scorecardresearch
 

FIFA World Cup 2022: দর্শকরা স্টেডিয়াম সাফ করলেন-প্লেয়াররা লকার রুম, কাতারে জাপানি-ভদ্রতায় মুগ্ধ বিশ্ব, VIRAL

Japan Fans Praised By World For Gesture At Gallery: মাঠে জার্মানিকে হারিয়ে দিয়ে চমক দিয়েছে জাপান। যা মুগ্ধ করেছে ফুটবলপ্রেমীদের। এদিকে মাঠের বাইরেও বিশ্বের নজর নিজেদের দিকে টেনে নিলেন জাপানি দর্শকরা। প্রতি ম্যাচেই দর্শকরা স্টেডিয়াম সাফ করে চলেছেন। কাতারে জাপানি-ভদ্রতায় মুগ্ধ বিশ্ব, VIRAL হচ্ছে নেটমহলে।

FIFA World Cup 2022: দর্শকরা স্টেডিয়াম সাফ করলেন-প্লেয়াররা লকার রুম, কাতারে জাপানি-ভদ্রতায় মুগ্ধ বিশ্ব, VIRAL FIFA World Cup 2022: দর্শকরা স্টেডিয়াম সাফ করলেন-প্লেয়াররা লকার রুম, কাতারে জাপানি-ভদ্রতায় মুগ্ধ বিশ্ব, VIRAL
হাইলাইটস
  • মাঠের বাইরেও জয়জয়কার জাপানিদের
  • ম্যাচ শেষ হতেই স্টেডিয়াম সাফাইয়ে লেগে পড়ছেন
  • এটা তেমন কোনও আলাদা বিষয় নয় তাঁদের কাছে

Japan Fans Praised By World For Gesture At Gallery: বুধবার শক্তিশালী জার্মানির বিপক্ষে জাপানের অত্যাশ্চর্য জয়ে জাপানি ভক্তদের আচমকা খুশির সাগরে এনে ফেলেছে। খুশিতে তাঁরা কী করবেন, না করবেন তাঁর ঠিকানা নেই। সামুরাই ব্লু-এর সমর্থকরা কাতারে এখন মাঠের বাইরে নিজেদের ঐতিহ্যের জন্য প্রশংসা অর্জন করছেন। খেলা শেষ হতেই তাঁদের দেখা যাচ্ছে ব্যাগ থেকে থলে বের করে তাঁরা দর্শকদের ফেলে যাওয়া আ্রবর্জনা কুড়িয়ে নিয়ে যাচ্ছেন। ডাস্টবিনে ফেলছেন। যা দেখে চমৎকৃত গোটা বিশ্ব।

আরও পড়ুনঃ বিশ্বকাপ ফুটবলে কোন দল কবে নামছে খেলতে ? রইল সম্পূর্ণ সূচি

এই চিত্র একটি ক্রমবর্ধমান সাধারণ দৃশ্য হয়ে উঠছে, জাপানি সমর্থকরা বুধবার জার্মানির বিরুদ্ধে তাদের দলের জয়ের পরে থেকে যান। এরপর খলিফা আন্তর্জাতিক স্টেডিয়াম পরিষ্কার করতে দেখা গিয়েছে তাঁদের। স্টেডিয়ামটি খালি হতে শুরু করার সঙ্গে সঙ্গেই জাপানি সমর্থকরা হালকা নীল রংয়ের পরিবেশবান্ধব আবর্জনা ব্যাগ বের করে কাজে লেগে পড়ছেন বলে দেখা গিয়েছে।

যদিও দর্শকদের এই পরিষ্কার করার জন্য দৃশ্য অনেকের কাছে অবাক ঘটনা হতে পারে, কিন্তু জাপানিদের জন্য এটি অতি সাধারণ ঘটনা বলে জানিয়েছেন তাঁরা। "আপনি যা বিশেষ বলে মনে করেন তা আসলে আমাদের জন্য অস্বাভাবিক কিছু নয়," ড্যানো, একজন জাপানি ভক্ত, একটি সংবাদমাধ্যমকে জানিয়েছেন। ড্যানো জানিয়েছেন, তিনি বুঝতে পারছেন না, কেন লোকেরা এটিকে আলাদা করে আলোচনা করছে। তাঁর দাবি, “যখন আমরা টয়লেট ব্যবহার করি, আমরা নিজেরাই পরিষ্কার করি। যখন আমরা একটি রুম ছেড়ে যাই, আমরা সুনিশ্চিত করি যে, এটি পরিপাটি আছে। এটাই রীতি,” তিনি ব্যাখ্যা করলেন। “আমরা একটি জায়গা পরিষ্কার না করে ছেড়ে যেতে পারি না। এটা আমাদের শিক্ষার একটি অংশ, প্রতিদিনের শিক্ষা।”

জাপানি সমর্থকরা

শুধু নিজেদের খেলাই নয়, রবিবার আল বায়েত স্টেডিয়ামে কাতার এবং ইকুয়েডরের মধ্যে টুর্নামেন্টের উদ্বোধনী খেলার পরের দিনগুলিতে যেখানে জাপানি ফুটবল ভক্তরা মাঠে গিয়েছেন, একই কাজ করে চলেছেন। আবর্জনা ব্যাগ সহ সোশ্যাল মিডিয়া পোস্টগুলি ঘুরতে শুরু করেছে।

২০১৮ সালে রাশিয়ায় বিশ্বকাপ চলাকালীন, জাপান তাদের রাউন্ড অফ-১৬ ম্যাচে বেলজিয়ামের বিরুদ্ধে ইনজুরি-টাইম গোলে হেরেছে। জাপানি ভক্তরা হৃদয় ভেঙে পড়েছিল কিন্তু তাঁরা এইভাবেই ম্যাচের পর গ্যালারি পরিষ্কার করেছেন। "জাপানে পরিষ্কার-পরিচ্ছন্নতা আমাদের কাছে ধর্মের মতো এবং আমরা এটিকে মূল্যবান বলে মনে করি।" এক ভক্ত জানান।

আরও পড়ুনঃ আজ অভিযান শুরু রোনাল্ডোদের, CR7-এর এটাই শেষ বিশ্বকাপ?

তাকাশি, একজন জাপানি ফুটবল সমর্থক যিনি মার্কিন যুক্তরাষ্ট্রে বসবাস করেন কিন্তু জাপানে বড় হয়েছেন, বলেছেন যে তিনি ছোটবেলায় এই ঐতিহ্য শিখেছেন। "আমাদের আমাদের কক্ষ, আমাদের বাথরুম, আমাদের শ্রেণিকক্ষ পরিষ্কার করতে হয়েছিল এবং তারপরে আমরা বড় হওয়ার সঙ্গে সঙ্গে এটি আমাদের জীবনের একটি অংশ হয়ে যায়," তিনি বলেছিলেন।জার্মানির বিরুদ্ধে জাপানের জয়ের পর, তাকাশি এবং তার ১৩ বছর বয়সী ছেলে কায়দে তাদের সহকর্মী সমর্থকের সাথে থেকে যান। গ্যালারি সাফাই করেই মাঠ ছাড়েন।

 

 
; ; ;