scorecardresearch
 

Shubman Gill T20 Record Century: এক সেঞ্চুরি-অনেক রেকর্ড, বিরাট, রোহিতদের পিছনে ফেলে নয়া সেনসেশন শুভমান

Shubman Gill T20 Record Century: এক সেঞ্চুরি করেই একাধিক রেকর্ড গড়ে ফেলেছেন ভারতীয় যুব ওপেনার শুভমান গিল। বিরাট কোহলি, রোহিত শর্মাদের মতো কিংবদন্তীদেরও পিছনে ফেলেছেন তিনি। গোটা দেশ তো বটেই বিশ্ব জুড়ে তাঁর বন্দনা চলছে। নিউজিল্যান্ডের বিরুদ্ধে তৃতীয় টি২০তে মহাকাব্যিক ইনিংস খেলে তিনি খেলা নিউজিল্যান্ড ব্যাটিংয়ে নামার আগেই শেষ করে দেন।

Advertisement
শুভমান গিল, এক সেঞ্চুরিতে একাধিক রেকর্ড শুভমান গিল, এক সেঞ্চুরিতে একাধিক রেকর্ড
হাইলাইটস
  • এক সেঞ্চুরি-অনেক রেকর্ড
  • বিরাট, রোহিতদের পিছনে ফেললেন
  • নয়া সেনশেন শুভমান

Shubman Gill T20 Record Century: ভারতীয় দলের যুব ওপেনার শুভমান গিল (Shubman Gill) এক ম্যাচেই এমন একাধিক রেকর্ড তৈরি করে ফেলেছেন যে দিগগজ  খেলোয়াড়েরাও তা ছুঁতে পর্যন্ত পারেননি। নিউজিল্যান্ডের বিরুদ্ধে (India Vs New Zealand) আমেদাবাদে (Ahmedabad) গিল নিজের ক্যারিয়ারের ৬ নম্বর টি-টোয়েন্টি ম্যাচ খেলতে নেমে ভারতের হয়ে ব্যাটিংয়ে একাধিক টি-টোয়েন্টি রেকর্ড প্রায় ভেঙে ফেলেছেন। এই ম্যাচের আগে তিনি মাত্র পাঁচটি টি-টোয়েন্টি ম্যাচ খেলেছিলেন। তার মধ্যে একটি ও ৫০ রান ছিল না। এরপর যখন প্রথমবার পঞ্চাশে পৌঁছলেন, তাঁকে সেঞ্চুরিতে পরিণত করলেন কয়েক ওভারের মধ্যেই। তাঁর ব্যাটিংয়ের জবাব নিউজিল্যান্ডের গোটা টিমের কাছে কারো ছিল না। কিউই দল পাল্টা ব্যাট করতে নামার আগে সেখানেই ম্যাচ হেরে বসে। তার আগে অবশ্য শুভমানকে ধুন্ধুমার ইনিংসের নেশা ধরিয়ে দিয়ে যান রাহুল ত্রিপাঠী। রাহুল ত্রিপাঠীকে দেখে মনে হচ্ছিল ভিডিও গেমে ছক্কা এবং চার মারতে নেমেছেন। তিনি নিশ্চিত ৫০ মাঠে ফেলে আসেন অতিরিক্ত আক্রমণাত্মক হতে গিয়ে। অন্যদিকে শুভমান নজর রাখছিলেন গোটা বিষয়টি। ত্রিপাঠি আউট হতেই তিনি ধীরে ধীরে খোলস ছেড়ে বেরিয়ে আসেন এবং মহাকাব্যিক ইনিংসটি খেলে ফেলেন।

