scorecardresearch
 

T20 World Cup 2022 Final: টি২০ বিশ্বকাপ নিয়ে বড় খবর, ফাইনালের ঠিক আগে বদলে গেল নিয়ম; কী?

T20 World Cup 2022 Final: টি২০ বিশ্বকাপের ফাইনালে বৃষ্টির পূর্বাভাস রয়েছে। তার মধ্যেই আচমকা ফাইনাল ম্যাচের আগে ফের খেলার নিয়ম বদলে দিল আইসিসি। জানেন কী সেই নিয়ম?

T20 World Cup 2022 Final: টি২০ বিশ্বকাপের ফাইনাল ম্যাচের আগে ফের বদলে গেল নিয়ম, কী? T20 World Cup 2022 Final: টি২০ বিশ্বকাপের ফাইনাল ম্যাচের আগে ফের বদলে গেল নিয়ম, কী?
হাইলাইটস
  • টি২০ বিশ্বকাপ নিয়ে বড় খবর
  • ফাইনালের ঠিক আগে বদলে গেল নিয়ম

টি-টোয়েন্টি ওয়ার্ল্ড কাপ ২০২২ এর ফাইনাল রবিবার পাকিস্তান এবং ইংল্যান্ডের মধ্যে হতে চলেছে। মেলবোর্নে হওয়ার কথা এই ম্যাচে বৃষ্টির ছায়া রয়েছে এবং দলের ফ্যানেদেরই হার্টবিট প্রায় বন্ধ হওয়ার যোগাড় এই খবর শুনে। এর মধ্যে মেলবোর্ন ক্রিকেট গ্রাউন্ড এবং এই ফাইনাল ম্যাচে নিয়ে নিয়মের কিছু বদল আনা হয়েছে। যাতে প্রয়োজন পড়লে তা ব্যবহার করা যেতে পারে।

আরও পড়ুন: রেকর্ডের রাজা বিরাট কোহলি : কোন কোন রেকর্ডের মালিক বিরাট, জেনে নিন

এই বদল ম্যাচের জন্য নির্ধারিত সময়ে জন্য করা হয়েছে। কারণ রবিবার মেলবোর্নে তুমুল বর্ষণের সম্ভাবনা রয়েছে। এই পরিস্থিতিতে যদি ম্যাচ পুরো করা সম্ভব না হয়, আর যদি বেশি সময় নেওয়ার প্রয়োজন হয়, তাহলে তা করা যেতে পারে।

কী সেই নিয়ম?

১৩ নভেম্বর হওয়া ফাইনালের ম্যাচে মেলবোর্নের জমিয়ে বৃষ্টি সবার সম্ভাবনা রয়েছে। এমনই পূর্বাভাস অস্ট্রেলিয়ার আবহাওয়া দপ্তরের। শুধু তাই নয়, ১৪ নভেম্বর যে ফাইনাল রিজার্ভ ডে আছে, সেই দিনও বৃষ্টি সম্ভাবনা রয়েছে। এই পরিস্থিতিতে দুদিনের মধ্যেও আরো কিছু অতিরিক্ত সময়ে জুড়ে দেওয়া হয়েছে।

আইসিসি এখন ফাইনাল ম্যাচের জন্য দু'ঘণ্টা বেশি সংযোজন করেছে। যাতে প্রয়োজন পড়লে তা ব্যবহার করা যেতে পারে। জানিয়ে দেওয়া যায় যে, ফাইনাল ম্যাচে কোনও ফল পাওয়ার জন্য দুই টিমকেই ১০-১০ ওভার খেলতে হবে। যদি তাও না সম্ভব না হয় তাহলে পাকিস্তান-ইংল্যান্ডকে যুগ্ম বিজেতা বলে ঘোষণা করা হবে। এমনিতে টি-টোয়েন্টি খেলার নিয়মে মিনিমাম ৫ ওভার দুই পক্ষের ব্যাট করা অত্যাবশ্যক। কিন্তু এই ওয়ার্ল্ড কাপ ন্যূনতম করা হয়েছে।

আইসিসির বক্তব্য যে সমস্ত ধরনের চেষ্টা করা হচ্ছে, যে দুদিনের মধ্যে ম্যাচ শেষ হতে পারে। সেই কারণে অতিরিক্ত সময় দেওয়া হয়েছে। বৃষ্টিতে খেলা আগের দিন বন্ধ হয়ে গেলে পরের দিন যদি খেলতে হয়, তাহলে আগের দিন যেখানে খেলা বন্ধ হয়েছিল, সেখান থেকেই নতুন করে ম্যাচ শুরু হবে বলে জানা গিয়েছে।

আরও পড়ুনঃ সতীর্থ চাহালের সুন্দরী স্ত্রীর সঙ্গে নাচছেন বিরাট কোহলি! ভাইরাল ভিডিও

এবারের বিশ্বকাপে বেশিরভাগ ভেস্তে যাওয়া ম্যাচই ছিল মেলবোর্নে

আশঙ্কা এ কারণে আরও বেড়েছে যাতে এই ওয়ার্ল্ড কাপে প্রায় চার পাঁচটি ম্যাচ বৃষ্টিতে সম্পূর্ণ নষ্ট হয়ে গিয়েছে। এর মধ্যে বেশিরভাগ ম্যাচই মেলবোর্নে ছিল। এই কারণে ফের আরও একটি ম্যাচ ভেস্তে যাওয়ার সম্ভাবনা তো রয়েই যাচ্ছে। সেই কারণে মিলনে ১৩ নভেম্বর ৯৫ শতাংশ, ১৪ নভেম্বর ৯০ শতাংশ বৃষ্টির সম্ভাবনা রয়েছে।