scorecardresearch
 

ইংল্যান্ড সিরিজ থেকে ছিটকে গেলেন শুভমান গিল, কিন্তু কেন !

নিউজিল্যান্ডের বিরুদ্ধে তাঁর পারফরম্যান্স নিয়ে কাঁটাছেড়া চলছিল। তাঁকে ইংল্যান্ডের বিরুদ্ধে সিরিজে প্রথম ম্যাচে ওপেনিংয়ে পাঠানো হবে কি না তা নিয়ে দোটানায় ছিল ভারতীয় শিবির। তার মাঝেই ভারতীয় টিম ম্যানেজমেন্টের মুশকিল আসান করে দিয়ে চোট পেয়ে হিসেবের বাইরে চলে গেলেন তরুণ ওপেনার শুভমান গিল।

Advertisement
ছিটকে গেলেন শুভমান ছিটকে গেলেন শুভমান
হাইলাইটস
  • ইংল্যান্ড সিরিজের বাইরে শুভমান
  • বিপাকে ভারতীয় দল, কেকেআর
  • দলে আসতে পারেন অভিমন্যু ঈশ্বরণ

ইংল্যান্ড সিরিজ থেকে ছিটকে গেলেন শুভমান গিল

নিউজিল্যান্ডের বিরুদ্ধে তাঁর পারফরম্যান্স নিয়ে কাঁটাছেড়া চলছিল। তাঁকে ইংল্যান্ডের বিরুদ্ধে সিরিজে প্রথম ম্যাচে ওপেনিংয়ে পাঠানো হবে কি না তা নিয়ে দোটানায় ছিল ভারতীয় শিবির। তার মাঝেই ভারতীয় টিম ম্যানেজমেন্টের মুশকিল আসান করে দিয়ে চোট পেয়ে হিসেবের বাইরে চলে গেলেন তরুণ ওপেনার শুভমান গিল।

চোট কোথায় জানা যায়নি

তাঁর চোট কতটা গুরুতর তা পরিষ্কার করে জানা যায়নি। বিসিসিআই এখনও সরকারিভাবে কোনও বিবৃতি দেয়নি। তবে সংবাদ সংস্থা পিটিআইয়ের মাধ্যমে জানা গিয়েছে, চোটের কারণে ইংল্যান্ডের বিরুদ্ধে গোটা টেস্ট সিরিজ থেকেই ছিটকে যেতে চলেছেন শুভমান গিল। কীভাবে কোথায় চোট লাগলো তা এখনও জানা না গেলেও টেস্ট সিরিজের আগে গিলের অপারেশন হতে পারে বলেও খবর। সম্ভবত তার কাফ মাসল কিংবা লিগামেন্টে চোট থাকতে পারে বলে সূত্রের খবর। গিল ছিটকে গেলে তাঁর পরিবর্তে দলে আসতে পারেন অভিমন্যু ঈশ্বরন। যদিও প্রথম একাদশে ময়াঙ্ক আগরওয়ালের খেলার সম্ভাবনাই বেশি।

হতে পারে অস্ত্রোপচার

ইংল্যান্ড সিরিজ এখনও এক মাস দেরি থাকলেও এক বোর্ডকর্তার দাবি, গিলের চোট গুরুতর। গিলকে সম্ভবত ওই সিরিজে পাওয়াই যাবে না। তবে অন্তত তাকে পরবর্তী সিরিজগুলিতে যেন ফিট অবস্থায় পাওয়া যায়, তার জন্য তাকে নিয়ে কোনও রকম ঝুঁকি নিচ্ছে না বিসিসিআই। সূত্রের খবর, তাঁর কাফ মাসলে চোট রয়েছে কিংবা হ্যামস্ট্রিংয়ের পেশি ছিঁড়েছে। এ জন্য অস্ত্রোপচারও করানো হতে পারে দ্রুত। এই চোট থেকে সেরে উঠতেও বেশ খানিকটা সময় লাগবে বলে মনে করা হচ্ছে। আপাতত তিনি ইংল্যান্ডে ফিজিও নীতিন প্যাটেল ও কন্ডিশনিং কোচ সোহম দেশাইয়ের তত্ত্বাবধানে রয়েছেন।

বিকল্প হিসেবে এগিয়ে ময়াঙ্ক আগরওয়াল

ভারতীয় দলের সঙ্গে স্ট্যান্ডবাই হিসেবে রয়েছেন বাংলার অভিমন্যু ঈশ্বরন। গিল ছিটকে গেলে অভিমন্যু ভারতীয় দলে আসবেন। তবে সুনীল গাভাসকর পরামর্শ দিয়েছিলেন, রোহিত শর্মা যেখানে প্রথম একাদশে নিশ্চিত তাই প্রস্তুতি ম্যাচে গিল ও ময়াঙ্ককে খেলিয়ে যাঁকে ভালো মনে হবে তাঁকে ইংল্যান্ডের বিরুদ্ধে প্রথম টেস্টে খেলানো হোক। ফলে রাহুলকে যদি পূজারার জায়গায় তিনে খেলাতে চায় টিম ম্যানেজমেন্ট তাহলে রোহিতের সঙ্গী হওয়ার দৌড়ে এগিয়ে ময়াঙ্কই। অভিজ্ঞতার বিষয়টিও ময়াঙ্কের পক্ষে যাচ্ছে।

Advertisement

ছন্দে ছিলেন না তরুণ ওপেনার

নিউজিল্যান্ডের বিরুদ্ধে সাদাম্পটনে ফাইনালে ভাল শুরু করে তাকে বড় রানে পরিণত করতে পারেননি শুভমান। তবে প্রস্তুতি ম্যাচে ৮৫ রানের ইনিংস খেলেছিলেন তিনি। যা তাকে ফাইনালের দরজা খুলে দিতে সাহায্য করে। তাই প্রথম একাদশে তাঁকেই রোহিত শর্মার সঙ্গে ওপেন করতে পাঠানোর সিদ্ধান্ত নেয় ভারতীয় টিম ম্যানেজমেন্ট। দুই ইনিংসে তাঁর রান ২৮ এবং ৮। তারপর থেকেই তাঁর বড় ম্যাচের মানসিকতা নিয়ে প্রশ্ন তোলে দল। দেশের মাটিতে ইংল্যান্ডের বিরুদ্ধে প্রথম টেস্টে হাফ সেঞ্চুরি করলেও তারপর বড় রান পাননি। শেষ সাতটি ইনিংসে তাঁর সর্বোচ্চ রান ওই ২৮ই।

বিপাকে নাইট রাইডার্সও

চিন্তায় কেকেআর গিলের চোট নিয়ে বিপাকে কলকাতা নাইট রাইডার্সও। কারণ, ইংল্যান্ডের বিরুদ্ধে পাঁচ টেস্টের সিরিজ শেষ হলেই আইপিএল। গিল ফিট না হলে বিকল্প ভাবনা তৈরি রাখতে হবে নাইটদেরও। কেকেআরের ওপেনিংয়ে গিল অটোমেটিক চয়েস। তাই তিনি খেলতে না পারলে বিকল্প নিয়ে এখন থেকেই তৈরি থাকতে হবে তাঁদের।

 

Advertisement