scorecardresearch
 

India vs South Africa: প্রচণ্ড গরম! ভারত-দঃ আফ্রিকা সিরিজের নিয়মে বদল

সাম্প্রতিক আবহাওয়ার পরিপ্রেক্ষিতে বিসিসিআই এই সিদ্ধান্ত নিয়েছে। সাধারণত টি-টোয়েন্টি আন্তর্জাতিক ম্যাচে  ইনিংসের সময় বিরতি নেওয়া হয় না। গত বছর টি-টোয়েন্টি বিশ্বকাপের সময়, সংযুক্ত আরব আমিশাহিতে প্রচণ্ড গরমের কারণে আইসিসি ম্যাচের সময় পানীয় বিরতির অনুমতি দিয়েছিল।

Advertisement
টিম ইন্ডিয়া টিম ইন্ডিয়া
হাইলাইটস
  • ১০ ওভারের পর ড্রিঙ্কস ব্রেক
  • দিল্লির গরম নিয়ে সিদ্ধান্ত বিসিসিআই-এর

ভারত-দক্ষিণ আফ্রিকার (Indiia vs South Africa) মধ্যে পাঁচ ম্যাচের টি-টোয়েন্টি সিরিজ শুরু হচ্ছে আজ (৯ জুন)। এই সিরিজের প্রথম টি-টোয়েন্টি ম্যাচটি অনুষ্ঠিত হবে দিল্লির অরুণ জেটলি স্টেডিয়ামে। ভারতীয় দলের অধিনায়কত্বের দায়িত্ব নিতে চলেছেন ঋষভ পন্ত, যা হতে চলেছে ভারতের অধিনায়ক হিসেবে তাঁর প্রথম আন্তর্জাতিক ম্যাচ।

এই মুহূর্তে দিল্লিতে খুব গরম, তাই রাতের ম্যাচেও খেলোয়াড়রা আর্দ্র আবহাওয়ার মুখোমুখি হতে হবে। তবে, খেলোয়াড়দের জন্য স্বস্তির বিষয় হল ম্যাচ চলাকালীন দুই ইনিংসেই ১০ ওভারের পরে পানীয় বিরতির ব্যবস্থা থাকবে।

টি-টোয়েন্টি বিশ্বকাপেও নিয়ম বদলাতে হয়েছে 

টাইমস অফ ইন্ডিয়ার প্রতিবেদনে বলা হয়েছে, সাম্প্রতিক আবহাওয়ার পরিপ্রেক্ষিতে বিসিসিআই এই সিদ্ধান্ত নিয়েছে। সাধারণত টি-টোয়েন্টি আন্তর্জাতিক ম্যাচে  ইনিংসের সময় বিরতি নেওয়া হয় না। গত বছর টি-টোয়েন্টি বিশ্বকাপের সময়, সংযুক্ত আরব আমিশাহিতে প্রচণ্ড গরমের কারণে আইসিসি ম্যাচের সময় পানীয় বিরতির অনুমতি দিয়েছিল।

এমনটাই জানিয়েছেন দক্ষিণ আফ্রিকার অধিনায়ক

দিল্লির গরম সম্পর্কে চিন্তিত দক্ষিণ আফ্রিকার অধিনায়ক তেম্বা বাভুমা। সাংবাদিক সম্মেলনে এসে তিনি বলেন, "আমরা আশা করেছিলাম যে এখানে গরম হবে, কিন্তু আমরা বুঝতে পারিনি যে এত গরম হবে। আমরা ভাগ্যবান যে ম্যাচগুলি রাতে খেলা হচ্ছে, কারণ রাতে অন্তত রোদের তেজটা থাকে না। এছাড়াও নিজের যত্ন নেওয়ার সুযোগ থেকে। এই গরমে প্রচুর জল পান করুন এবং যতটা সম্ভব মানসিক ভাবে সতেজ থাকুন।'

আরও পড়ুন: কম্বোডিয়াকে ২ গোল, রেকর্ডে মেসির ঘাড়ে কাছেই নিঃশ্বাস ফেলছেন সুনীল ছেত্রী

 আরও পড়ুন: দঃ আফ্রিকা সিরিজে বাদ, আবেগপ্রবণ ট্যুইট রাহুলের

ভারতের সামনে ইতিহাস গড়ার সুযোগ রয়েছে 
ভারতীয় দল যদি প্রথম টি-টোয়েন্টি ম্যাচে দক্ষিণ আফ্রিকাকে হারায়, তাহলে এটা একটানা সবচেয়ে বেশি টি-টোয়েন্টি ম্যাচ জেতার রেকর্ড গড়বে।  ভারত বর্তমানে ১২টি জয় নিয়ে আফগানিস্তান ও রোমানিয়ার সমান। ১২ ম্যাচের এই গৌরবময় যাত্রায় ভারত আফগানিস্তান (১ বার), নামিবিয়া (১ বার), স্কটল্যান্ড (১ বার), নিউজিল্যান্ড (৩ বার), ওয়েস্ট ইন্ডিজ (৩ বার) এবং শ্রীলঙ্কাকে (৩ বার) হারিয়েছে। 

Advertisement

Advertisement