scorecardresearch
 

India vs Australia: জাদেজার বিরুদ্ধে বল বিকৃতির অভিযোগ, ক্লার্ক বললেন...

জাদেজার বিরুদ্ধে বল বিকৃতির (Ball Tampering) গুরুতর অভিযোগও ওঠে। অস্ট্রেলিয়া দল (Australia) নয়, অভিযোগ তুলেছে অস্ট্রেলিয়ার সংবাদমাধ্যম। ম্যাচের একটি ভিডিও শেয়ার করে জাদেজার বিরুদ্ধে বল টেম্পারিংয়ের অভিযোগ তুলেছেন। এই ভিডিওতে জাদেজাকে আঙুলে ক্রিমের মতো কিছু লাগাতে দেখা যাচ্ছে। তবে এই ব্যাপারে মুখ খুলেছেন অস্ট্রেলিয়ার প্রাক্তন বিশ্বকাপজয়ী অধিনায়ক মাইকেল ক্লার্ক।

Advertisement
জাদেজার সঙ্গে রোহিত জাদেজার সঙ্গে রোহিত
হাইলাইটস
  • বল বিকৃতির অভিযোগ
  • ভাইরাল ভিডিও

নাগপুরে অনুষ্ঠিত বর্ডার গাভাস্কার (Border-Gavaskar Trophy) ট্রফির প্রথম ম্যাচে অস্ট্রেলিয়া (India vs Australia) প্রথম ইনিংসে ১৭৭ রানে গুটিয়ে যায়। ভারতের হয়ে রবীন্দ্র জাদেজা (Ravindra Jadeja) দাপট দেখান। বাঁ হাতি এই স্পিনার একাই নিয়েছেন ৫ উইকেট। কিন্তু এর মধ্যেই জাদেজার বিরুদ্ধে বল বিকৃতির (Ball Tampering) গুরুতর অভিযোগও ওঠে। অস্ট্রেলিয়া দল (Australia) নয়, অভিযোগ তুলেছে অস্ট্রেলিয়ার সংবাদমাধ্যম। ম্যাচের একটি ভিডিও শেয়ার করে জাদেজার বিরুদ্ধে বল টেম্পারিংয়ের অভিযোগ তুলেছেন। এই ভিডিওতে জাদেজাকে আঙুলে ক্রিমের মতো কিছু লাগাতে দেখা যাচ্ছে। তবে এই ব্যাপারে মুখ খুলেছেন অস্ট্রেলিয়ার প্রাক্তন বিশ্বকাপজয়ী অধিনায়ক মাইকেল ক্লার্ক।

‘এ নিয়ে বাড়াবাড়ি করার দরকার নেই’ 
ক্লার্ক যদিও এই বিতর্ক নিয়ে বাড়াবাড়ি করার কোনও মানেই হয় না। অস্ট্রেলিয়ার বিশ্বকাপজয়ী অধিনায়ক বলেন, 'কেন এ নিয়ে তোলপাড় হচ্ছে। এর মধ্যে কিছুই নেই। খুব বেশি বোলিং করার কারণে জাদেজার আঙুলে ফোস্কা পড়েছে বা কেটে গিয়েছে। সে কারণেই হয়ত ও ক্রিম লাগিয়েছে।' যদিও ক্লার্ক মনে করেন ক্রিম লাগানোর আগে বলটা আম্পায়ারের হাতে দিয়ে দেওয়া। ক্লার্ক বলেন, 'ক্রিম লাগানোর সময় জাদেজার বল দেওয়া উচিত ছিল আম্পায়ারের হাতে। যদি তা হয়ে থাকে, তাহলে এ নিয়ে তোলপাড় করার দরকার নেই।' 

আরও পড়ুন: বল বিকৃতি-বিতর্কে জাডেজা, ম্যাচ রেফারির কাছে ভিডিও জমা টিম ইন্ডিয়ার

অস্ট্রেলিয়া দল অভিযোগ করেনি
প্রাক্তন অস্ট্রেলিয়ান অধিনায়ক ক্লার্ক বলেছেন, 'আমি কেবল চাই যে তার হাতে বল না থাকুক (কিছু প্রয়োগ করার সময়)। তিনি যদি আম্পায়ারকে বল দেন এবং তারপর কিছু লাগিয়ে থাকে, তবে আমি মনে করি না বিষয়টি নিয়ে মন্তব্য করার কোনো প্রয়োজন আছে।' যদিও এই ব্যাপারে অস্ট্রেলিয়া কোনও অভিযোগ দায়ের করেনি।

মাইকেল ক্লার্ক ও জাদেজা
মাইকেল ক্লার্ক ও জাদেজা

আরও পড়ুন: টেস্টে চাপে পড়তেই জাডেজার বিরুদ্ধে বল-বিকৃতির অভিযোগ অজিদের, Video

Advertisement

আইসিসিকে স্পষ্ট ব্যখ্যা দিয়েছে ভারতীয় টিম ম্যানেজমেন্ট

জাদেজার বিষয় রিপোর্ট জমা দিয়েছে ভারতীয় দল। এমনটাই সূত্রের দাবি। মিডিয়া রিপোর্ট অনুযায়ী, ভারতীয় টিম ম্যানেজমেন্ট আইসিসিকে নিজেদের অবস্থান স্পষ্ট করে দিয়েছে। ভিডিও রেকর্ডিংও দিয়েছে। নাগপুর টেস্টের প্রথম দিনে জাদেজার সামনে ভারতীয় অধিনায়ক রোহিত শর্মাকে ভিডিওটি দেখান ম্যাচ রেফারি। তখনই ভারতীয় টিম ম্যানেজমেন্ট সাফ জানিয়ে দেয় যে এটা একটা মলম মাত্র। টিম ম্যানেজমেন্ট ম্যাচ রেফারিকে জানিয়েছিল যে জাদেজা তাঁর আঙুলে ব্যথা কমানোর জন্য এটা ব্যবহার করেছিলেন।
 

Advertisement