scorecardresearch
 

Pink Ball Test-এর আগে হুঙ্কার বিরাটের, ইংল্যান্ড দল নিয়ে বললেন এমন কথা!

Pink Ball Test : গোলাপি বলে আয়োজিত টেস্ট ম্যাচ নিয়ে ভারতীয় ক্রিকেট দলের অধিনায়ক জানালেন যে লাল বলের থেকে পিঙ্ক বলে খেলা অনেক বেশি কঠিন। তবে গোটা দলের লক্ষ্য আপাতত এই টেস্ট ম্যাচে জয়লাভ করা। কারণ বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনালে পৌঁছতে গেলে এই ম্যাচটা জিততেই হবে।

তৃতীয় টেস্টে নামার আগে অনুশীলনে বিরাট কোহলি (ছবি - বিসিসিআই) তৃতীয় টেস্টে নামার আগে অনুশীলনে বিরাট কোহলি (ছবি - বিসিসিআই)
হাইলাইটস
  • আজ থেকে শুরু হল ভারত বনাম ইংল্যান্ড তৃতীয় টেস্ট ম্যাচ
  • এই টেস্ট ম্যাচটি গোলাপি বলে খেলা হবে
  • আজ বেলা আড়াইটে থেকে শুরু হতে চলেছে এই ম্যাচ

ভারত এবং ইংল্যান্ডের মধ্যে চার ম্যাচের টেস্ট সিরিজ় আয়োজন করা হয়েছে। প্রথম দুটো টেস্ট চেন্নাইয়ের চিপক স্টেডিয়ামে আয়োজন করা হয়েছিল। চেন্নাইয়ে ভারত এবং ইংল্যান্ড দুটো দলই একটা করে টেস্ট ম্যাচ জিতেছে। আজ থেকে শুরু হচ্ছে সিরিজ়ের তৃতীয় টেস্ট ম্যাচ। গতকাল বিরাট কোহলি একটি সাংবাদিক বৈঠক করেন। সেখানে তিনি স্পষ্টতই ইংল্যান্ডকে হুঙ্কার দিয়ে রাখলেন। ভারতের পেসার এবং স্পিনার থেকে ইংল্যান্ডের ক্রিকেটারদের একটু সাবধানে থাকতে বললেন। বিরাট সাফ জানিয়ে দিলেন, বর্তমানে ভারতের কাছেই বিশ্বের সেরা বোলিং ডিপার্টমেন্ট রয়েছে। ভারতীয় ক্রিকেট দল এই চ্যালেঞ্জ নিতে একেবারে প্রস্তুত।

তৃতীয় টেস্ট ম্যাচ জয়ের লক্ষ্যে রাহানেরা (ছবি - বিসিসিআই)

গোলাপি বলে আয়োজিত টেস্ট ম্যাচ নিয়ে ভারতীয় ক্রিকেট দলের অধিনায়ক জানালেন যে লাল বলের থেকে পিঙ্ক বলে খেলা অনেক বেশি কঠিন। তবে গোটা দলের লক্ষ্য আপাতত এই টেস্ট ম্যাচে জয়লাভ করা। কারণ বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনালে পৌঁছতে গেলে এই ম্যাচটা জিততেই হবে। তিনি আরও জানান যে ইংল্যান্ডকে হারানো খুব একটা কঠিন কাজ নয়। ইংল্যান্ডকে আমরা ওদের ঘরের মাঠেও হারিয়েছি। এখানকার থেকে ওখানে তো বল আরও বেশি মুখ করে। ফলে আমাদের খুব একটা সমস্যা হবে না।

গোলাপি বলের টেস্ট শুরুর আগে কোচ রবি শাস্ত্রীর সঙ্গে গুরুত্বপূর্ণ আলোচনা সারছেন হার্দিক (ছবি - বিসিসিআই)

