scorecardresearch
 

'আমাদের বল বাছাইয়ের সুযোগই দেওয়া হল না,' কোহলির সঙ্গে আম্পায়ারের জোর তর্ক

ফের মাঠে আম্পায়ারের সঙ্গে ঝামেলা লাগল বিরাট কোহলির। খেলা শুরু হওয়ার আগে ভারতীয় দলকে বল বাছতে দেওয়া হয়নি বলে অভিযোগ করেন তিনি। পরে অবশ্য মিনিট দশেকের বচসার পর বল বাছতে দেয় আম্পায়ররা।

বচসায় টিম ইন্ডিয়া বচসায় টিম ইন্ডিয়া
হাইলাইটস
  • ফের মাঠে আম্পায়ারের সঙ্গে ঝামেলা বিরাটের
  • বল বাছতে দেওয়া হয়নি বলে অভিযোগ
  • বিরাটের পাশে গোটা দল, বাছল বল

ভারতীয় দল এবং সাউথ আফ্রিকার মধ্যে সেঞ্চুরিয়ান টেস্টে বিরাট কোহলি এবং আম্পায়ারদের মধ্যে একাধিক বার বচসায় জড়িয়ে পড়তে দেখা গিয়েছে। ম্যাচের চতুর্থ ইনিংসে ভারতীয় দল দক্ষিণ আফ্রিকার সামনে ৩০৫ রানের টার্গেট দিয়েছে। ম্যাচের চতুর্থ দিন দক্ষিণ আফ্রিকা নিজেদের দ্বিতীয় ইনিংসে ভালো শুরু করেও শেষমেষ ৯৪ রানে ৪ উইকেট হারিয়ে ফেলেছেন। যা পরিস্থিতি, তাতে সারাদিনে তাদের বাকি রান করতে হবে ৬ উইকেট হাতে রয়েছে। দক্ষিণ আফ্রিকা যখন তাদের দ্বিতীয় ইনিংস শুরু করে, তখনই বিরাট কোহলি এবং ভারতীয় দলের সঙ্গে আম্পায়ারদের তর্কাতর্কি শুরু হয়। নতুন বল নিয়ে এই গোলমাল বলে জানা গিয়েছে।

বল বাছতে দেওয়া হয়নি বলে অভিযোগ

প্রকৃতপক্ষে জানা গিয়েছে, ম্যাচে দক্ষিণ আফ্রিকার দলের ওপেনাররা দ্বিতীয় ইনিংসের শুরুতে ময়দানে চলে এসেছিলেন। ভারতীয় দলের ফিল্ডিং সাজিয়ে নেওয়াও হয়ে গিয়েছিল। তখনই কোহলি খেলা আটকে দিয়ে বলেন যে তাদের যে বল দেওয়া হয়েছে সেটি পুরনো। কোহলি এর মধ্যে জানান, তাদের বল পছন্দ করার সুযোগ দেওয়া হয়নি। গোটা বিষয়টি ১০ মিনিট ধরে চলে।

অশ্বিন বেছে নেন নতুন বল

এরপর নতুন বলের বাক্স চেয়ে নেন রবিচন্দ্রন অশ্বিন। টিম ইন্ডিয়াকে বল বাছতে বলেন। এরই মধ্যে কোহলির সঙ্গে স্পিনার রবিচন্দ্রন অশ্বিন, মহম্মদ শামি এবং মহম্মদ সিরাজ ছিলেন। কোহলি এবং নতুন বল এবং সিম চেক করে নেন। এর মধ্যে অশ্বিন এর একটি বল পছন্দ হয় এবং সেটি নিয়েই ভারতীয় দল ইনিংস শুরু করে।

গাভাস্কার বলেন, পছন্দসই বল বেছে নেওয়ার কারণ

এরই মধ্যে ভারতীয় লিজেন্ড সুনীল গাভাস্কার কমেন্ট্রি করছিলেন। তিনি বলেন, যে প্রত্যেক বলের আকার এবং ওজন অত্যন্ত গুরুত্বপূর্ণ। প্রত্যেকটা বলের মধ্যেই কিছু না কিছু পার্থক্য থাকে। এই কারণেই টিম ইন্ডিয়া পছন্দসই বল চাইছিলেন। তিনি জানান যে আমাদের সময়ে কপিল দেব বল সিলেকশন করত।

নতুন বল নেওয়ার পর দক্ষিণ আফ্রিকা ব্যাকফুটে চলে যায়

পছন্দসই নতুন বল নিয়ে ইনিংস শুরু করার পরেই ব্যাকফুটে চলে যায় দক্ষিণ আফ্রিকা দল। ৩০৫ রানের লক্ষ্যে পিছু ধাওয়া করতে গিয়ে ঘরোয়া দলটি চতুর্থ দিনের খেলা শেষ হওয়া পর্যন্ত ৯৪ রানে ৪ উইকেট হারিয়ে ফেলে। দ্বিতীয় ইনিংসে সব কটি উইকেট নেন পেস বোলাররা। জসপ্রিত বুমরা দুটি, মহম্মদ শামি এবং সিরাজ একটি করে উইকেট নেন।