scorecardresearch
 

India vs Pakistan Asia Cup 2022: প্রতিশোধ! পাকিস্তানকে ৫ উইকেটে হারিয়ে এশিয়া কাপ অভিযান শুরু ভারতের

টসে জিতে পাকিস্তানকে ব্যাট করতে পাঠায় ভারত। দারুণ বল করেন ভুবনেশ্বর কুমারও। চার উইকেট তুলে নিয়ে পাকিস্তানের ব্যাটারদের নাস্তানাবুদ করেন তিনি। ৪২ বলে ৪৩ রান করে আউট হন রিজওয়ান। ভয়ঙ্কর হয়ে ওঠার আগেই বাবর আজমকে ডাগ আউটে ফেরান ভুবী।

Advertisement
নায়ক হার্দিককে অভিনন্দন জানাচ্ছেন কার্তিক নায়ক হার্দিককে অভিনন্দন জানাচ্ছেন কার্তিক
হাইলাইটস
  • ৫ উইকেটে জিতল ভারত
  • এশিয়া কাপের প্রথম ম্যাচে পাকিস্তানকে হারাল তারা

মধুর প্রতিশোধ। এক বছর আগে এই মাঠেই পাকিস্তানের বিরুদ্ধে ১০ উইকেটে হারতে হয়েছিল ভারতকে (Team India)। দুবাই ইন্টারন্যাশাল স্টেডিয়ামের সেই মাঠেই ৫ উইকেটে জিতল ভারত (India vs Pakistan)। বল হাতে তিন উইকেট নেওয়ার পাশাপাশি ব্যাট হাতেও মাত্র ১৭ বলে ৩৩ রান করে দলকে জয় এনে দিলেন হার্দিক পান্ডিয়া (Hardik Pandya)। তবে শুধু হার্দিক নয়, ম্যাচ জেতানোর পেছনে বড় ভূমিকা নিল আইসিসি-র নয়া নিয়মও। স্লো ওভার রেটের জন্য শেষ তিন ওভার একজন ফিল্ডারকে ৩০ গজের মধ্যে রাখতে হল বাবর আজমকে। এই শাস্তি পেতে হয়েছিল ভারতকেও। সেই সুযোগ কাজেও লাগিয়েছেন পাক ব্যাটাররা। তবে আরও দক্ষতার সঙ্গে সেই সুযোগের সদ্ব্যবহার করে ম্যাচ বের করে নিলেন রবীন্দ্র জাদেজা  (Ravindra Jadeja)ও হার্দিক। 

শুরু থেকেই ব্যাকফুটে পাকিস্তান

টসে জিতে পাকিস্তানকে ব্যাট করতে পাঠায় ভারত (India vs Pakistan)। দারুণ বল করেন ভুবনেশ্বর কুমারও। চার উইকেট তুলে নিয়ে পাকিস্তানের ব্যাটারদের নাস্তানাবুদ করেন তিনি। ৪২ বলে ৪৩ রান করে আউট হন রিজওয়ান। ভয়ঙ্কর হয়ে ওঠার আগেই বাবর আজমকে ডাগ আউটে ফেরান ভুবী। ৯ বলে ১০ রান করে আউট পাকিস্তান ক্যাপ্টেন। আভেশ খান আউট করেন ফাকার জামানকে। ব্যর্থ খুশদিল। ৭ বলে ২ রান করে আউট তিনি। নিয়মিত ব্যবধানে উইকেট হারাতে থাকে পাকিস্তান। ২২ বলে ২৮ রান করে আউট হন ইফতিকার আহমেদ। তাঁর উইকেটও নেন হার্দিক।

অসাধারণ হার্দিক
অসাধারণ হার্দিক

আরও পড়ুন: ৬ মেরে জেতালেন হার্দিক, ৫ উইকেটে পাকিস্তানকে হারাল ভারত

দারুণ বোলিং ভারতের

শেষদিকে হ্যারিস রাউফের ৭ বলে ১৩ রান ও দাহানির ৬ বলে ১৬ রানে ভর করে ১৪৭ রান তোলে পাকিস্তান। দাহানির ইনিংসে ছিল দুটি ছক্কা। দুটি চার মারেন রাউফ। অসাধারণ বোলিং করেন ভারতের বোলাররা। ৪ ওভারে মাত্র ২৬ রান দিয়ে ৪ উইকেট তুলে নেন ভুবনেশ্বর কুমার। ৩ ওভার ৫ বলে ৩৩ রান দিয়ে ২ উইকেট আর্শদীপ সিং-এর। চার ওভার বল করে ২৫ রানে ৩ উইকেট নেন হার্দিক। একটি উইকেট আভেশ খানের। ২ ওভারে ১৯ রান দেন তিনি। \

আরও পড়ুন: আত্মঘাতী গোল পাসির, টানা ৬ ডার্বি হারল ইমামি ইস্টবেঙ্গল

শুরুতে ধাক্কা খায় ভারতও

ব্যাট করতে নেমে ১ রানেই কেএল রাহুলের উইকেট হারায় ভারত। গোল্ডেন ডাকে আউট হন রাহুল। নাসিম শাহের বলে প্লেড অন হন ভারতের ভাইস ক্যাপ্টেন। ১৮ বলে ১২ রান করে আউট রোহিতও। রাহুলের আউট হওয়ার পরে জুটি বাঁধার চেষ্টা করেছিলেন বিরাট ও রোহিত। তবে রোহিত আউট হতেই ফিরে যান বিরাটও। পরপর উইকেট হারিয়ে চাপে পড়ে ভারত। ৩৪ বলে ৩৫ রান করে আউট ভারতের প্রাক্তন ক্যাপ্টেন। 

আরও পড়ুন: সি বিচে হাসিন, ভারত-পাক ম্যাচের আগে কী করছেন শামির স্ত্রী?

হার্দিকের চওড়া ব্যাটে জিতল ভারত

এরপরেই জাদেজাকে নামিয়ে দেয় ভারতের টিম ম্যানেজমেন্ট। প্রথমে সূর্যকুমার ও পরে হার্দিককে সঙ্গে নিয়ে ইনিংস গোছাতে থাকেন ভারতের অলরাউন্ডার। ১৮ বলে ১৮ রান করে সূর্যকুমার আউট হলেও ১৭ বলে ৩৩ রান করে অপরাজিত থাকেন হার্দিক। আর অন্যদিকে একেবারে শেষ ওভারে আউট হন জাদেজা। ২৯ বলে ৩৫ রান করে। ভারতের দরকার তখন মাত্র ৭ রান। দীনেশ কার্তিককে নামতে হলেও জিততে অসুবিধা হয়নি ভারতের।

  

 

Advertisement