scorecardresearch
 

IPL 2023 KKR Team: আজ দিল্লির বিরুদ্ধে নামছে KKR, প্রথম একাদশে সম্ভাব্য কারা?

শেষ ম্যাচে মুম্বই ইন্ডিয়ান্সের (Mumbai Indians) কাছে ৫ উইকেটে পরাজিত হয় কেকেআর। যদিও এই ম্যাচে, কলকাতার হয়ে ভেঙ্কটেশ আইয়ার (Venkatesh Iyer) বেশ ভালো পারফর্ম করেন। তাঁর ৫১ বলে ১০৪ রানের দুরন্ত ইনিংস, এই মরশুমের অন্যতম সেরা একটি মুহূর্ত।

Advertisement
আজ KKR VS DC আজ KKR VS DC

এবার সামনে দিল্লি। জয় পেতে মরিয়া নাইট ব্রিগেড। আজ আইপিএলের (IPL 2023) মেগা লড়াইতে মুখোমুখি কলকাতা নাইট রাইডার্স (Kolkata Knight Riders) বনাম দিল্লি ক্যাপিটালস (Delhi Capitals)। 

আজ বৃহস্পতিবার, দিল্লির অরুণ জেটলি স্টেডিয়ামে (Arun Jaitley Stadium) দিল্লি ক্যাপিটালসের বিরুদ্ধে নামতে চলেছে নাইটরা। এই টুর্নামেন্টের অন্যতম গুরুত্বপূর্ণ ম্যাচ যে এটি হতে চলেছে, সেই বিষয়ে কোনও সন্দেহ নেই। এইমুহূর্তে লিগ টেবিলের সপ্তম স্থানে রয়েছে নাইট ব্রিগেড। অন্যদিকে দিল্লি রয়েছে লিগ টেবিলের একদম নিচে, দশম স্থানে। 

শেষ ম্যাচে মুম্বই ইন্ডিয়ান্সের (Mumbai Indians) কাছে ৫ উইকেটে পরাজিত হয় কেকেআর। যদিও এই ম্যাচে, কলকাতার হয়ে ভেঙ্কটেশ আইয়ার (Venkatesh Iyer) বেশ ভালো পারফর্ম করেন। তাঁর ৫১ বলে ১০৪ রানের দুরন্ত ইনিংস, এই মরশুমের অন্যতম সেরা একটি মুহূর্ত। যা নাইট সমর্থকদের জন্যও ভালো খবর। তাছাড়া, লেগ স্পিনার সুয়শ শর্মা (Suyash Sharma) ২টি উইকেট পান। সেইসঙ্গে, রিঙ্কু সিং (Rinku Singh), ওপেনার রহমানউল্লাহ গুরবাজ (Rahmanullah Gurbaj) এবং আন্দ্রে রাসেল (Andre Russel) তো রয়েছেনই। সবমিলিয়ে একটি ব্যালান্সড লাইন আপ তৈরি করতে সক্ষম হয়েছে নাইটরা। ইতিমধ্যেই, গুজরাত টাইটানস (Gujarat Titans) এবং রয়্যাল চ্যালেঞ্জার্স ব্যাঙ্গালোরের (Royal Challengers Bangalore) বিরুদ্ধে দুরন্ত জয় পেয়েছে কেকেআর (KKR)। তবে শেষ ম্যাচে মুম্বইয়ের বিরুদ্ধে হারতে হয়েছে তাঁদের। এই ধরণের লম্বা লিগে, হারলেও আবার পরের ম্যাচে ফিরে আসতে দেখা গেছে অনেক দলকেই। এইমুহূর্তে, মোট ৫টি ম্যাচ খেলে ২টি ম্যাচে জয় পেয়েছে নাইটরা। কিন্তু ৩টি ম্যাচে হার তাঁদের। ফলে লিগের লড়াইতে ফিরে আসার ক্ষেত্রে, এই ম্যাচটি ভীষণই গুরুত্বপূর্ণ। 

আরও পড়ুন: ইডেনে IPL ম্যাচের টিকিটের হাহাকার, দেদার বিকোচ্ছে ব্ল্যাকে, দাম কত?

