scorecardresearch
 

Suryakumar Yadav: T20-তে হিট, ওয়ানডে-তে ফ্লপ, সূর্যকুমারের এই হাল কেন?

টি-টোয়েন্টি ক্রিকেটে দুর্দান্ত খেলছেন টিম ইন্ডিয়ার (Team India) তারকা ব্যাটসম্যান সূর্যকুমার যাদব (Suryakumar Yadav)। নিউজিল্যান্ডের (India vs New Zealand) বিরুদ্ধে টি-টোয়েন্টি সিরিজে দুটি ম্যাচেই দুর্দান্ত খেলেছেন সূর্যকুমার।

Advertisement
সূর্যকুমার যাদব সূর্যকুমার যাদব
হাইলাইটস
  • একদিনের ক্রিকেটে খেলতে পারছেন না সূর্যকুমার
  • টি২০-তে বিশ্বের এক নম্বর ব্যাটার সূর্য

টি-টোয়েন্টি ক্রিকেটে দুর্দান্ত খেলছেন টিম ইন্ডিয়ার (Team India) তারকা ব্যাটসম্যান সূর্যকুমার যাদব (Suryakumar Yadav)। নিউজিল্যান্ডের (India vs New Zealand) বিরুদ্ধে টি-টোয়েন্টি সিরিজে দুটি ম্যাচেই দুর্দান্ত খেলেছেন সূর্যকুমার। রাঁচিতে সিরিজের প্রথম ম্যাচে সূর্যকুমার যাদব ৪৭ রানের ঝলমলে ইনিংস খেলেছিলেন। একই সঙ্গে, লখনউতে অনুষ্ঠিত দ্বিতীয় টি-টোয়েন্টি ম্যাচে তিনি অপরাজিত ২৬ রান করে দলকে জয়ের পথে নিয়ে যান।

৩২ বছর বয়সী সূর্যকমার যাদব টি-টোয়েন্টিতে ভারতের হয়ে দুর্দান্ত খেলছেন, কিন্তু একদিনের ক্রিকেটে তাঁর ফর্ম খুব ভাল নয়। একদিনের ক্রিকেটের কেরিয়ারে, সূর্যকুমার যাদব ২০ ম্যাচে মোট ৪৩৩ রান করেছেন। গড় ২৮.৮৬। এ বছর ওয়ানডেতে মোট তিনটি ইনিংস মিলিয়ে তিনি মাত্র ৪৯ রান করতে পেরেছেন। টি২০ ক্রিকেটে দুর্দান্ত পারফর্ম করলেও ৫০ ওভারের ক্রিকেটে তাঁর ফর্ম দেখা যাচ্ছে না। সেট হয়েও শট মারতে গিয়ে আউট হতে হচ্ছে তাঁকে। 

আরও পড়ুন: নিউজিল্যান্ডের বিরুদ্ধে শেষ ম্যাচে সুযোগ পৃথ্বীর! বাদ যাবেন এই তারকা?

পুরোনো বলে সাবধানে ব্যাটিং করতে হবে

এ বছর একদিনের ক্রিকেটে সূর্যকুমার যাদব তিনটি ম্যাচে খেলেছেন। সেখানে বল একটু পুরনো হওয়ার পরেই ব্যাট করতে নেমেছিলেন স্কাই।  সূর্যকুমার যাদব সুইপ, রিভার্স সুইপ, প্যাডেল স্কুপের মতো শট মারতে পছন্দ করেন। টি-টোয়েন্টিতে, সূর্যকুমার যাদবদের বলটি নতুন হওয়ার কারণে স্বাচ্ছন্দ্যে এই ধরনের শট খেলেন। কিন্তু বল একটু পুরানো হয়ে গেলে এই শটগুলি মারার সময় আউট হওয়ার আশঙ্কা থাকে। আর একদিনের ক্রিকেটের ক্ষেত্রে সেটাই সমস্যা হচ্ছে। বল পুরনো হলে, নরম হয়ে যায়। ফলে তখন শট খেলা কিছুটা কঠিন হইয়ে যায়। 

আরও পড়ুন:মাকে ডাইনি অপবাদে অত্যাচার, বিশ্বকাপ জিতেই 'শোধ' তুললেন অর্চনা

বলের গতির দারুণ সদ্ব্যবহার করেন সূর্যকুমার যাদব। এই কারণে, তুলনামূলক নতুন বল সহজেই ফাইন লেগে, সোজা বা উইকেটের পিছনে শট মারতে পারেন। কিন্তু বল যদি পুরনো হয় এবং পিচে পড়ে কিছুটা থমকে আসে তাহলে এমন শট খেলা ঝুঁকিপূর্ণ। একদিনের ক্রিকেটে সূর্যকুমার যাদবের ব্যর্থ হওয়ার আরও একটি কারণ হতে পারে, বেশি টি-টোয়েন্টি খেলার কারণে একদিনের ক্রিকেটের পরিস্থিতির সঙ্গে মানিয়ে নিতে পারেন না।

Advertisement
সূর্যকুমার যাদব
সূর্যকুমার যাদব

ওয়ানডে ও টি-টোয়েন্টি ক্রিকেটে একেবারে আলাদা

ওয়ানডে আর টি-টোয়েন্টি ম্যাচের মধ্যে অনেক পার্থক্য রয়েছে। যেখান একদিনের ক্রিকেটে পরিস্থিতি অনুযায়ী ব্যাটসম্যানদের মানিয়ে নিতে হয়। টি-টোয়েন্টি ক্রিকেটে কাছাকাছি কোনও ফিল্ডার থাকে না। যার কারণে ব্যাটের কানায় লেগেও অনেক সময় বল চলে যায় বাউন্ডারিতে। অন্যদিকে, একদিনের ক্রিকেটে স্লিপ বা ক্যাচ হতে পারে এমন জায়গায় ফিল্ডার থাকে। এই ধরনের পরিস্থিতিতে, টাইমিং-এ সামান্য গোলমাল হলে ব্যাটার ক্যাচ আউট হয়ে যেতে পারেন। সূর্য একদিনের ক্রিকেটে একটু সাবধানে ব্যাট করলে বড় স্কোর করতে পারেন। 

সূর্য ৪৭টি টি-টোয়েন্টি আন্তর্জাতিক ম্যাচে ১৬৫১ রান করেছেন। তাঁর গড় ৪৭.১৭। যার মধ্যে তিনটি সেঞ্চুরি এবং ১৩টি হাফ সেঞ্চুরি রয়েছে। গত বছরের জুলাই মাসে ইংল্যান্ডের বিরুদ্ধে টি-টোয়েন্টি কেরিয়ারের প্রথম সেঞ্চুরি করেছিলেন সূর্যকুমার যাদব। এরপর নিউজিল্যান্ডের বিরুদ্ধেও সেঞ্চুরি করেন তিনি। এর পরে, ২০২৩ সালে, শ্রীলঙ্কার রাজকোট টি-টোয়েন্টিতে দুর্দান্ত সেঞ্চুরি করেছিলেন সূর্যকুমার।  

Advertisement