scorecardresearch
 

India vs South Africa: দ্বিতীয় কনিষ্ঠতম ক্যাপ্টেন হিসেবে মাঠে নামবেন পান্ত, প্রথম কে?

ঋষভ পন্ত অষ্টম খেলোয়াড় হিসেবে টি-টোয়েন্টি আন্তর্জাতিকে ভারতীয় দলের নেতৃত্ব দিতে চলেছেন। বীরেন্দ্র সেওয়াগ (Virender Sehwag) ২০০৬ সালে প্রথম টি-টোয়েন্টি ম্যাচে ভারতীয় দলের অধিনায়কত্ব করেছিলেন। এর পরেই এমএস ধোনি (৭২ ম্যাচ), সুরেশ রায়না (৩ ম্যাচ), রাহানে (২ ম্যাচ), কোহলি (৫০ ম্যাচ), রোহিত শর্মা (২৮ ম্যাচ) এবং  শিখর ধাওয়ান (৩ ম্যাচ)।

Advertisement
ঋষভ পান্ত ঋষভ পান্ত
হাইলাইটস
  • চোটের কারণে ভারতীয় দলে নেই কেএল রাহুল
  • অধিনায়ক পন্ত

বৃহস্পতিবার (৯ জুন) দিল্লিতে অনুষ্ঠিত হবে ভারত ও দক্ষিণ আফ্রিকার মধ্যে প্রথম টি-টোয়েন্টি ম্যাচ। এই ম্যাচটি উইকেটরক্ষক ব্যাটসম্যান ঋষভ পন্তের জন্য খুবই স্পেশাল, তিনি প্রথমবারের মতো ভারতীয় দলকে নেতৃত্ব দিতে যাচ্ছেন, তাও নিজের মাঠে। কেএল রাহুল চোট পেয়ে সিরিজ থেকে ছিটকে যাওয়ার পর পন্ত এই দায়িত্ব পেয়েছেন। 

অষ্টম অধিনায়ক ঋষভ পন্ত

ঋষভ পন্ত অষ্টম খেলোয়াড় হিসেবে টি-টোয়েন্টি আন্তর্জাতিকে ভারতীয় দলের নেতৃত্ব দিতে চলেছেন। বীরেন্দ্র সেওয়াগ ২০০৬ সালে প্রথম টি-টোয়েন্টি ম্যাচে ভারতীয় দলের অধিনায়কত্ব করেছিলেন। এর পরেই এমএস ধোনি (৭২ ম্যাচ), সুরেশ রায়না (৩ ম্যাচ), রাহানে (২ ম্যাচ), কোহলি (৫০ ম্যাচ), রোহিত শর্মা (২৮ ম্যাচ) এবং  শিখর ধাওয়ান (৩ ম্যাচ)।

রায়নার পর দ্বিতীয় তরুণ অধিনায়ক

দিল্লি টি-টোয়েন্টিতে মাঠে নামার পাশাপাশি বিশেষ রেকর্ড গড়তে চলেছেন ঋষভ পন্ত। আসলে, টি-টোয়েন্টিতে ভারতের অধিনায়কত্ব করা দ্বিতীয় সর্বকনিষ্ঠ খেলোয়াড় হবেন তিনি। ২৩ বছর ১৯৭ দিন বয়সে দলের হাল ধরে ছিলেন রায়না। এদিকে, ২৪ বছরে ২৪৯ দিন বয়সে অধিনায়ক হতে চলেছেন ঋষভ পন্ত।

পান্তের অধিনায়কত্বের উল্লেখযোগ্য অভিজ্ঞতা রয়েছে

যদিও ঋষভ পান্ত প্রথমবার টিম ইন্ডিয়ার অধিনায়কত্ব করতে যাচ্ছেন, তবে টি-টোয়েন্টি ক্রিকেটে তাঁর অধিনায়কত্বের দুর্দান্ত অভিজ্ঞতা রয়েছে। পন্ত এখন পর্যন্ত আইপিএলে ৩০টি ম্যাচে দিল্লি ক্যাপিটালসের অধিনায়কত্ব করেছেন, যার মধ্যে দলটি ১৬টি ম্যাচে জিতেছে, ১৩টি ম্যাচে হেরেছে, আর একটি ম্যাচ টাই হয়েছে।

আরও পড়ুন: কম্বোডিয়াকে ২ গোল, রেকর্ডে মেসির ঘাড়ে কাছেই নিঃশ্বাস ফেলছেন সুনীল ছেত্রী

Advertisement

 আরও পড়ুন: দঃ আফ্রিকা সিরিজে বাদ, আবেগপ্রবণ ট্যুইট রাহুলের

ঋষভ পন্তের নেতৃত্বে দিল্লি ক্যাপিটালস ৫৫ শতাংশ ম্যাচে জয় পেয়েছে। পন্তের নেতৃত্বে, দিল্লি ক্যাপিটালস আইপিএল 2021-এ প্লে অফে যাত্রা করেছিল। যাইহোক, আইপিএল 2022-এ, তিনি প্লে অফে পৌঁছন থেকে এক ধাপ দূরে ছিলেন।

Advertisement