scorecardresearch
 

Team India: চিরতরে অধিনায়কত্ব খোয়ালেন রোহিত? রইল ১৩ মাসের রেকর্ড

বিসিসিআই (BCCI) শ্রীলঙ্কার (India vs Sri Lanka) বিরুদ্ধে হোম ওয়ানডে এবং টি-টোয়েন্টি সিরিজের জন্য দল ঘোষণা করেছে।  এবার বিসিসিআই কঠিন সিদ্ধান্ত নিয়েছে। কিছু তারকা খেলোয়াড়কে বাইরের রেখেছে। ৩ জানুয়ারি থেকে  শুরু হবে এই সিরিজ। প্রথম টি-টোয়েন্টি ম্যাচটি মুম্বইয়ে অনুষ্ঠিত হবে। অধিনায়ক রোহিত শর্মা (Rohit Sharma), বিরাট কোহলি (Virat Kohli), কেএল রাহুল (KL Rahul) এবং ঋষভ পন্তকে (Rishabh Pant)

Advertisement
হার্দিক ও রোহিত হার্দিক ও রোহিত
হাইলাইটস
  • টি২০ সিরিজে অধিনায়ক হার্দিক
  • বিশ্রামে বিরাটরা

বিসিসিআই (BCCI) শ্রীলঙ্কার (India vs Sri Lanka) বিরুদ্ধে হোম ওয়ানডে এবং টি-টোয়েন্টি সিরিজের জন্য দল ঘোষণা করেছে।  এবার বিসিসিআই কঠিন সিদ্ধান্ত নিয়েছে। কিছু তারকা খেলোয়াড়কে বাইরের রেখেছে। ৩ জানুয়ারি থেকে  শুরু হবে এই সিরিজ। প্রথম টি-টোয়েন্টি ম্যাচটি মুম্বইয়ে অনুষ্ঠিত হবে। অধিনায়ক রোহিত শর্মা (Rohit Sharma), বিরাট কোহলি (Virat Kohli), কেএল রাহুল (KL Rahul) এবং ঋষভ পন্তকে (Rishabh Pant) টি-টোয়েন্টি সিরিজ থেকে বাদ দিয়েছে বিসিসিআই। টি-টোয়েন্টি সিরিজে রোহিতের জায়গায় দায়িত্ব দেওয়া হয়েছে তারকা অলরাউন্ডার হার্দিক পান্ডিয়াকে (Hardik Pandya)। সহ-অধিনায়ক করা হয়েছে সূর্যকুমার যাদবকে (Suryakumar Yadav)। 

টি-টোয়েন্টি সিরিজে বিশ্রামে রোহিত-কোহলি 

এমন সময় ভক্তদের অনেকেই মনে করছেন টি২০ ক্রিকেট থেকে রোহিত শর্মার অধিনায়কত্ব কি চিরতরে চলে গেল? নাকি পরের নিউজিল্যান্ড সিরিজে টি-টোয়েন্টিতে আরও একবার অধিনায়কত্ব করতে দেখা যাবে রোহিতকে? এই প্রশ্নের উত্তর আনুষ্ঠানিকভাবে পরিষ্কার নয়। বিসিসিআই প্রেস বিজ্ঞপ্তিতে তাদের বাদ দেওয়ার কারণ জানায়নি, তবে বোঝা যাচ্ছে যে কোহলি এবং রোহিতকে বিশ্রাম দেওয়া হয়েছে। যদিও বাজে ফর্মের কারণে বাদ পড়েছেন রাহুল। 

আরও পড়ুন: PSL-এর চেয়ে IPL-এ কত টাকা বেশি পারিশ্রমিক প্লেয়ারদের? চমকে ওঠা তথ্য

আঙুলে চোট রয়েছে রোহিতের। পরের সিরিজে রোহিত ফিট থাকা সত্ত্বেও হার্দিককে যদি অধিনায়ক করা হয়, তাহলে বোঝা যাবে রোহিতকে টি২০ অধিনায়কত্ব থেকে সরিয়ে দেওয়া হয়েছে। কিন্তু বর্তমান পরিস্থিতিতে এটা বললে ভুল হবে, কারণ এর আগেও রোহিতের অনুপস্থিতিতে হার্দিক পান্ড্যসহ অন্য অধিনায়ক করা হয়েছে। 

রোহিতের পর পরবর্তী অধিনায়ক হতে পারেন হার্দিক

তবে এবার টি-টোয়েন্টিতে অধিনায়কত্ব দেওয়ার পাশাপাশি একদিনের সিরিজে সহ অধিনায়কত্ব দেওয়া হয়েছে হার্দিককে। একদিনের সিরিজে রোহিত শর্মা ফিরে আসবেন। রোহিতের পরে যে হার্দিককেই অধিনায়ক করা হতে পারে তা বোঝা যাচ্ছে। বিসিসিআই এ বিষয়ে ইঙ্গিত দিয়েছে।

Advertisement

আরও পড়ুন: মেসির সই করা জার্সি পেল ধোনির মেয়ে, এটাই জিভার ক্রিসমাস গিফট

ডিসেম্বরে বাংলাদেশ সফরে ওডিআই ম্যাচ খেলতে গিয়েই বুড়ো আঙুলে  চোট পান রোহিত শর্মা। ক্যাচ নেওয়ার সময় পাওয়া এই চোটটা বেশ গুরুতর।  সংবাদমাধ্যমের খবর অনুযায়ী, রোহিতের চোট এখনও সেরেনি। এমন পরিস্থিতিতে তাকে টি-টোয়েন্টি সিরিজ থেকে বিশ্রাম দেওয়া হয়েছে। এই চোটের কারণে বাংলাদেশের বিপক্ষে টেস্ট সিরিজ খেলতে পারেননি রোহিত।

চোট পেয়েছিলেন রোহিত
চোট পেয়েছিলেন রোহিত

২০২১ টি-টোয়েন্টি বিশ্বকাপে ভারতীয় দল খোদ গ্রুপ পর্ব থেকেই ছিটকে গিয়েছিল। এরপর টুর্নামেন্ট শেষে অধিনায়কত্ব থেকে  ইস্তফা দেন বিরাট কোহলি। সেই অবস্থায় অধিনায়ক করা হয় রোহিত শর্মাকে। তারপর থেকে (নভেম্বর ২০২১) নিয়মিত অধিনায়ক হিসাবে রোহিতের দুর্দান্ত রেকর্ড রয়েছে। 

টি-টোয়েন্টিতে রোহিতের অধিনায়কত্বের রেকর্ড (নভেম্বর ২০২১ থেকে এখন পর্যন্ত)

মোট ম্যাচ: ৩২ 
জিতেছেন: ২৪
হেরেছেন: ৪

টি-টোয়েন্টিতে রোহিতের অধিনায়কত্বের সামগ্রিক রেকর্ড

মোট ম্যাচ: ৫১টি
জিতেছেন: ৩৯টি
হেরেছেন: ১২টি 
ওয়ানডেতে সামগ্রিক অধিনায়কত্বের রেকর্ড

মোট ম্যাচ: ১৮
জিতেছেন: ১৩
হেরেছেন: ৫ 

টেস্টে অধিনায়কত্বের সামগ্রিক রেকর্ড (২০১৭ থেকে)

মোট ম্যাচ: ২
জিতেছেন: ২
হেরেছেন: ০

TAGS:
Advertisement