কোহলি বললেন, "হ্যাঁ, বিপক্ষ দল যথেষ্ট দূর্বল। কিন্তু, এর থেকে আমাদের ফায়দা তুলতে হবে। যদি এটা ওদের জন্য জোরে বোলারদের সহায়ক উইকেট হয়, তাহলে আমাদের জন্যও একই হবে।" সেইসঙ্গে তিনি আরও যোগ করেছেন, দিন-রাতের টেস্ট ম্যাচ নিয়ে ভারতীয় ক্রিকেট দল একেবারে প্রস্তুত। তিনি বললেন, "আমরা ইংল্যান্ডের বিরুদ্ধে প্রত্যেকটা টেস্ট ম্যাচেই জিততে চাই। ইংল্যান্ড ক্রিকেট দল শক্তিশালী নাকি দূর্বল, তা নিয়ে আমাদের কোনও মাথাব্যথা নেই। আমাদের দল দিন-রাতের টেস্টের জন্য একেবারে প্রস্তুত। আমরা ইংল্যান্ডের বিরুদ্ধে প্রত্যেকটা টেস্ট ম্যাচেই জিততে চাই।" তৃতীয় টেস্ট ম্যাচেও কি বল ঘুরবে? এই প্রশ্নের জবাবে কোহলি বললেন, যতক্ষণ বলটা শক্ত এবং চকচকে থাকবে ততক্ষণ পর্যন্ত জোরে বোলাররা সাহায্য পাবেন।

আজও কি আগুন ঝরা স্পেল দেখতে পাওয়া যাবে উমেশ যাদবের কাছ থেকে (ছবি - বিসিসিআই)

বিরাট আরও বললেন, "আমার মনে হয় না যে এটা সঠিক বিশ্লেষন হবে (বল সুইং করবে কি না)। গোলাপি বল লাল বলের থেকে অনেক বেশি সুইং করে। ২০১৯ সালে যখন (বাংলাদেশের বিরুদ্ধে) আমরা প্রথমবার খেলতে নেমেছিলাম, তখনই এই বিষয়টা বুঝতে পেরেছিলাম।" তাঁর কথায়, "উইকেটের প্রকৃতি যাইহোক না কেন, গোলাপি বল খেলা অনেক বেশি কঠিন। বিশেষ করে সন্ধ্যের দিকে। হ্যাঁ, স্পিনারদের ভূমিকা অবশ্যই থাকবে, তবে জোরে বোলার এবং নতুন বলকে একেবারে অগ্রাহ্য করা উচিত হবে না। যতক্ষণ বলটা শক্ত এবং চকচকে থাকবে ততক্ষণ পর্যন্ত জোরে বোলাররা সাহায্য পাবেন। এই অনুসারেই আমরা নিজেদের প্রস্তুত করছি।"

ইংল্যান্ডের বোলারদের এভাবেই মাঠের বাইরে পাঠানোর অনুশীলন সারছেন বিরাট (ছবি - বিসিসিআই)

সবশেষে ভারতীয় ক্রিকেট দলের অধিনায়ক যোগ করেন, "এই ম্যাচটা দুটো দলই অনিশ্চয়তার মধ্যে খেলতে নামছে। সাধারণত, গোলাপি বল থেকে জোরে বোলাররাই বেশি সুবিধে পান। তবে এখন এটাও দেখতে হবে যে ভারতের মাটিতে স্পিনাররা কতটা সুবিধে পান।" পাশাপাশি মাঠে দর্শকদের উপস্থিতি প্রসঙ্গে বিরাট কোহলি বললেন, এতে ম্যাচের উপর যথেষ্ট প্রভাব পড়বে। যখন আপনার পিছনে ৫০ হাজার সমর্থক দাঁড়িয়ে থাকে, আপনাকে সাপোর্ট করে, তখন বিপক্ষ দলের কাছে কাজটা অনেকটাই কঠিন হয়ে যায়। ঘরের মাটিতে শুধুমাত্র উইকেট কিংবা স্টেডিয়াম নয়, দর্শকদের উপস্থিতিও যথেষ্ট প্রভাব ফেলে।

কীভাবে অনুশীলন সারছেন বিরাট অ্যান্ড কোম্পানি, দেখে নিন সেই VIDEO