scorecardresearch
 

Subhash Bhowmick Passes Away : ময়দানে ইন্দ্রপতন! প্রয়াত কিংবদন্তি ফুটবলার ও কোচ সুভাষ ভৌমিক

ময়দানের ইন্দ্রপতন! প্রয়াত কিংবদন্তি ফুটবলার ও কোচ সুভাষ ভৌমিক। বেশ কয়েকদিন ধরে শারীরিক সমস্যা ভুগছিলেন তিনি। সম্প্রতি করোনাতেও আক্রান্ত হয়েছিলেন।

Advertisement
হাইলাইটস
  • প্রয়াত কিংবদন্তি ফুটবলার ও কোচ সুভাষ ভৌমিক
  • দীর্ঘদিন ধরেই অসুস্থ ছিলেন তিনি
  • শনিবার সকালে শেষ নিঃশ্বাস ত্যাগ করেন

ময়দানের ইন্দ্রপতন! প্রয়াত কিংবদন্তি ফুটবলার ও কোচ সুভাষ ভৌমিক। বেশ কয়েকদিন ধরে শারীরিক সমস্যা ভুগছিলেন তিনি। সম্প্রতি করোনাতেও আক্রান্ত হয়েছিলেন তিনি। একবালপুরের একটি বেসরকারি হাসপাতালে চিকিৎসাধীন ছিলেন তিনি। ময়দানে একসময়ে দাপটের সঙ্গে ফুটবল খেলেছিলেন সুভাষ ভৌমিক। দুই প্রধানেই কোচিং করিয়েছেন তিনি।  দেশের হয়ে ৬৯টি ম্যাচ খেলেছেন তিনি। 

ক্লাবের জার্সি গায়ে সাফল্য

১৯৬৯ সালে সুভাষ ভৌমিক ইস্টবেঙ্গলে যোগ দেন। একটি মরসুম খেলেই পরের মরসুমে তিনি যোগ দেন বিপক্ষ ক্লাব মোহনবাগানে। ১৯৭৩ সালে আবার ইস্টবেঙ্গলে ফিরে আসেন তিনি। ১৯৭৬ সালে ফের মোহনবাগানে যোগ দেন সুভাষ ভৌমিক। ১৯৭৫ সালে কলকাতায় আইএফএ শিল্ডের ডার্বি ম্যাচে ইস্টবেঙ্গল বনাম মোহনবাগান ম্যাচে লাল হলুদ ৫-০ গোলে হারায় সবুজ মেরুণকে। সেই সময়ে ইস্টবেঙ্গলে অন্যতম সফল প্লেয়ার ছিলেন তিনি। ১৯৭৮ সাল পর্যন্ত তিনি মোহনবাগানেই খেলেন। ১৯৭৯ সালে তিনি ফিরে আসেন লাল হলুদে। সেখানে খেলেই তিনি প্লেয়ার হিসাবে অবসর নেন।

দেশের হয়ে কেরিয়ার

শুধু মাত্রে ক্লাবের জার্সি গায়ে নয়, দেশের হয়েও সুভাষ ভৌমিকের কেরিয়ার ছিল সাফল্যে ভরা। দেশের হয়ে ৬৯টি ম্যাচে অন্তত ৫০টি গোল করেছেন তিনি। ১৯৭০ সালে ভারতীয় ফুটবল দল Asian Games- ব্রোঞ্জ পায়। সেই দলে ছিলেন সুভাষ ভৌমিকও। 

কোচ হিসেবে সুভাষ ভৌমিক

ফুটবলার হিসাবে অবসর নিলেও, কোচ হিসাবে ময়দানে দ্বিতীয় ইনিংস শুরু করেন সুভাষ ভৌমিক।  ময়দানের অন্যতম একজন সফল কোচ হিসাবে তাঁকে মানা হয়। ১৯৯৯ থেকে ২০০০ এবং ২০০২ থেকে ২০০৫ সাল দুইবারে ইস্টবেঙ্গল তাঁর কোচিংয়ে বিজয়রথ ছুটিয়েছিল। আইএফএ শিল্ড, ডুরান্ড কাপ, কলকাতা লিগ, ন্যাশনাল ফুটবল লিগ জিতেছিল লালহলুদ। সবথেকে উল্লেখযোগ্য সাফল্য ২০০৩ সালে আশিয়াল কাপ জেতে ইস্টবেঙ্গল। সেই সময় কোচ ছিলেন সুভাষ ভৌমিক। ইস্টবেঙ্গল ছাড়াও তিনি কোচিং করিয়েছেন মহামেডান, সালগাওকার, মোহন বাগান, চার্চিল ব্রাদার্স এর মতো প্রথমসারির ক্লাবগুলিতে। এমন একজন মানুষের মৃত্যুতে ময়দানে নেমে এসেছে শোকের ছায়া।

Advertisement

শোকপ্রকাশর মুখ্যমন্ত্রীর

সুভাষ ভৌমিকের মৃত্যুতে শোকপ্রকাশ করে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় জানান, "বিশিষ্ট ফুটবলার ও কোচ সুভাষ ভৌমিকের প্রয়াণে আমি গভীর শোক প্রকাশ করছি। তিনি আজ কলকাতায় শেষ নিঃশ্বাস ত্যাগ করেন। বয়স হয়েছিল ৭৩ বছর। সুভাষ ভৌমিক ইস্ট বেঙ্গল, মোহনবাগান ক্লাব ছাড়াও বিভিন্ন আন্তর্জাতিক টুর্নামেন্টে ভারতের প্রতিনিধিত্ব করেছেন। ১৯৭০ সালে এশিয়ান গেমসে তিনি যে ভারতীয় দলের সদস্য ছিলেন, সেই দল ব্রোঞ্জ পদক লাভ করে। এছাড়াও তিনি কলকাতার তিন প্রধান ফুটবল টীমের কোচের দায়িত্ব সুচারু ভাবে পালন করেছেন। পশ্চিমবঙ্গ সরকার ২০১৩ সালে তাঁকে 'ক্রীড়াগুরু'  সম্মানে ভূষিত করে। তাঁর প্রয়াণে ক্রীড়া জগতের এক অপূরণীয় ক্ষতি হল। আমি সুভাষ ভৌমিকের পরিবার-পরিজন ও অনুরাগীদের আন্তরিক সমবেদনা জানাচ্ছি।"

Advertisement