আরও পড়ুনঃ নিউজিল্যান্ডের বিরুদ্ধে T20তেও সেঞ্চুরি শুভমান গিলের

নিউজিল্যান্ডের বিরুদ্ধে আমেদাবাদ টি-টোয়েন্টি ম্যাচে গিল এমন সাইক্লোনের ইনিংস খেলেছেন যারা, কিউই দলের সদস্যরা জীবনে কখনও ভুলতে পারবেন না। মাত্র ৬৩ বলে ১২৬ রানের বিধ্বংসী ইনিংসের পর ম্যাচ শেষ করার আনুষ্ঠানিকতা ছাড়া আর কিছু বাকি ছিল না। প্রথম ৩৫ বলে ৫০ রান করেন। এরপর পরের ৫০-এ পৌঁছতে তিনি মাত্র ১৯ বল সময় নেন।

সব ফরম্যাটে সেঞ্চুরি হয়ে গেল গিলের

নিজের এই ইনিংসের সময় শুভমান গিল ৭ টি ছয় এবং ১২ টি চার মেরেছেন। এই সময় তার স্ট্রাইক রেট দুশো ছিল। গিল টেস্টে একটি এবং ওয়ানডেতে ৪টি সেঞ্চুরি করেন। এবার তিনি টি-টোয়েন্টিতেও সেঞ্চুরিয়ান হয়ে পড়লেন। তিনি সম্প্রতি নিউজিল্যান্ডের বিরুদ্ধে ওয়ানডে সিরিজের ডবল সেঞ্চুরিও করেন। এখন কিউই টিমের বিরুদ্ধে তিনি টি-টোয়েন্টিতে সেঞ্চুরি করে ফেললেন।

Advertisement

গিল টি-টোয়েন্টিতে সবচেয়ে বড় স্কোর করা ভারতীয় হয়ে গিয়েছেন

টি২০ ইন্টারন্যাশনালে শুভমান গিল ১২৬ রানে সবচেয়ে বড় স্কোর করা ভারতীয় খেলোয়াড় হয়ে পড়েছেন। এ বিষয়ে তিনি বিরাট কোহলি এবং রোহিত শর্মা সহ সমস্ত দিগগজ ভারতীয় খেলোয়াড়দের পেছনে ফেলে দিয়েছেন। এখনও পর্যন্ত টি-টোয়েন্টি ইন্টারন্যাশনালে শুধুমাত্র ৭ জন ব্যাটসম্যান সেঞ্চুরি করতে পেরেছেন। তাঁরা হলেন শুভমান ছাড়া বিরাট কোহলি (Virat Kohli), রোহিত শর্মা (Rohit Sharma), সুরেশ রায়না (Suresh Raina), সূর্য কুমার যাদব (Surya Kumar Yadab), কে এল রাহুল (KL Rahul) এবং দীপক হুডা (Deepak Hooda)।

তিন ফরম্যাটে বিশ্বের মোট ২০ জন খেলোয়াড় সেঞ্চুরি করেছেন

টি-টোয়েন্টি খেলোয়াড় হিসেবে তিন ফর্মাটে সেঞ্চুরি করেছেন ভারত সহ গোটা পৃথিবীর মোট ২০ জন খেলোয়াড় রয়েছেন। যারা তিন ফর্মাটে সেঞ্চুরি করেছেন গিল-এর নম্বর এর মধ্যে কুড়িতম। ভারতীয় হিসেবে তিনি সুরেশ রায়না, রোহিত শর্মা, কে এল রাহুল এবং বিরাট কোহলির পরই পঞ্চম খেলোয়াড় হিসেবে এই তালিকায় নাম উঠিয়েছেন। বাকিরা হলেন. গ্লেন ম্যাক্সওয়েল, শেন ওয়াটসন, কেবিন ও ব্রায়েন ব্রেন্ডন ম্যাককুলাম, ফাফ ডুপ্লেসিস, ক্রিস গেল, আহমদ শাহাজাদ, মার্টিন গুপ্তিল, তিলকরত্নে দিলশান, মোহাম্মদ রিজওয়ান, তামিম ইকবাল, ডেভিড মালান, জোস বাটলার, ডেভিড ওয়ার্নার এবং মাহেলা জয়বর্ধনে।

 

Advertisement