scorecardresearch
 

বিরাটকে ক্যাপ্টেন করা হলো না কেন? জানেন সালমান বাট! কী বললেন তিনি?

চোটের কারণে রোহিত শর্মা, দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে ওয়ান-ডে সিরিজও খেলতে পারবেন না। ফলে সে জায়গায় বিরাট কোহলিকে ক্যাপ্টেন করা যেত। কিন্তু বিরাটকে ক্যাপ্টেন না করে কেএল রাহুলকে অধিনায়ক করা হয়। কিন্তু কেন? তার ব্যাখ্যা দিলেন সলমান বাট! কী বললেন তিনি? জানেন?

বিরাটের অধিনায়কত্বের খবর রয়েছে সলমন বাটের কাছে! বিরাটের অধিনায়কত্বের খবর রয়েছে সলমন বাটের কাছে!
হাইলাইটস
  • বিরাটকে কেন আবার ক্যাপ্টেন করা হল না
  • সে খবর জানা আছে সলমন বাটের
  • পাকিস্তান থেকে ব্যাখ্যাও করলেন তিনি বিশদে

ভারতীয় ক্রিকেটে শেষ কয়েক মাস বিতর্কে জড়িয়ে পড়েন বিরাট কোহলি। বিরাট কোহলি এবং তার লোকেরা সেঞ্চুরিয়নের সুপারস্পোর্ট পার্কে ১ম টেস্টে দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে তাদের ঐতিহাসিক ১১৩ রানে জয়ের পরে তাদের ভক্তদের উল্লাস করার জন্য কিছু রসদ এনে দিয়েছে।

সেঞ্চুরিয়ানে তাদের প্রথম জয় দিয়ে তাদের ২০২১ সাল শেষ করে ভারত। ভারতীয় টেস্ট দলের জন্য একটি বিজয়ের বছর ছিল ২০২১। বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনালে হার সত্ত্বেও সফল টেস্ট যাত্রা করে ভারতীয় দল। তারপরই টি২০ অধিনায়কত্ব ছাড়ার পর ওয়ান-ডে অধিনায়কত্বও কেড়ে নেওয়া হয় বিরাটের। 

আবার নতুন করে প্রধান নির্বাচক চেতন শর্মা কর্তৃক ভারতের ১৮ সদস্যের ওডিআই স্কোয়াডের ঘোষণা আবারও ঘটনাকে আলোড়িত করেছে।

টেস্টে বাদ পড়ায় আহত রোহিত শর্মাও ওয়ান-ডে সিরিজ থেকে বাদ পড়েছেন। ফলে তাঁর জায়গায় নতুন ক্যাপ্টেন ঘোষণা করার প্রয়োজন ছিল। কিন্তু, তিন ম্যাচের সিরিজে ভারতের ওডিআই অধিনায়কত্ব তুলে দেওয়া হয় কেএল রাহুলের হাতে। লাইন আপে কোহলির উপস্থিতি সত্ত্বেও, ভারতীয় নির্বাচক কমিটি প্রোটিয়াদের বিরুদ্ধে লাইনে নেতৃত্ব দেওয়ার জন্য তরুণ কেএল রাহুলের উপর তাদের বিশ্বাস রাখেন।

সলমন বাট

কেউ কেউ সাম্প্রতিক উন্নয়ন নিয়ে প্রশ্ন তুলেছেন। পাকিস্তানের সাবেক অধিনায়ক সলমান বাট এই সিদ্ধান্তে ভুল কিছু দেখেননি। প্রকৃতপক্ষে, ভারতীয় ক্রিকেট কন্ট্রোল বোর্ডের পদ্ধতির প্রশংসা করে বাট নির্বাচকদের আহ্বানের পিছনে যুক্তি ব্যাখ্যা করেছিলেন।

"বিরাট কোহলি এই দলটিকে আর নেতৃত্ব দেবেন না। এবং, যেহেতু তিনি আর দলের অধিনায়কত্ব করতে যাচ্ছেন না, তাই তারা (ম্যানেজমেন্ট) সহ-অধিনায়ককে স্ট্যান্ড-ইন অধিনায়ক হিসাবে বেছে নেবেন। যিনি ভবিষ্যতে দলকে নেতৃত্ব দিতে পারেন। এবং আইপিএলে অধিনায়কত্বও করেছেন,” প্রাক্তন পাক ওপেনার তার ইউটিউব চ্যানেলে একজন ভক্তের প্রশ্নের জবাবে বলেছেন।

মহান এমএস ধোনির যুগের কথা স্মরণ করে, বাট উল্লেখ করেছেন যে টিম ইন্ডিয়া বছরের পর বছর ধরে অধিনায়কত্বের জন্য তরুণদের তৈরি করার একই প্যাটার্ন অনুসরণ করছে। "এই প্যাটার্নটি ভারতীয় ক্রিকেট অনুসরণ করে আসছে। যখনই সুযোগ আসে, তারা তরুণদের তাদের পরীক্ষা করার দায়িত্ব দেয়। তাই, আমি মনে করি এটি কেএল রাহুলের জন্য একটি ভাল সুযোগ," তিনি বলেছিলেন।

 

 
; ; ;