scorecardresearch
 

FIFA World Cup 2022 Qatar Match Schedule: নিরাপত্তায় পাক সেনা, ফুটবল বিশ্বকাপে কোন ম্যাচ কবে-কোন দল কোন গ্রুপে?

Pakistan Army FIFA World Cup 2022: পাকিস্তান ফুটবল বিশ্বকাপে খেলবে অতিবড় পাক সমর্থকও স্বপ্নে দেখেন না। তবে আসন্ন কাতার বিশ্বকাপে পাকিস্তানের ভূমিকা থাকবে চলেছে। কারণ ফুটবল বিশ্বকাপে নিরাপত্তায় সাহায্য করবে পাকিস্তান আর্মি। এমনটাই চুক্তি হয়েছে কাতার ও পাকিস্তান আর্মির মধ্যে।

Advertisement
নিরাপত্তায় পাক সেনা, FIFA ফুটবল বিশ্বকাপে কবে কোন খেলা-কোন গ্রুপে কোন দল? রইল নিরাপত্তায় পাক সেনা, FIFA ফুটবল বিশ্বকাপে কবে কোন খেলা-কোন গ্রুপে কোন দল? রইল
হাইলাইটস
  • ফুটবল বিশ্বকাপে নিরাপত্তা দেবে পাকিস্তান আর্মি?
  • কাতারের সঙ্গে বিশেষ চুক্তি পাক আর্মির
  • বদলে গেল টুর্নামেন্টের শিডিউলও

FIFA World Cup 2022 Qatar Match Schedule: এ বছর শেষে ফের আরও একবার বিশ্ব ফুটবলের (Football World Cup 2022) সবচেয়ে বড় আসর বসতে চলেছে। ফিফা ওয়ার্ল্ড কাপ ২০২২ (FIFA World Cup 2022) চলতি বছরই অনুষ্ঠিত হবে। শুধু ফুটবল নয়, ক্রিকেট, থেকে টেনিস একাধিক বড় টুর্নামেন্ট রয়েছে। কিন্তু সবার চোখ মূলত ফুটবল বিশ্বকাপের দিকেই।

আরও পড়ুনঃ Work from Hills: ওয়ার্ক ফ্রম হিল, পাহাড়ের কোলে বসে অফিস করার দুরন্ত অফার দার্জিলিং-কালিম্পংয়ের হোটেলগুলির, কেমন ভাড়া?

বিশ্বকাপের সুরক্ষায় পাকিস্তান

এ বছর শেষে ফিফা ওয়ার্ল্ড কাপ (FIFA World Cup 2022 Qatar) প্রথম বার কাতারের মতো গালফ (Gulf) কান্ট্রিতে হতে চলেছে। এই নিয়ে সুরক্ষা ব্যবস্থা ব্যাপক করা করা হয়েছে। এই বিষয়টি মাথায় রেখে কাতার পাকিস্তানের সঙ্গে একটি বিশেষ সমঝোতা করেছে। এই চুক্তি অনুযায়ী ফিফা ওয়ার্ল্ড কাপ এর সুরক্ষার জন্য কাতার পাকিস্তান আর্মির সাহায্য নিতে চলেছে। অর্থাৎ এবার ফিফা ওয়ার্ল্ড কাপের সুরক্ষায়. শামিলল হবে পাকিস্তানি আর্মি।

ফিফা ওয়ার্ল্ড কাপ ২০ নভেম্বর শুরু হতে চলেছে। যা ১৮ ডিসেম্বর পর্যন্ত চলবে এবং এই টুর্নামেন্ট প্রথমবার কোন গালফ দেশে হতে চলেছে। আসলে পাকিস্তানি সেনা এবং কাতারের মধ্যে এই চুক্তির একটি যৌথ মিটিংয়ে এ বিষয়ে চূড়ান্ত সিদ্ধান্ত হয়েছে। এই এগ্রিমেন্ট অনুযায়ী কাতার ফিফা ওয়ার্ল্ড কাপের সময় পাকিস্তানের আর্মি কাছ থেকে সহযোগিতা পাবে।

ওয়ার্ল্ড কাপের শিডিউলে বদল হয়েছে

সম্প্রতি কাতার ওয়ার্ল্ড কাপের শিডিউলে বড় বদল এর কথা ঘোষণা করেছে ফুটবল নিয়ামক সংস্থা ফিফা। ওয়ার্ল্ড কাপ শুরুর আগে তারিখ ঠিক ছিল ২১ নভেম্বর। কিন্তু এখন একদিন আগে ২০ নভেম্বর থেকে শুরু হবে বলে জানানো হয়েছে। পুরনো শিডিউল অনুযায়ী প্রথম ম্যাচে সেনেগাল এবং নেদারল্যান্ডের মধ্যে হওয়ার কথা ছিল। এখন সেটি বদলে শিডিউল অনুযায়ী প্রথম মোকাবিলা আয়োজক কাতার এবং ইকুয়েডর এর মধ্যে হবে। এখনও পর্যন্ত ২.৪৫ মিলিয়ন টিকিট বুক হয়ে গিয়েছে। ফ্যানদের মধ্যে ডিমান্ড এখনও জারি রয়েছে।

Advertisement

ফিফা ওয়ার্ল্ড কাপ এর গ্রুপ এবং টিম

গ্রুপ                                                 টিম

গ্রুপ এ                           কাতার ইকুয়েডর সেনেগাল নেদারল্যান্ডস

গ্রুপ বি                          ইংল্যান্ডস ইরান, ইউএসএ, ইউরোপিয়ান প্লে অফ (ওয়েলস/ স্কটল্যান্ড /ইউক্রেন)

গ্রুপ সি                          আর্জেন্টিনা, সৌদি আরব, মেক্সিকো, পোল্যান্ড

গ্রুপ ডি                          ফ্রান্স, ইন্টার কন্টিনেন্টাল প্লে অফ ১ (পেরু/ ইউএই/ অস্ট্রেলিয়া) ডেনমার্ক, তিউনিশিয়া

গ্রুপ ই                           স্পেন, ইন্টার কন্টিনেন্টাল প্লে অফ ২ (কোস্টারিকা/ নিউজিল্যান্ড) জার্মানি, জাপান

গ্রুপ এফ                        বেলজিয়াম, কানাডা, মরক্কো, ক্রোয়েশিয়া

গ্রুপ জি                          ব্রাজিল, সার্বিয়া, সুইজারল্যান্ড, ক্যামেরুন

গ্রুপ এইচ                        পর্তুগাল, ঘানা, উরুগুয়ে, কোরিয়া

 

Advertisement