scorecardresearch
 

Team India: বিশ্বকাপে টিম ইন্ডিয়ায় শর্টলিস্টে ২০ প্লেয়ার, কারা রয়েছেন দলে?

রবিবার (০১ জানুয়ারি) মুম্বইয়ে ভারতীয় ক্রিকেট কন্ট্রোল বোর্ডের (BCCI) পর্যালোচনা সভা অনুষ্ঠিত হয়েছে। বৈঠকে অনেক বিষয় নিয়ে আলোচনা হয়েছে, যার মধ্যে ২০২৩ সালের ওয়ানডে বিশ্বকাপ নিয়েও কথা বলেছেন কর্তারা। বিসিসিআই, অক্টোবর-নভেম্বরে অনুষ্ঠিত চলা বিশ্বকাপ ২০২৩-এর জন্য ২০ জন খেলোয়াড়কে শর্টলিস্ট করেছে।

Advertisement
টিম ইন্ডিয়া টিম ইন্ডিয়া
হাইলাইটস
  • ৩৫টি একদিনের ম্যাচ খেলবে ভারত
  • বছরের প্রথম দিন বৈঠকে বসে বিসিসিআই

রবিবার (০১ জানুয়ারি) মুম্বইয়ে ভারতীয় ক্রিকেট কন্ট্রোল বোর্ডের (BCCI) পর্যালোচনা সভা অনুষ্ঠিত হয়েছে। বৈঠকে অনেক বিষয় নিয়ে আলোচনা হয়েছে, যার মধ্যে ২০২৩ সালের ওয়ানডে বিশ্বকাপ নিয়েও কথা বলেছেন কর্তারা। বিসিসিআই, অক্টোবর-নভেম্বরে অনুষ্ঠিত চলা বিশ্বকাপ ২০২৩-এর জন্য ২০ জন খেলোয়াড়কে শর্টলিস্ট করেছে। বিশ্বকাপের আগে ভারত মোট ৩৫টি একদিনের ম্যাচ খেলবে। এই ২০ জন ক্রিকেটারকেই পরবর্তী ৩৫টি ওয়ানডেতে ঘুরতে ফিরিয়ে দেখে নেওয়া হবে। 

বিসিসিআই এখনও এই ২০ জন ক্রিকেটারের নাম প্রকাশ করেনি, তবে বোর্ড শীঘ্রই এই বিষয়ে একটি আনুষ্ঠানিক ঘোষণা করতে পারে। ভারতীয় ভক্তদের মনে প্রশ্ন উঠছে যে বিসিসিআই-এর তালিকাভুক্ত এই ২০ জন ক্রিকেটার কারা? আসুন জেনে নিই কে সেই ২০ জন সম্ভাব্য খেলোয়াড় যারা ভারতকে বিশ্বকাপ জেতাতে পারে...

ব্যাটসম্যান (পাঁচ): অধিনায়ক রোহিত শর্মা (Rohit Sharma), বিরাট কোহলি (Virat Kohli), শ্রেয়াস আইয়ার (Shreyas Iyer)  এবং সূর্যকুমার (Suryakumar Yadav) এই ২০ জন খেলোয়াড়ের মধ্যে থাকাটা নিশ্চিত। ব্যাটিংয়ের পাশাপাশি একদিনের ক্রিকেটে ভাল অধিনায়কত্বের জন্য দায়িত্ব থাকবে রোহিত শর্মার ওপরেই। একই সঙ্গে, বিরাট কোহলি এবং শ্রেয়াস আইয়ার গত বছর সীমিত ওভারের ক্রিকেটে দুর্দান্ত খেলেছেন। এই ফর্ম ধরে রাখতে পারলে ভারতের সাফল্য পেতে সুবিধাহবে। সূর্যকুমার যাদবও টি-টোয়েন্টি ক্রিকেটে মতোই পারফর্ম করবেন বলে আশা করা হচ্ছে। সেই সঙ্গে ওপেনার শুভমান গিলও এই তালিকায় থাকতে পারেন।

