scorecardresearch
 

IPL Playoffs 2022: ইডেনে IPL প্লে-অফ ম্যাচ, বৃষ্টিতে পণ্ড হলে কোন টিম যাবে ফাইনালে?

আইপিএল-২০২২ প্লে-অফ বা ফাইনাল ম্যাচের সময় যদি বৃষ্টি আসে, বা অন্য কোনো কারণে আবহাওয়া খারাপ হলে ফলাফল কেমন হবে। আসলে কলকাতায় এই দুইদিন বৃষ্টি হওয়ার সম্ভাবনা রয়েছে।  আইপিএলের চ্যাম্পিয়ন কীভাবে নির্ধারণ করা হবে তা নিয়ে নিয়ম ঠিক করে ফেলেছে আইপিএল।

Advertisement
আইপিএল ২০২২ প্লে অফ আইপিএল ২০২২ প্লে অফ
হাইলাইটস
  • আইপিএল 2022 প্লে অফ শুরু
  • কোয়ালিফায়ার-১-এ গুজরাত-রাজস্থান লড়াই

ইন্ডিয়ান প্রিমিয়ার লিগ-2022 এখন শেষ পর্যায়ে পৌঁছেছে। ২৪ মে প্রথম কোয়ালিফায়ার এবং ২৯ মে ফাইনাল খেলা হবে। প্লে-অফ ম্যাচের ভেন্যুও পরিবর্তিত হয়েছে,এতদিন মুম্বই ও মহারাষ্ট্রে খেলা হলেও এবার ম্যাচ হচ্ছে কলকাতায়। একটি কোয়ালিফায়ার ও একটি এলিমেনেটর ম্যাচ হবে কলকাতায়। তারপর ওপর কোয়ালিফায়ার ও ফাইনাল ম্যাচ হবে আমদাবাদে। 

আইপিএল-২০২২ প্লে-অফ বা ফাইনাল ম্যাচের সময় যদি বৃষ্টি আসে, বা অন্য কোনো কারণে আবহাওয়া খারাপ হলে ফলাফল কেমন হবে। আসলে কলকাতায় এই দুইদিন বৃষ্টি হওয়ার সম্ভাবনা রয়েছে।  আইপিএলের জয়ী কীভাবে নির্ধারণ করা হবে তা নিয়ে নিয়ম ঠিক করে ফেলেছে আইপিএল।

সুপার ওভারে নির্ধারিত হবে ম্যাচের ভাগ্য

সংবাদ সংস্থা পিটিআই-এর তরফে জানানো হয়েছে, আইপিএল থেকে বলা হয়েছে, প্লে-অফ ম্যাচে এমন পরিস্থিতি তৈরি হলে সুপারওভারের সাহায্যে ফাইনালিস্ট নির্ধারণ করা হবে। এই নিয়ম প্লে অফের কোয়ালিফায়ার-১, এলিমিনেটর এবং কোয়ালিফায়ার-২-এর জন্য প্রযোজ্য হবে। কারণ এই ম্যাচগুলির জন্য কোনো  রিজার্ভ ডে থাকবে না। যদি এই তিনটি ম্যাচে সুপার ওভার করার মতোও পরিস্থিতি তৈরি না হয়, তবে পয়েন্ট টেবিলের দলগুলোর অবস্থান অনুযায়ী চূড়ান্ত সিদ্ধান্ত নেওয়া হবে। 


আমদাবাদের নরেন্দ্র মোদী স্টেডিয়ামে ২৯ মে আইপিএল ফাইনাল অনুষ্ঠিত হবে, এই ম্যাচের জন্য একটি রিজার্ভ ডে রাখা হয়েছে। অর্থাৎ ২৯ মে ম্যাচ না হলে ৩০ মে হবে। ফাইনালের সময় ইতিমধ্যেই সন্ধ্যা ৭.৩০ মিনিটের পরিবর্তে রাত ৮টা করা হয়েছে।

প্লে অফে পৌঁছে যাওয়া দলগুলির পয়েন্ট টেবিলে অবস্থান
• গুজরাত টাইটানস - ২০ পয়েন্ট, ০.৩১৬ নেট রান রেট
• রাজস্থান রয়্যালস - ১৮ পয়েন্ট, ০.২৯৮ নেট রান রেট
• লখনউ সুপার জায়ান্টস - ১৮ পয়েন্ট, ০.২৫১ নেট রান রেট
• রয়্যাল চ্যালেঞ্জার্স ব্যাঙ্গালোর - ১৪ পয়েন্ট। 

Advertisement

নূন্যতম পাঁচ ওভারের ম্যাচ হতে হবে

আইপিএল নির্দেশিকা অনুসারে, প্রতিটি প্লে-অফ ম্যাচে ওভারের সংখ্যা প্রয়োজন হলে প্রতিটি দলের জন্য ব্যাট করা ন্যূনতম পাঁচ ওভারে কমিয়ে আনা যেতে পারে। নিয়মানুযায়ী, এলিমিনেটর এবং প্রতিটি কোয়ালিফায়ারে, অতিরিক্ত সময়ের পরে যদি পাঁচ ওভারের খেলা শেষ না হয়, তবে পরিস্থিতি অনুকূলে থাকলে সংশ্লিষ্ট এলিমিনেটর বা কোয়ালিফায়ার ম্যাচ সুপার ওভারের মাধ্যমে নির্ধারিত হবে।

আরও পড়ুন: IPL-এর প্লে অফে মুখোমুখি GT ও RR, কখন, কোথায়, কীভাবে দেখবেন ম্যাচ?

সুপার ওভারও সম্ভব না হলে, ৭০-ম্যাচের নিয়মিত মরশুমের পরে, দুই দলের মধ্যে যে দল পয়েন্ট টেবিলের উপরে থাকবে তাদের জয়ী ঘোষণা করা হবে।

যদি ২৯ মে ফাইনাল শুরু হয় এবং একটি বলও করা হয়, তবে ম্যাচটি পরের দিন সেখান থেকেই শুরু হবে । যদি বৃষ্টি মাঝে থামে এবং নিয়মিত সময়ে খেলা সম্ভব না হয়, তাহলে সুপার ওভারের মাধ্যমে ইন্ডিয়ান প্রিমিয়ার লিগের ১৫তম আসরের জয়ী নির্ধারণ করা যেতে পারে। আইপিএল নির্দেশিকা অনুসারে, যদি একটি ওভারও  সম্ভব না হয়, তবে লিগ টেবিলটি ব্যবহার করা হবে এবং সেখানকার পরিস্থিতির উপর ভিত্তি করে জয়ী নির্ধারণ করা হবে।

IPL-2022 প্লেঅফের সময়সূচী
•     কোয়ালিফায়ার-১: গুজরাট টাইটান্স বনাম রাজস্থান রয়্যালস, কলকাতা (২৪ মে, ৭.৩০ pm)
•    এলিমিনেটর: লখনউ সুপার জায়ান্টস বনাম রয়্যাল চ্যালেঞ্জার্স ব্যাঙ্গালোর, কলকাতা (২৫ মে, ৭.৩০ pm)
•     কোয়ালিফায়ার-2: আহমেদাবাদ ( ২৭ মে, সন্ধ্যা ৭.৩০)
•    ফাইনাল-আহমেদাবাদ (মে ২৯, রাত ৮টা) 

Advertisement