অন্যদিকে, গোটা লিগে বেজায় চাপে দিল্লি। এখনও পর্যন্ত সবকটি ম্যাচেই হেরেছে দিল্লি ক্যাপিটালস। এই দলের ক্রিকেট ডিরেক্টর হিসেবে রয়েছেন, প্রাক্তন জাতীয় দলের অধিনায়ক সৌরভ গঙ্গোপাধ্যায় (Sourav Ganguly)। সেইসঙ্গে তিনি প্রাক্তন বিসিসিআই সভাপতি (BCCI President) এবং কলকাতার মহারাজ। “প্রিন্স অফ ক্যালকাটা” আজ নিজের শহরের বিরুদ্ধে, লড়াইতে নামছেন তাঁর ছেলেদের নিয়ে। একসময় যে কেকেআর দলের অধিনায়ক ছিলেন তিনি নিজেই, আজ সেই দলের বিরুদ্ধেই গেমপ্ল্যান সাজাবেন কোচ রিকি পন্টিং-এর সঙ্গে। কিন্তু তাঁদের দল এখনও পর্যন্ত ৫টির মধ্যে একটি ম্যাচও জেতেনি। ফলে চাপ বাড়ছে ক্রমশই। তাছাড়া, এই দলের অধিনায়ক ডেভিড ওয়ার্নার (David Warner) এবং নির্ভরযোগ্য খেলোয়াড় অক্ষর প্যাটেল (Axar Patel) ভালো ফর্মে আছেন। শেষ ম্যাচে, মনীশ পান্ডে (Manish Pandey) অর্ধশতরান পান। বোলিং বিভাগে মিচেল মার্শ (Mitchell Marsh), নর্টজে (Anrich Nortje) এবং মুকেশ কুমারের (Mukesh Kumar) পারফরম্যান্স খুব একটা খারাপ নয়। কিন্তু কোথাও গিয়ে, ব্যাটিং লাইন আপ নিয়ে বারবার প্রশ্ন উঠছে। অন্যদিকে, বাংলার উইকেটরক্ষক ব্যাটসম্যান অভিষেক পোড়েল (Abhishek Porel) রয়েছেন এই দলেই। এই ম্যাচে, নিজের শহরের দলের বিরুদ্ধে শেষপর্যন্ত সৌরভ গঙ্গোপাধ্যায় কিভাবে পরিকল্পনা সাজান, সেটাই এখন দেখার বিষয়। 

Advertisement

আরও পড়ুন: IPL 2023: KKR-এর বিরুদ্ধে ম্যাচের আগে DC-র কিটব্যাগ চুরি, কীভাবে খেলতে নামবে সৌরভের দল?

অন্যদিকে, এখনও পর্যন্ত দুই দল মোট ৩২বার মুখোমুখি হয়েছে। যার মধ্যে কেকেআর জিতেছে ১৬টি এবং দিল্লি জিতেছে ১৫টি ম্যাচ। একটি ম্যাচে কোনও ফলাফল হয়নি। 

কেমন হতে পারে নাইটদের সম্ভাব্য প্রথম একাদশ? 

জেসন রয় (Jason Roy), নারায়ণ জগদীশন (Narayan Jagdeesan), নীতিশ রানা-অধিনায়ক (Nitish Rana), ভেঙ্কটেশ আইয়ার (Venktesh Iyer), রিঙ্কু সিং (Rinku Singh), আন্দ্রে রাসেল (Andre Russel), সুনীল নারিন (Sunil Narine), শার্দূল ঠাকুর (Shardul Thakur), উমেশ যাদব (Umesh Yadav), লকি ফার্গুসন (Lockie Ferguson), সুয়শ শর্মা (Suyash Sharma)। 

আরও একটি গুরুত্বপূর্ণ বিষয় হল, এই মরশুমে এখনও পর্যন্ত দুটি ম্যাচ অনুষ্ঠিত হয়েছে এই অরুণ জেটলি স্টেডিয়ামে। আর সেই দুটি ম্যাচেই, পরে অর্থাৎ দ্বিতীয় ইনিংসে ব্যাট করা দলই জয় হাসিল করেছে। ফলে কেকেআর দলে ওপেনার হিসেবে রহমানউল্লাহ গুরবাজ কিংবা লিটন দাসকেও দেখা যেতে পারে। ফলে ইমপ্যাক্ট প্লেয়ার (impact player) হিসেবে তাঁদের থাকার সম্ভাবনা রয়েছে। সেইসঙ্গে অনুকূল রায় (Anukul Roy) এবং বরুণ চক্রবর্তীও (Varun Chakraborty) থাকতে পারেন। যদি বরুণ চক্রবর্তী প্রথম একাদশে থাকেন, সেক্ষেত্রে ইমপ্যাক্ট প্লেয়ার হিসেবে থাকতে পারেন সুয়শ শর্মা। বোলিং বিভাগে টিম সাউদিও (Tim Southee) আরেকটি গুরুত্বপূর্ণ নাম।   

প্রতিবেদক: শুভঙ্কর দাস

TAGS:
Advertisement