scorecardresearch
 

ভারত-ইংল্যান্ড টেস্ট : রাহুল, জাদেজার সঙ্গে টেল এন্ডাররা লিড ৯৫ রান পার করল

গুরুত্বপূর্ণ ৯৫ রানের লিড পেয়ে গেল ভারত। প্রথম ইনিংসে এগিয়ে থাকার সুবাদে ইংল্যান্ডের বিরুদ্ধে দ্বিতীয় ইনিংসে চেপে ধরার সুযোগ থাকছে। আপাতত বৃষ্টিতে বন্ধ খেলা।

Advertisement
শতকের চেয়েও দামি ইনিংস রাহুলের শতকের চেয়েও দামি ইনিংস রাহুলের
হাইলাইটস
  • প্রথম ইনিংসে ৯৫ রানের লিড ভারতের
  • রাহুল, জাদেজার ভাল ব্যাটিং
  • দ্বিতীয় ইনিংসে দৃঢ় শুরু করেছে ইংল্যান্ড

সবুজ পিচ বুমেরাং হল ইংরেজদের

প্রথম ইনিংসে ইংল্যান্ড ব্যাটসম্যানদের উপর রোড রোলার চালিয়ে দিয়েছিল ভারতীয় বোলাররা। আজীবন সবুজ পিচে খেলে আগন্তুক দলকে পিচের জুজু দেখানো ইংল্যান্ড নিজেরাই ভারতীয় বোলারদের সামনে গুটিয়ে গিয়েছিলেন। তাদের ব্যাটিং লাইন আপকে মাত্র ১৮৩ রানে গুটিয়ে দেওয়ার পিছনে ভারতীয় পেসারদের মুন্সিয়ানা ছিল ষোল আনা।

রাহুল, জাদেজা আর টেল এন্ডাররা

জবাবে ব্যাট করতে নেমে শুরুতে রোহিত শর্মা এবং কেএল রাহুল ধৈর্য ধরে খেলে ৯৭ রানের পার্টনারশিপ করার পরও আচমকা ব্যাটিং বিপর্যয়ে পড়ে ভারতীয় দল। এক সময় মনে হচ্ছিল ভারতীয় দলও ইংল্যান্ডের ১৮৩ আগেই মুখ থুবড়ে পড়বে। শেষমেষ রবীন্দ্র জাদেজার দাঁত চাপা ৪৬ এবং জাসপ্রীত বুমরার শেষের দিকের ঝড়ো ইনিংস এবং সিরাজকে নিয়ে শেষ উইকেট পার্টনারশিপে ২৯ রান যোগ করে ভারতের রানকে ৯৫ রানের লিডে নিয়ে যায়। যা ম্যাচের শেষে অত্যন্ত গুরুত্বপূর্ণ হতে পারে বলে মনে করা হচ্ছে।

জাদেজা

রাহুলের অন্যতম সেরা ইনিংস

এর আগে এদিন গতকালের ইনিংস থেকে শুরু করে বিশেষ রান করতে পারেননি রিষভ পন্ত। তবে অন্য প্রান্তে কেএল রাহুল নিজের ক্যারিয়ারের অন্যতম সেরা ইনিংস খেলে বিপর্যয়ের দিনে একা কুম্ভ হয়ে লড়ে গিয়েছেন। পরের দিকে রবীন্দ্র জাদেজা এবং কেএল রাহুলের পার্টনারশিপ ভারতীয় দলকে বিপর্যয় কাটিয়ে লিডের রাস্তা দেখিয়েছে শেষমেষ সেঞ্চুরি মিস করলেও তার চেয়েও দামী বলে মনে করছেন অনেকে।

ক্রিজে দুই ওপেনারই

ইংল্যান্ড দ্বিতীয় ইনিংসে ব্যাট করতে নেমে কোনও উইকেট না হারিয়ে ১১ রান করে চা পানের বিরতিতে গিয়েছিলেন। ক্রিজে রয়েছেন ইংল্যান্ডের দুই ওপেনার রেরি বার্নস এবং ডমিনিক শিবলি। জাসপ্রীত বুমরার সঙ্গে মহম্মদ সিরাজকে দিয়ে বোলিং এর সূচনা করিয়েছেন কোহলি। সম্ভবত পুরনো বলে স্বামীকে এনে ফাটকা খেলতে চান তিনি। নতুন বলের চেয়ে পুরনো বলে প্রথম ইনিংসে বেশি কার্যকর দেখিয়েছে সামিকে।

Advertisement

বৃষ্টিতে ফের বিঘ্ন

এই প্রতিবেদন লেখার সময় ইংল্যান্ডের স্কোর ছিল ২৫/০। ফের বৃষ্টি নেমে খেলায় বিঘ্ন ঘটেছে। ইংল্য়ান্ডের ওপেনারদের এদিন অনেক সংঘবদ্ধ দেখিয়েছে। প্রথম ইনিংসের ভুল পুনরাবৃত্তি করতে চান না তাঁরা। তবে এখনও লম্বা রাস্তা পারি দেওয়া বাকি।

 

Advertisement