scorecardresearch
 
 

ICC আয়োজিত সর্বাধিক ফাইনাল খেলেছেন বিরাট সহ এই ভারতীয় অধিনায়করা!

বিরাট ছাড়াও সর্বোচ্চ বার ভারতীয় অধিনায়ক হিসাবে আইসিসি টুর্নামেন্টের ফাইনাল খেলেছেন সৌরভ গঙ্গোপাধ্যায় ও মহেন্দ্র সিং ধোনি। সৌরভ ও ধোনির পর রয়েছেন বিরাট।

বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপ ফাইনাল চলা কালিন বিরাট কোহলি। বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপ ফাইনাল চলা কালিন বিরাট কোহলি।
হাইলাইটস
  • সর্বোচ্চ বার ICC টুর্নামেন্টের ফাইনালে অধিনায়কেরা
  • ভারতীয় দলের অধিনায়কদের নজির
  • বিরাট ছাড়াও তালিকায় রয়েছেন সৌরভ-ধোনি

অধিনায়ক হিসাবে ইতিমধ্যেই একটি বড় রেকর্ড গড়ে ফেলেছেন ভারতীয় ক্যাপ্টেন বিরাট কোহলি। বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপে নেতৃত্ব দিতেই তিনি রেকর্ড গড়ে ফেলেছেন। আরও কিছু রেকর্ড রয়েছে বিরাটের নাম। কোহলি মাঠে নামলেই নয়া রেকর্ডের সম্মুখিন হচ্ছেন সম্প্রতি। ক্যাপ্টেন হিসাবে আইসিসির টুর্নামেন্টে ফাইনাল খেলার একটি অন্যতম রেকর্ডও করে ফেলেছেন ক্যাপ্টেন হিসাবে কোহলি। মোট এই নিয়ে দুটি আইসিসি টুর্নামেন্টের ফাইনালে ক্যাপ্টেন হিসাবে খেলছেন বিরাট।

বিরাট ছাড়াও সর্বোচ্চ বার ভারতীয় অধিনায়ক হিসাবে আইসিসি টুর্নামেন্টের ফাইনাল খেলেছেন সৌরভ গঙ্গোপাধ্যায় ও মহেন্দ্র সিং ধোনি। সৌরভ ও ধোনির পর রয়েছেন বিরাট।

বিরাট আইসিসির টুর্নামেন্টে ফাইনালে এই নিয়ে মোট দুবার অধিনায়কত্ব দিয়েছেন। ২০১৭ সালে চ্যাম্পিয়ন্স ট্রফিতে ফাইনালে ইংল্যান্ডে ক্যাপ্টেন হিসাবে দেখা গিয়েছিল বিরাটকে। ২০১৭ সালে পাকিস্তানের বিরুদ্ধে আইসিসির টুর্নামেন্টের ফাইনালে নেতৃত্ব দিয়েছিলেন বিরাট কোহলি। সেটিও ছিল ইংল্যান্ডের মাটিতে। এবারও আইসিসি বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনালে নেতৃত্ব দিচ্ছেন বিরাট ইংল্যান্ডের মাটিতে।

বিরাটের তুলনায় আইসিসি টুর্নামেন্টের ফাইনালে ৩ বার নেতৃত্ব দিয়েছেন বাংলার মহারাজ সৌরভ গঙ্গোপাধ্যায়। ২০০০ সাল, ২০০২ সালের চ্যাম্পিয়ন্স ট্রফিতে অধিনায়ক হিসাবে ভারতীয় দলকে নেতৃত্ব দিয়েছিলেন সৌরভ। নিউজিল্যান্ডের বিরুদ্ধে ২০০০ সালে ফাইনাল খেলেছিল ভারত তবে এই ম্যাচে জয় পাননি সৌরভরা। অন্যদিকে, ২০০২ সালের চ্যাম্পিয়ন্স ট্রফিতে যুগ্মভাবে শ্রীলঙ্কার সঙ্গে চ্যাম্পিয়ন হয়েছিল সৌরভের ভারত।


তবে সবার মধ্যে সব থেকে বেশিবার আইসিসির টুর্নামেন্টের ফাইনালে নেতৃত্ব দিয়েছেন মহেন্দ্র সিং ধোনি। তিনি চার বার এই কৃতিত্ব অর্জন করেছেন। যাঁর মধ্যে তিনবারই চ্যাম্পিয়নশিপ শিরোপা রয়েছে তাঁর। ২০০৭ সালের টি২০ বিশ্বকাপ, ২০১১ সালের একদিনের আন্তর্জাতিক বিশ্বকাপ, ২০১৩ সালে চ্যাম্পিয়ন্স ট্রফি। এই তিনটিতেই জয় পেয়েছিল ভারত। ২০১৪ সালে ফের টি২০ বিশ্বকাপের ফাইনালে ভারতকে নেতৃত্ব দিয়েছিল ধোনি। তবে সেই ম্যাচে শ্রীলঙ্কার কাছে হেরে রানার আপ হতে হয় ধোনিকে।


বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনালে অধিনায়ক হিসাবে রেকর্ড গড়েছেন কোহলি। তাঁর মুকুটে যোগ হয়েছে আরও একটি পালক। ক্যাপ্টেন হিসাবে ৬১তম টেস্টে অধিনায়কত্ব করলেন বিরাট। এই প্রথম ভারতীয় অধিনায়ক হিসাবে সর্বোচ্চ টেস্টে অধিনায়কত্ব করার রেকর্ড করলেন বিরাট। ধোনি টেস্টে ৬০টি ম্যাচে ভারতকে নেতৃত্বে দিয়েছিলেন। বিশ্ব দরবারে বিরাট ও ধোনির পরে টেস্ট ক্রিকেটে সর্বোচ্চ অধিনায়কত্ব দিয়েছেন শ্রীলঙ্কার অর্জুনা রানাতুঙ্গা ও পাকিস্তানের মিশবা উল হক। ৫৬ টেস্ট ম্যাচে নিজেদের দেশের হয়ে অধিনায়কত্ব দিয়েছেন এই দুই ক্রিকেটার।

তবে এই সব ক্রিকেটারদের ওপর রয়েছেন আরও অনেকেই। বিশ্বের ব়্যাঙ্কিংয়ে কোহলি রয়েছেন ষষ্ঠ নম্বরে। আর ভারতের নিরিখে তিনি প্রথম। গ্রেম স্মিথ রয়েছেন প্রথম নম্বরে। দক্ষিণ আফ্রিকা টেস্ট দলকে তিনি অধিনায়কত্ব দিয়েছেন ১০৯টি ম্যাচে। তারপর আছেন অস্ট্রেলিয়ার অ্যালেন বর্ডার ও ওয়েস্ট ইন্ডিজের স্যার ক্লাইভ লয়েড।