আরও পড়ুন: রোহিতের অধিনায়কত্বে ইতি? BCCI বৈঠকে ইঙ্গিত

উইকেটরক্ষক (তিন): উইকেটরক্ষক ব্যাটসম্যানদের মধ্যে কেএল রাহুল (KL Rahul), সঞ্জু স্যামসন (Sanju Samson) এবং ইশান কিশান (Ishan Kishan) এই তালিকায় থাকতে পারেন। দুর্ঘটনার কারণে ঋষভ পন্ত (Rishabh Pant) বর্তমানে হাসপাতালে ভর্তি রয়েছেন এবং বেশ কয়েক মাস দলের বাইরে থাকতে পারেন তিনি। পন্ত ফিরতে পারলে বিপদে পড়তে পারে সঞ্জু স্যামসনের জায়গা।

Advertisement

অল- রাউন্ডার (চার): অলরাউন্ডারদের মধ্যে রবীন্দ্র জাদেজা (Ravindra  Jadeja), হার্দিক পান্ডিয়া (Hardik Pandya) এবং অক্ষর প্যাটেল (Axar Patel) স্বাভাবিকভাবেই এই ২০ জন খেলোয়াড়ের মধ্যে থাকা উচিত। রবীন্দ্র জাদেজা বর্তমানে চোটের কারণে দলের বাইরে থাকলেও আগামী দিনে মাঠে দেখা যাবে। এছাড়া ওয়াশিংটন সুন্দরেরও এই তালিকায় জায়গা পাওয়ার সম্ভাবনা রয়েছে। 

আরও পড়ুন: BCCI-এর নয়া ফতোয়া, দলে সুযোগ পেতে DEXA টেস্টে পাশ করতেই হবে

স্পিনার (দুই): স্পিন বোলারদের মধ্যে কুলদীপ যাদব (Kuldeep Yadav), যুজবেন্দ্র চাহালকে (Yuzvendra Chahal) অন্তর্ভুক্ত করা হতে পারে। যেহেতু বিশ্বকাপ ভারতের মাটিতে অনুষ্ঠিত হতে চলেছে, তাই কুলচা (কুলদীপ-চাহাল) জুটি খুবই কার্যকর হতে পারে। ভারতীয় টিম ম্যানেজমেন্ট এখন থেকে উভয় খেলোয়াড়কে খেলার সময় দিতে চায়। 

ফাস্ট বোলার (ছয়): জসপ্রীত বুমরা (Jaspreet Bumrah), মহম্মদ শামি (Mohammed Shami), আর্শদীপ সিং (Arshdeep Singh), উমরান মালিক (Umran Malik), মহম্মদ সিরাজ (Mohammed Siraj) এবং শার্দুল ঠাকুর (Shardul Thakur) ফাস্ট বোলিং ইউনিটে জায়গা পেতে পারেন। বুমরা যদিও চোটের কারণে দলের বাইরে থাকলেও শীঘ্রই তিনি দলে ফিরবেন বলে আশা করা হচ্ছে।

সম্ভাব্য ২০ জনের তালিকা: রোহিত শর্মা (অধিনায়ক), বিরাট কোহলি, শ্রেয়াস আইয়ার, শুভমান গিল, সূর্যকুমার যাদব, সঞ্জু স্যামসন (উইকেটরক্ষক), ঈশান কিষাণ (উইকেটরক্ষক), কেএল রাহুল (উইকেটরক্ষক), হার্দিক পান্ডিয়া (সহ-অধিনায়ক), অক্ষর প্যাটেল, রবীন্দ্র জাদেজা, ওয়াশিংটন সুন্দর, কুলদীপ যাদব, যুজবেন্দ্র চাহাল, জসপ্রীত বুমরা,  মহম্মদ শামি, আর্শদীপ সিং, উমরান মালিক, মহম্মদ সিরাজ এবং শার্দুল ঠাকুর।
 

TAGS:
Advertisement