scorecardresearch
 

তৃতীয় টেস্ট : ভারতীয় বোলিংয়ের মারণ বিষ ঝাড়তে ইংল্যান্ড দলে টি-২০ ওঝা

ভারতীয় বোলিংয়ের বিষবাণে কাবু ইংল্যান্ড। দলের প্রতিষ্ঠিত টেস্ট ব্যাটসম্যানরা সবাই শরসজ্জায় শায়িত। ফলে কাকে ছেড়ে কাকে রাখবেন দলে বুঝে উঠতে পারছে না ইংল্যান্ড টিম ম্যানেজমেন্ট।প্রথাগত পদ্ধতিতে ব্যর্থ হওয়ায় এবার তারা টি২০র ঝোড়ো ব্যাটসম্যািকে ভারতীয় বোলিংয়ের বিষ নামাতে ওঝা হিসেবে ব্যাবহার করতে চাইছে।

Advertisement
ডেভিড মালান ডেভিড মালান
হাইলাইটস
  • ডেভিড মালানে বড় আশা ইংল্যান্ডের
  • ভারতীয় বোলিংয়ের বিষ ঝাড়বে কে ?
  • ইংল্যান্ড দল থেকে বাদ তিন জন

দিশাহারা ইংল্যান্ডকে দিশা দেবে কে ?

প্রথম দুটি টেস্টের ভারতীয় বোলিং আক্রমণের সামনে কার্যত দিশেহারা আত্মসমর্পণ করেছে ইংল্যান্ড ক্রিকেট দল। বিশেষ করে দ্বিতীয় টেস্টের দ্বিতীয় ইনিংসে যেভাবে হুড়মুড় করে ভেঙে পড়েছে ইংল্যান্ডের তারকাখচিত ব্যাটিং লাইনআপ তাতে, দ্বিতীয় টেস্টে কাকে খেলাবেন তাঁরা, তা নিয়ে জল্পনা তৈরি হয়েছে।

রুট ছাড়া বাকিরা তথৈবচ

একমাত্র অধিনায়ক জো রুট ছাড়া বাকিদের অবস্থা ছিল খুব শোচনীয়। ভারতীয় শক্তিশালী পেস বোলিংয়ের সামনে খড়কুটোর মত উড়ে যেতে দেখা গিয়েছে। অতীতে যা উপমহাদেশীয় টিমগুলির ক্ষেত্রে দেখা যেত ভারতীয় পেসারের দুটি জোড়া ফলা ছিন্নভিন্ন করে দিয়েছে ইংল্যান্ড ব্যাটিং লাইনআপকে।

কাকে দিয়ে কাউন্টার চুল ছিঁড়ছে ইংল্যান্ড

দ্বিতীয় টেস্টে কাকে দলে রাখা হবে, তা নিয়ে ইংল্যান্ডের টিম ম্যানেজমেন্টের মাথাব্যথা বেড়েছে বহুগুণ। কারণ একজন তো নয়, ব্যর্থ লাইন দিয়ে প্রায় সবাই। খানিকটা জনি বেয়ারস্টো এবং জস বাটলার ব্যাট হাতে দাঁড়ানোর চেষ্টা করেছেন। বাদবাকিরা সবাই শুধু আয়ারাম আর গয়ারাম। তাই দ্বিতীয় টেস্টে কাকে বাদ দিয়ে কাকে রাখবেন, কার্যত দিশেহারা ইংল্যান্ড শিবির।

দল থেকে বাদ তিন ব্যাটসম্যান

১৫১ রানে হারার পর তবে অবশ্যম্ভাবীভাবে দলে বদল আনার চেষ্টা করা হচ্ছে। ওপেনার ডম সিবলি এংব জ্যাক ক্রলিকে দল থেকে বাদ দিয়ে দেওয়ার সিদ্ধান্ত নিয়ে ফেলেছেন তারা। সিরিজের প্রথম দুই ম্যাচে কার্যত ফ্লপ ডম সিবলি। অবশ্য প্রথম টেস্টেই শুধু ক্রলিকে খেলানো হয়েছিল। সেখানে তিনি খুব একটা ভালো খেলতে পারেননি। জ্যাক লিচ অবশ্য একটা ম্যাচও সুযোগ পাননি। কিন্তু তাঁকে নামানোর সাহসই দেখাতে পারছে না ইংল্যান্ড দল।

ভারতকে পাল্টা দিতে দলে টি২০ তারকা

দুই ওপেনারের জায়গায় টি২০ এর ধামাকাদার ব্যাটসম্যান ডেভিড মালানকে দলে শামিল করা হয়েছে। তিনি আপাতত টি-টোয়েন্টি দুনিয়ার অন্যতম সেরা ব্যাটসম্যান হিসেবে চিহ্নিত। তিন বছর ধরে তিনি অবশ্য কোনও টেস্ট খেলেননি। ২০১৮ সালে ভারতের বিরুদ্ধে তিনি এজবাস্টনে শেষবার টেস্ট ম্যাচ খেলেছিলেন। সেই ম্যাচে ইংল্যান্ডও ভারতকে হারিয়েছিল। ডেভিড মালান টেস্ট টিমে ফেরত আসা ইংল্যান্ডের প্রধান কোচ সিলভারউড বলেছেন, ডেভিড মালান টেস্ট ময়দানে ফিরে আসছেন। সমস্ত ক্ষেত্রেই তার অভিজ্ঞতা রয়েছে। আমাদের আশা তিনি সুযোগ পেলে নিজের ঘরের মাঠে ভালো প্রদর্শন করবেন।

Advertisement

চোট সত্ত্বেও দলে মার্ক উড

এছাড়া ইংল্যান্ড জোরে বোলার মার্ক উডকে ১৫ জনের দলে রেখে দিয়েছে। পাশাপাশি দল আশা করছে লিডসে ২৫ অগাস্ট থেকে শুরু হতে চলা তৃতীয় টেস্টের আগে ফিট হয়ে যাবেন। উডের বিষয়ে সিলভারউড জানিয়েছেন, প্রথম টেস্টে ডান কাঁধে চোট লেগেছিল উডের। আমাদের আশা তিনি দ্বিতীয় টেস্টের আগে ফিট হয়ে যাবেন। আমাদের মেডিকেল টিম নজর রাখছে।

ডেভিড মালান এর ক্যারিয়ার

মালান এখনও পর্যন্ত ইংল্যান্ডের হয়ে ১৫ টি টেস্ট খেলেছেন। যার মধ্যে তিনি ২৭.৮৫ গড়ে ৭২৪ রান করেছেন। সেরা ইনিংস ১৪০ রান। টেস্টে সেঞ্চুরি এবং হাফ সেঞ্চুরি করে ফেলেছেন। সেখানে তিনি ওয়ানডে ম্যাচে ৩৯.৫ গড়ে ১৫৮ রান করেছেন। টি-টোয়েন্টি ম্যাচে ১২৩ বানিয়েছেন। সেখানে তার গড় ৪৩.১৯।তিনি একটি টি-টোয়েন্টি সেঞ্চুরিরও মালিক। ইংল্যান্ডের আশা তিনি ভারতের খুনে বোলিংয়ের সামনে জবাব দিতে পারবেন।

তৃতীয় টেস্টের জন্য দল

জো রুট, মঈন আলি, জেমস অ্যান্ডারসন, জনি বেয়ারস্টো, রোরি বার্নস, জস বাটলার, স্যাম কুরাণ, হাসিব হামিদ, সাকিব মাহমুদ, ডেভিড মালান, অলি পোপ, অলি রবিনসন, মার্ক উড এবং ক্রেগ ওভারটন।

 

Advertisement