scorecardresearch
 

IPL 2023 Final CSK vs GT: আজও বৃষ্টির আশঙ্কা, কখন ম্যাচ হলে কত ওভারের হতে পারে?

সন্ধ্যা সাতটায় টস হওয়ার কথা ছিল। তবে বৃষ্টির জন্য তা হয়নি। রাত সাড়ে দশটা অবধিও বৃষ্টি হচ্ছে আহমেদাবাদের নরেন্দ্র মোদী স্টেডিয়ামে। এবার দেখে নেওয়া যাক কখন ম্যাচ শুরু হলে, কত ওভারের ম্যাচ হবে।

Advertisement
আহমেদাবাদ বৃষ্টি আহমেদাবাদ বৃষ্টি
হাইলাইটস
  • আবারও বৃষ্টির সম্ভাবনা আহমেদাবাদে
  • কখন ম্যাচ শুরু হলে কত ওভারের খেলা হবে?

সন্ধ্যা সাতটায় টস হওয়ার কথা ছিল। তবে বৃষ্টির জন্য তা হয়নি। রাত ১১ অবধিও বৃষ্টি হচ্ছে আহমেদাবাদের নরেন্দ্র মোদী স্টেডিয়ামে। ফলে ম্যাচ স্থগিত করে দেওয়া হয়। আগামীকাল রিজার্ভ ডেতে ম্যাচ হবে। তবে সোমবারও বৃষ্টির সম্ভাবনা রয়েছে। এবার দেখে নেওয়া যাক কখন ম্যাচ শুরু হলে, কত ওভারের ম্যাচ হবে।


যদি ৯.৩৫ মিনিটের মধ্যে খেলা শুরু হয়, তা হলে দু’দলই ২০ ওভার করে ম্যাচ খেলা হবে। অর্থাৎ, কোনও ওভার নষ্ট হবে না। যদি ৯.৪৫ মিনিটে খেলা শুরু হয় তা হলে দুই দলের মধ্যে ১৯ ওভারের ম্যাচ হবে। মাত্র ১ ওভার করে কমবে। যদি ১০.৩০ মিনিটে খেলা শুরু হয় তা হলে দুই দলই ১৫ ওভারের ম্যাচ খেলবে। অর্থাৎ মোট ৩০ ওভারের খেলা হবে। সেক্ষেত্রে ১০ ওভারের খেলা নষ্ট হবে। রাত ১১.০০ মিনিটে খেলা শুরু হয় তা হলে দু’দলের মধ্যে ১২ ওভারের ম্যাচ হবে। যদি রাত ১১.৩০ মিনিটে খেলা শুরু হয় তা হলে দু’দলই ৯ ওভার করে খেলবে। অর্থাৎ, ১৮ ওভারের খেলা হবে। ২২ ওভারের খেলা নষ্ট হবে। যদি রাত ১২.০৬ মিনিটের মধ্যে খেলা শুরু করা সম্ভব হয়, তা হলে দু’দল ৫ ওভারের ম্যাচ খেলবে। অর্থাৎ মোট ১০ ওভারের খেলা হবে। এই সময়ও খেলা শুরু না করা গেলে রবিবার আর খেলা হবে না। সোমবার রিজার্ভ ডেতে আবার শুরু হবে আইপিএলের ফাইনাল।

আরও পড়ুন: CSK vs GT ফাইনালে রিজার্ভ ডে, আজ ম্যাচ না হলে কী হবে?

 ম্যাচ না হলে কারা চ্যাম্পিয়ন হবে?
এবারের নিয়ম অনুসারে, কোনওভাবে ম্যাচে একটাও বল না হলে, লিগ পর্বে যারা এগিয়ে ছিল তাদেরকেই চ্যাম্পিয়ন ঘোষণা করা হবে। সেদিক থেকে দেখতে গেলে আবারও চ্যাম্পিয়ন হবে গুজরাত টাইটান্স। কারণ লিগ পর্বে ১০টি ম্যাচ জিতে ২০ পয়েন্ট নিয়ে শীর্ষে ছিল হার্দিক পান্ডিয়ার দল। অন্যদিকে দ্বিতীয় স্থানে থেকে লিগ পর্বের খেলা শেষ করে মহেন্দ্র সিং ধোনির চেন্নাই সুপার কিংস। ১৮ ম্যাচে ৮টি জয় সহ মোট ১৭ পয়েন্ট ছিল চেন্নাইয়ের ঝুলিতে।

Advertisement

আরও পড়ুন: ছোটবেলায় বাড়ি থেকে পালিয়েছিলেন ধোনির দাদা, এখন কোথায়-কী করেন?

ফলে তেমন হলে পরপর দুইবার আইপিএল চ্যাম্পিয়ন হবে হার্দিক পান্ডিয়ার গুজরাত টাইটান্স। তবে দুই দলই জয় চাইবে এই ম্যাচে। 

Advertisement