, 'ফিফা নিশ্চিত করেছে যে, রেইনবো টুপি এবং রংধনু পতাকা নিয়ে ভক্তরা শুক্রবার ইরানের বিরুদ্ধে  ম্যাচ দেখতে যেতে পারবেন। বিশ্বকাপের সমস্ত স্টেডিয়ামের দায়িত্বে থাকা কর্তাদের সঙ্গে যোগাযোগ করা হয়েছে এবং সেই মত নির্দেশও দেওয়া হয়েছে। আমরা ফিফাকে অনুরোধ করে যে বিশ্বকাপের সময় কাতারে সবাইকে স্বাগত জানানো হবে এমনটা জানান হয়েছিল। সেটা যাতে মানা হয় এবং মানবাধিকার সংক্রান্ত আরও কোনোও সমস্যা হলে আমরা যেন তা তুলে ধরতে পারি। 

Advertisement