scorecardresearch
 

India vs Australia: কলকাতা-গাব্বা-পারথ্ : দেখুন অজিদের বিরুদ্ধে ভারতের দুর্দান্ত সব জয়ের রেকর্ড

ভারতের মাটিতে দীর্ঘদিন সিরিজ জিততে পারেনি অস্ট্রেলিয়া (Australia)। বর্ডার-গাভাস্কার (Border Gavaskar Trophy) ট্রফিতে এর আগেও কিছু সেরা ম্যাচ খেলেছে ভারতীয় দল (Team India)। দেখে নেওয়া যাক, অস্ট্রেলিয়ার বিরুদ্ধে ভারতের সেরা ম্যাচগুলি।

Advertisement
রাহুল দ্রাবিড়, ঋষভ পন্ত ও অনিল কুম্বলে রাহুল দ্রাবিড়, ঋষভ পন্ত ও অনিল কুম্বলে
হাইলাইটস
  • অস্ট্রেলিয়ার বিরুদ্ধে দারুণ কিছু ম্যাচ জিতেছে ভারত
  • বৃহস্পতিবার থেকে শুরু সিরিজ

বৃহস্পতিবার থেকে শুরু হচ্ছে ভারত ও অস্ট্রেলিয়ার (India vs Australia) টেস্ট সিরিজ। উভয় পক্ষের আক্রমণাত্মক ক্রিকেট ও স্লেজিং এই সিরিজকে আলাদা মাত্রা দিয়েছে। শুধু ক্রিকেট মাঠে নয়, মাঠের বাইরেও শুরু হয়ে গিয়েছে কথার যুদ্ধ। এবারও তাই হয়েছে কারণ সিরিজ শুরুর আগেই অস্ট্রেলিয়া মাইন্ড গেম খেলতে শুরু করেছে। তবে ভারতের মাটিতে দীর্ঘদিন সিরিজ জিততে পারেনি অস্ট্রেলিয়া (Australia)। বর্ডার-গাভাস্কার (Border Gavaskar Trophy) ট্রফিতে এর আগেও কিছু সেরা ম্যাচ খেলেছে ভারতীয় দল (Team India)। দেখে নেওয়া যাক, অস্ট্রেলিয়ার বিরুদ্ধে ভারতের সেরা ম্যাচগুলি।

কলকাতা টেস্ট, ২০০১: ভারতীয় ক্রিকেটের ইতিহাস পাল্টে দেওয়া এই টেস্ট ম্যাচ নিয়ে অনেক কথা হয়েছে। বর্ডার-গাভাস্কার ট্রফির দ্বিতীয় টেস্ট ম্যাচে ভারতের প্রথম ইনিংস ১৭১ রানে শেষ হয়ে যায়। অস্ট্রেলিয়া টিম ইন্ডিয়াকে ফলো অন করায়। দ্বিতীয় ইনিংসে খেলতে নেমেই ইতিহাস তৈরি করে ফেলে ভারতীয় দল। দ্বিতীয় ইনিংসে ভিভিএস লক্ষ্মণের ২৮১, রাহুল দ্রাবিড়ের ১৮০ রানে ভর করে ইতিহাস সৃষ্টি করে ভারত। এই জুটির ভিত্তিতে দ্বিতীয় ইনিংসে ভারত ৬৫৭ রান করে তারা। জবাবে অস্ট্রেলিয়া মাত্র ২১২ রানে অলআউট হয়ে যায়। হরভজন সিংয়ের ৬ উইকেট টিম ইন্ডিয়াকে জিততে সাহায্য করে।  

আরও পড়ুন: আনবক্সিংয়ের আগেই বিরাটের মোবাইল গায়েব? ট্যুইট কোহলির
 

গাব্বা টেস্ট, ২০২২: ব্রিসবেনকে অস্ট্রেলিয়ান টেস্ট দলের দুর্গ হিসাবে বিবেচনা করা হত। প্রায় ৩২ বছর ধরে এখানে কোনও টেস্ট হারেনি অস্ট্রেলিয়া। কিন্তু ইতিহাস পাল্টে গিয়েছে। টিম ইন্ডিয়াই এই ইতিহাস বদলে দিয়েছে। অস্ট্রেলিয়া ভারতকে ৩২৮ রানের টার্গেট দেয়। গাব্বা টেস্টের আগে ভারতীয় দলের একাধিক ক্রিকেটার আহত হয়ে মাঠের বাইরে ছিলেন। ম্যাচের শেষ দিনে ঋষভ পন্ত ৮৯ রানের ইনিংস খেলে অস্ট্রেলিয়াকে হারিয়ে দেন। 

Advertisement

আরও পড়ুন: WTC ফাইনালে ভারত? নিশ্চিত নয় অস্ট্রেলিয়াও, রইল অঙ্ক

পারথ্ টেস্ট, ২০০৮: সমস্ত ভারতীয় ক্রিকেট ভক্ত ২০০৮ সালের অস্ট্রেলিয়া সফরের ভুলতে পারবেন না। সিডনিতে ঘটেছিল মাঙ্কিগেট কেলেঙ্কারি। সেই সময় অ্যান্ড্রু সাইমন্ডস, হরভজন  সিংকে অভিযুক্ত করেছিলেন। এই সিরিজে অনেক বিতর্ক হয়েছিল। তবে সেই বিতর্ক সরিয়ে রেখেও ভারত পার্থে ঐতিহাসিক জয় পেয়েছে।  যা টিম ইন্ডিয়ার আত্মবিশ্বাস বাড়িয়েছে। পার্থে ভারত ৭২ রানে জিতেছিল।  

এই ম্যাচে ভারত প্রথমে ব্যাট করে ৩৩০ রান করেছিল, রাহুল দ্রাবিড়ের ৯৩ রানের ইনিংস খেলেন। ভারতের পক্ষে, ফাস্ট বোলাররা এই ম্যাচে পারফর্ম করেছিলেন। অস্ট্রেলিয়াকে প্রথম ইনিংসে মাত্র ২১২ রানে গুটিয়ে যায়। দ্বিতীয় ইনিংসেও ভারতীয় বোলাররা দারুণ বল করেন। ভারত অস্ট্রেলিয়াকে ৩৪০ রানে অলআউট করে ম্যাচ জিতে নেয়। এই জয়কে অস্ট্রেলিয়ায় ভারতের ঐতিহাসিক জয়গুলির মধ্যে একটি হিসাবেও বিবেচনা করা হয়।  

Advertisement