scorecardresearch
 

T20 বিশ্বকাপে ভারত-পাকিস্তান ম্যাচের রেকর্ড ভিউয়ার! কত?

বৃহস্পতিবার আন্তর্জাতিক ক্রিকেট কাউন্সিল প্রকাশ করেছে যে দুবাইতে ভারত বনাম পাকিস্তান T20 বিশ্বকাপের সুপার ১২ ম্যাচটি শুধুমাত্র ভারতেই ১৫.৯ বিলিয়ন মিনিটের সাথে সর্বাধিক ভিউয়ের জন্য একটি নতুন রেকর্ড তৈরি করেছে।

ভারত পাক ম্যাচের একটি মুহূর্ত। ফাইল ছবি। ভারত পাক ম্যাচের একটি মুহূর্ত। ফাইল ছবি।
হাইলাইটস
  • সব থেকে বেশি দেখা হয়েছে এই ম্যাচ
  • ভারত-পাক ম্যাচ নিয়ে তথ্য প্রকাশ
  • টি২০ বিশ্বকাপের ভারত-পাক ম্যাচ

বৃহস্পতিবার আন্তর্জাতিক ক্রিকেট কাউন্সিল প্রকাশ করেছে যে দুবাইতে ভারত বনাম পাকিস্তান T20 বিশ্বকাপের সুপার ১২ ম্যাচটি শুধুমাত্র ভারতেই ১৫.৯ বিলিয়ন মিনিটের সাথে সর্বাধিক ভিউয়ের জন্য একটি নতুন রেকর্ড তৈরি করেছে।


২০০টি দেশে টিভি এবং ডিজিটাল প্ল্যাটফর্ম জুড়ে প্রায় ১০হাজার ঘন্টা লাইভ কভারেজ দেওয়া হয়েছিল বলে টুর্নামেন্টটি নিজেই ১৬৭ মিলিয়নের রেকর্ড ভিউয়ারশিপ অর্জন করেছে।

চিরপ্রতিদ্বন্দ্বী ভারত ও পাকিস্তানের মধ্যকার ম্যাচটি একতরফা ব্যাপার বলে প্রমাণিত হয়েছিল কিন্তু এটি ভক্তদের এ থেকে বিরত রাখতে পারেনি কারণ তারা স্টার ইন্ডিয়া নেটওয়ার্কে ১৫.৯ বিলিয়ন মিনিট খরচ করেছে, যা ভারত বনাম ওয়েস্ট ইন্ডিজ সেমিতে আগের সর্বোচ্চকে ছাড়িয়ে গেছে। ২০১৬ সালের আইসিসি ইভেন্টের ফাইনাল ম্যাচটি ভারতে অনুষ্ঠিত হয়েছে বলে জানিয়েছে নিয়ন্ত্রক সংস্থা।

ভারতে পূর্ণ টুর্নামেন্টের জন্য সামগ্রিক টিভি খরচ রেকর্ড করা হয়েছিল ১১২ বিলিয়ন মিনিটে, এটি টুর্নামেন্ট থেকে ভারতের প্রথম প্রস্থান সত্ত্বেও।

"আমরা এই অসামান্য বিশ্বব্যাপী দর্শক সংখ্যা নিয়ে সন্তুষ্ট, যা লিনিয়ার এবং ডিজিটাল প্ল্যাটফর্মে বিশ্বজুড়ে বিশাল দর্শকদের আকর্ষণ করার জন্য T20I ক্রিকেটের শক্তি প্রদর্শন করে" আইসিসির সিইও জিওফ অ্যালার্ডিস এক রিলিজে বলেছেন।

"এটি আমাদের বিশ্বাসকে শক্তিশালী করে যে মার্কিন যুক্তরাষ্ট্র সহ আমাদের কৌশলগত বৃদ্ধির বাজারে গেমটি বৃদ্ধি করার একটি উল্লেখযোগ্য সুযোগ এবং খিদে রয়েছে, যাতে আরও বেশি ভক্তরা এটি উপভোগ করতে পারে, আরও বাচ্চারা এটি দ্বারা অনুপ্রাণিত হয় এবং স্পনসর এবং সম্প্রচারকারীরা এর একটি অংশ হতে চায়।"


যুক্তরাজ্যে, ভারত-পাকিস্তান ম্যাচের দর্শক স্কাই ইউকে-তে ৬০ শতাংশ বেড়েছে যেখানে বাজারের জন্য সামগ্রিক দর্শক সংখ্যা ৭ শতাংশ বেড়েছে।

পাকিস্তানে, ইভেন্টটি প্রথমবারের মতো পিটিভি, এআরওয়াই এবং টেন স্পোর্টস নামে তিন সংস্থা দ্বারা সম্প্রচার করা হয়েছিল, যার ফলে ইভেন্টের ২০১৬ সংস্করণের তুলনায় দর্শক সংখ্যা ৭.৩ শতাংশ বৃদ্ধি পেয়েছে।

অস্ট্রেলিয়ায়, ফক্স নেটওয়ার্কে দর্শক সংখ্যা ১৭৫ শতাংশ বেড়েছে। মার্কিন যুক্তরাষ্ট্রে, যেটিকে আইসিসি সম্প্রতি খেলাধুলার ফোকাস বাজারের একটি হিসাবে নামকরণ করেছে, টুর্নামেন্টটি ESPN+ এ এখন পর্যন্ত সবচেয়ে বেশি দেখা ক্রিকেট টুর্নামেন্ট ছিল।

Facebook-র সাথে ICC-এর অংশীদারিত্ব ভিডিও ভিউ উল্লেখযোগ্য বৃদ্ধির জন্য একটি চালক ছিল, টুর্নামেন্টের জন্য সমস্ত চ্যানেলে মোট ৪.৩ বিলিয়ন ভিউ, ICC পুরুষদের ক্রিকেট বিশ্বকাপের ২০১৯ সংস্করণের জন্য ৩.৬ বিলিয়ন ভিউর তুলনায়।

ডিজিটাল সম্পদ জুড়ে খরচও বেড়েছে, মোট ২.৫৫ বিলিয়ন মিনিট রেকর্ড করছে। ICC-র সোশ্যাল মিডিয়া চ্যানেলগুলিও সেই সমস্ত প্ল্যাটফর্ম জুড়ে ৬১৮ মিলিয়নে ব্যস্ততার একটি উল্লেখযোগ্য বৃদ্ধি দেখেছে, যা ২০১৯ সালের ICC পুরুষদের ক্রিকেট বিশ্বকাপের সংস্করণের পর থেকে ২৮ শতাংশ বৃদ্ধি পেয়েছে।