scorecardresearch
 

FIFA World Cup 2022 Prize Money: বিশ্বকাপজয়ী দলের পুরস্কার অর্থ 'বিস্ময়কর', রানার-আপ কত পাবে?

FIFA World Cup 2022 Prize Money: মেসি বনাম এমবাপে (Lionel Messi VS Kylian Mbappé) লড়াই দেখবে বিশ্ব। ১৯৭৮ ও ১৯৮৬-র পর ফের বিশ্বকাপ জয়ের হাতছানি আর্জেন্টিনার সামনে।

Advertisement
ফিফা বিশ্বকাপ ২০২২ অর্থরাশি ফিফা বিশ্বকাপ ২০২২ অর্থরাশি
হাইলাইটস
  • বিশ্বকাপে ফাইনালে জিতলে কত টাকা পুরস্কার?
  • টাকা পাবে সব দলই
  • আর্জেন্টিনা ও ফ্রান্স ৩ বার মুখোমুখি

FIFA World Cup 2022 Prize Money: ফিফা বিশ্বকাপ ২০২২ (FIFA World Cup 2022) শেষের পথে। মহাযজ্ঞের অবসান হবে রবিবার রাতে। মুখোমুখি ফ্রান্স ও আর্জেন্টিনা। মেসি বনাম এমবাপে (Lionel Messi VS Kylian Mbappé) লড়াই দেখবে বিশ্ব। ১৯৭৮ ও ১৯৮৬-র পর ফের বিশ্বকাপ জয়ের হাতছানি আর্জেন্টিনার সামনে। ১৯৯৮ ও ২০১৮ সালের পর আরও একটি বিশ্বকাপ হাতে তুলতে নামছে ফ্রান্সও।

বিশ্বকাপে ফাইনালে জিতলে কত টাকা পুরস্কার?

জানা গিয়েছে,FIFA World Cup 2022 বিশ্বকাপজয়ী দল প্রাইজ হিসেবে পাবে ৪২ মিলিয়ন ডলার  (ভারতীয় মুদ্রায় প্রায় ৩৫ কোটি টাকা)। অন্যদিকে রানার-আপ টিম পাবে ৩০ মিলিয়ন মার্কিন ডলার (২৫ কোটি টাকা)। তৃতীয় স্থানে থাকা টিম পাবে ২৭ মিলিয়ন মার্কিন ডলার (ভারতীয় মুদ্রায় প্রায় ২৩ কোটি টাকা) ও চতুর্থ স্থানে থাকা টিম পাবে ২৫ মিলিয়ন মার্কিন ডলার (ভারতীয় মুদ্রায় প্রায় ২১ কোটি টাকা)। 

আরও পড়ুন: Lionel Messi FIFA World Cup 2022: শেষ বিশ্বকাপে মেসির জয় কি নিশ্চিত? দুটি কাকতালীয় ঘটনা তারই ইঙ্গিত

টাকা পাবে সব দলই

ব্রাজিল, নেদারল্যান্ডস, পর্তুগাল, মরক্কো, ইংল্যান্ড পাবে ১৭ মিলিয়ন মার্কিন ডলার করে। যেহেতু তারা কোয়ার্টার ফাইনালে উঠেছে। ইউএসএ, সেনেগাল, অস্ট্রেলিয়া, পোল্যান্ড, স্পেন, জাপান, সুইত্‍জারল্যান্ড সহ যারা রাউন্ড অফ ১৬-তে উঠেছে, তারা ১৩ মিলিয়ন মার্কিন ডলার করে পাবে। কাতার, ইক্যুয়েডর, ওয়েলস, ইরান, মেক্সিকো, সৌদি আরব, ক্যামেরুন, ডেনমার্ক, টিউনিশিয়া, কানাডা, বেলজিয়াম, জার্মানি, কোস্টা রিকা, সার্বিয়া, ঘানা, উরুগুয়ে পাবে ৯ মিলিয়ন মার্কিন ডলার করে।

ফিফা বিশ্বকাপ ২০২২
ফিফা বিশ্বকাপ ২০২২

আর্জেন্টিনা ও ফ্রান্স ৩ বার মুখোমুখি

বিশ্বকাপে এখনও পর্যন্ত ফ্রান্স ও আর্জেন্টিনার দেখা হয়েছে মোট তিন বার। এর মধ্যে আর্জেন্টিনার দুই জয়ের বিপরীতে ফরাসিরা জিতেছে একবার। সেটাও গত রাশিয়া বিশ্বকাপের রাউন্ড অব সিক্সটিনের ম্যাচে। হাড্ডাহাড্ডি লড়াইয়ের ওই ম্যাচে ৩-৪ গোলে হেরেছিল আর্জেন্টিনা। মেসিদের হারিয়ে ওই আসরের শিরোপা ঘরে তুলে নেয় ফরাসিরা।

Advertisement

আরও পড়ুন: FIFA World Cip 2022: শেষবার হেরেছিল নীল-সাদা, ফ্রান্স না আর্জেন্টিনা, এগিয়ে কারা?

বিশ্বকাপে দুদলের প্রথম দেখা হয় ১৯৩০ সালে বিশ্ব ফুটবলের প্রথম আসরে। আর দ্বিতীয় দেখা ১৯৭৮ সালের বিশ্বকাপে। দুই আসরেই আলবিসেলেস্তেদের বিপক্ষে ধরাশায়ী হয়েছিল ফরাসিরা। সবমিলিয়ে দুদলের ১২ দেখায় আর্জেন্টিনা জিতেছে ৬ ম্যাচ। আর ফ্রান্স জিতেছে ৩ ম্যাচ। বাকি ৩ ম্যাচ ড্রয়ের খাতায় যোগ হয়েছে। 

Advertisement