scorecardresearch
 

Neeraj Chopra: প্রত্যাবর্তনের পরে বিদেশের মাটিতেই ইতিহাস, নীরজের নয়া নজির

নীরজ চোপড়া তাঁর প্রথম প্রচেষ্টায় ৮৯.০৮ মিটার জ্যাভলিন ছোড়েন, প্রথম থ্রোতেই বাজিমাত নীরজের। এর পরে, নীরজ তাঁর দ্বিতীয় প্রচেষ্টায় ৮৫.১৮ মিটার ছুড়েছিলেন।

Advertisement
নীরজ চোপড়া নীরজ চোপড়া
হাইলাইটস
  • ডায়মন্ড লিগে চ্যাম্পিয়ন নীরজ
  • নীরজ চোপড়া তাঁর প্রথম প্রচেষ্টায় ৮৯.০৮ মিটার জ্যাভলিন ছোড়েন

চোট কাটিয়ে ফিরেছেন ভারতীয় জ্যাভলিন থ্রোয়ার নীরজ চোপড়া (Neeraj Chopra)। ফিরতেই সফল তিনি। জিতলেন লুসান ডায়মন্ড লিগের শিরোপা। শুক্রবার ৮৯.০৮ মিটার থ্রো করে শিরোপা জিতে নেন নীরজ। প্রথম ভারতীয় হিসেবে এই খেতাব জিতলেন সোনার ছেলে। সুইজারল্যান্ডের লুসার্নে এই শিরোপা জেতার ফলে, নীরজ ৭ এবং ৮ সেপ্টেম্বর জুরিখে অনুষ্ঠিত হতে চলা ডায়মন্ড লিগের ফাইনালে জায়গা করে নিয়েছেন। এখানেই শেষ নয়, হাঙ্গেরির বুদাপেস্টে অনুষ্ঠিত হতে চলা বিশ্ব চ্যাম্পিয়নশিপ ২০২৩-এর জন্যও যোগ্যতা অর্জন করেছেন তিনি।

প্রথম প্রচেষ্টায় বাজিমাত
নীরজ চোপড়া তাঁর প্রথম প্রচেষ্টায় ৮৯.০৮ মিটার জ্যাভলিন ছোড়েন, প্রথম থ্রোতেই বাজিমাত নীরজের। এর পরে, নীরজ তাঁর দ্বিতীয় প্রচেষ্টায় ৮৫.১৮ মিটার ছুড়েছিলেন। যদিও তিনি তৃতীয় প্রচেষ্টাটি এড়িয়ে যান। তারপর চোপড়ার চতুর্থ প্রচেষ্টায় ফাউল করে বসেন নীরজ। এরপর পঞ্চম প্রচেষ্টা থেকে দূরে থাকার সিদ্ধান্ত নেন তিনি।

শেষ থ্রোতে, নীরজ চোপড়া ৮০.০৪ মিটারের দূরে জ্যাভলিন থ্রো করেছেন। লাউসেন ডায়মন্ড লিগে, টোকিও অলিম্পিক্সে রূপো পদক জেতা জ্যাকব ওয়াডলেজ ৮৫.৮৮ মিটার ছুড়ে দ্বিতীয় স্থানে ছিলেন এবং মার্কিন যুক্তরাষ্ট্রের কার্টিস থম্পসন ৮৩.৭২ মিটার ছুড়ে তৃতীয় স্থান দখল করেন।

আরও পড়ুন: কখন-কীভাবে দেখবেন Durand কাপে মোহনবাগান vs ইস্টবেঙ্গলের ম্যাচ

ডায়মন্ড লিগের ফাইনালে প্রথম ভারতীয়

৮৯.০৮ মিটার নীরজ চোপড়ার ক্যারিয়ারের তৃতীয় সেরা থ্রো। নীরজের কেরিয়ারের সেরা থ্রো ৮৯.৯৪ মিটার। যা তিনি স্টকহোম ডায়মন্ড লিগে করেছিলেন। পানিপথের বাসিন্দা নীরজ চোপড়া প্রথম ভারতীয় হিসেবে ডায়মন্ড লিগের শিরোপা জিতেছেন। এর পরে, নীরজ চোপড়াকে মেডিকেল টিম চার-পাঁচ সপ্তাহ বিশ্রামের পরামর্শ দেয়। ফলে বার্মিংহামে অনুষ্ঠিত কমনওয়েলথ গেমস ২০২২ (Commonwealth Games 2022) থেকে নাম প্রত্যাহার করতে হয়েছিল তাঁকে। চোট থেকে সেরে ওঠার জন্য নীরজ জার্মানিতে রিহ্যাব করে বড় প্রত্যাবর্তন করেছেন।

Advertisement

আরও পড়ুন: AIFF-এর নির্বাচন নিয়ে মুখ খুললেন সৌরভ, তাঁর সমর্থন কার দিকে?

 

আরও পড়ুন: শাপমোচন! ভারতীয় ফুটবলের ওপর থেকে ব্যান তুলল FIFA

লুসান ডায়মন্ড লিগে নীরজ চোপড়ার পারফরম্যান্স

১ম প্রচেষ্টা - ৮৯.০৮ মি
দ্বিতীয় প্রচেষ্টা - ৮৫.১৮ মি
তৃতীয় প্রচেষ্টা - এড়িয়ে যান
চতুর্থ প্রচেষ্টা - ফাউল
পঞ্চম চেষ্টা - এড়িয়ে যান
ষষ্ঠ প্রচেষ্টা - ৮০.০৪ মি  

Advertisement