scorecardresearch
 

India vs Australia: শেষ টেস্টে জিততেই হবে ভারতকে, দলে ফিরছেন তারকা ফাস্ট বোলার?

৯ মার্চ ডু অর ডাই টেস্টে খেলতে নামবে ভারত (India vs Australia)। অস্ট্রেলিয়ার বিরুদ্ধে সেই ম্যাচে দেখা যেতে পারে মহম্মদ শামিকে (Mohammed Shami)। ইন্দোর টেস্টে হারের পর সমালোচনার মুখে পড়তে হয়েছে টিম ইন্ডিয়াকে (Team India)। সেই ম্যাচে বিশ্রাম দেওয়া হয়েছিল শামিকে। বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনালে (World Test Championship)  যেতে হলে এই টেস্টে জিততেই হবে টিম ইন্ডিয়াকে। আর সেই কারণেই তাঁকে ফের দলে নেওয়ার সিদ্ধান্ত নিতে পারে ভারতের টিম ম্যানেজমেন্ট। 

Advertisement
টিম ইন্ডিয়া টিম ইন্ডিয়া
হাইলাইটস
  • ভারতীয় দলে ফেরত আসতে পারেন শামি
  • বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনালে যেতে পারবে টিম ইন্ডিয়া?

৯ মার্চ ডু অর ডাই টেস্টে খেলতে নামবে ভারত (India vs Australia)। অস্ট্রেলিয়ার বিরুদ্ধে সেই ম্যাচে দেখা যেতে পারে মহম্মদ শামিকে (Mohammad Shami)। ইন্দোর টেস্টে হারের পর সমালোচনার মুখে পড়তে হয়েছে টিম ইন্ডিয়াকে (Team India)। সেই ম্যাচে বিশ্রাম দেওয়া হয়েছিল শামিকে। বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনালে (World Test Championship)  যেতে হলে এই টেস্টে জিততেই হবে টিম ইন্ডিয়াকে। আর সেই কারণেই তাঁকে ফের দলে নেওয়ার সিদ্ধান্ত নিতে পারে ভারতের টিম ম্যানেজমেন্ট। 

ভারতীয় টিম ম্যানেজমেন্ট, মেডিক্যাল টিমের সঙ্গে পরামর্শ করে, ফাস্ট বোলারদের কাজের চাপ সামলানোর জন্য পরিকল্পনা তৈরি করেছে। যে সমস্ত ফাস্ট বোলার আইপিএল-এ (IPL) বেশিরভাগ ম্যাচ খেলেছেন এবং ওয়ানডে বিশ্বকাপের পরিকল্পনায় রয়েছেন, তাদের মাঝেমধ্যে বিশ্রাম দেওয়ার পরিকল্পনা নেওয়া হয়েছে। শামি প্রথম দুটি টেস্ট খেলেছেন এবং ওয়ানডে দলেও রয়েছেন। সে কারণেই তাঁর জায়গায় ইন্দোর টেস্টে উমেশ যাদবকে (Umesh Yadav) দলে জায়গা দেওয়া হয়েছিল। অন্যদিকে মহম্মদ সিরাজকে (Mohammed Siraj) প্রথম দুই টেস্টে খেলানো হলেও মাত্র ২৪ ওভার বল করেছেন তিনি। টেস্ট সিরিজের পর ওয়ানডে সিরিজেও দলে রয়েছেন তিনি। সেই জন্যই চতুর্থ টেস্টে তাঁকে দলে নাও নেওয়া হতে পারে। 

আরও পড়ুন: মহাকাল-দর্শনে সস্ত্রীক বিরাট কোহলি, রুদ্রাভিষেক করে কি ফর্মে ফেরার কামনা?

এখনও পর্যন্ত এই সিরিজে সবচেয়ে সফল ফাস্ট বোলার শামি। ৩০ ওভার বল করে সাতটি উইকেট তুলে নিয়েছেন ভারতের তারকা ফাস্ট বোলার। মতেরার নরেন্দ্র মোদী স্টেডিয়ামের শুকনো উইকেটে বেশ কার্যকর হতে পারেন শামি। কারণ এই উইকেটে রিভার্স স্যুইং হওয়ার সম্ভাবনা রয়েছে। সেই কারণেই শামিকে দলে রাখা হতে পারে বলে মনে করা হচ্ছে।

মহম্মদ শামি
মহম্মদ শামি

তৃতীয় টেস্ট হারের পাশাপাশি বিসিসিআই-এর অস্বস্তি বাড়িয়েছে  ইন্দোরের উইকেট। তৃতীয় টেস্টের উইকেটকে খেলার অনুপযুক্ত বলে জানিয়ে দিয়েছে আইসিসি। চতুর্থ টেস্টে ভাল উইকেট গড়তে না পারলে সমস্যায় পড়তে হতে পারে বোর্ডকে। সিরিজের প্রথম তিন ম্যাচ তিন দিনেই শেষ হয়ে যাওয়ায় ফ্যানদের সমালোচনার মুখেও পড়তে হয়েছে বোর্ডকে। তাই আমেদাবাদের উইকেট নিয়ে সতর্ক তারা।

Advertisement

আরও পড়ুন: আড়াই দিনে শেষ ইন্দোর টেস্ট, পিচের জন্য ICC থেকে মিলল বড় শাস্তি 

এখনও অবধি মোতেরার নরেন্দ্র মোদী স্টেডিয়ামে  দুটি দিন রাতের টেস্ট খেলা হয়েছিল। দুটি ম্যাচই মাত্র দুই দিনের মধ্যে শেষ হয়ে যায়। তবে এবার হাড্ডাহাড্ডি লড়াইয়ের সম্ভাবনা থাকছে আমেদাবাদে। ভারত থেকে সিরিজ হেরে ফেরা আটকাতে সর্বশক্তি দিয়ে ঝাঁপাবে অস্ট্রেলিয়া। অন্যদিকে এই চাপ থেকে বেরোতে চাইবে ভারতীয় দলও। 

 

 

Advertisement