scorecardresearch
 

Virat Kohli: রোহিতের অধীনে প্রথমবার নামছেন কোহলি, বদলাবে ভারতের ভাগ্য?

এর আগে বেশ কয়েকবার রোহিত শর্মা জাতীয় দলের অধিনায়কত্ব করলেও কোনওবারই দলে ছিলেন না বিরাট কোহলি। রোহিতের অধীনে প্রথমবার নামছে কোহলি। তাঁদের যুগলবন্দি কেমন দাঁড়ায় তা দেখতে মুখিয়ে রয়েছে গোটা ভারত।

Advertisement
এই যুগলবন্দি দেখতে চায় দেশ এই যুগলবন্দি দেখতে চায় দেশ
হাইলাইটস
  • প্রথমবার রোহিতের অধীনে বিরাট
  • কেমন খেলবে ভারতীয় দল
  • অপেক্ষায় গোটা বিশ্ব

প্রথমবার (Rohit Shrama) রোহিত শর্মার অধীনে খেলবেন বিরাট কোহলি(Virat Kohli)। আসন্ন ঘরোয়া সিরিজে ওয়েস্ট ইন্ডিজের বিরুদ্ধে সব ধরনের ফরম্যাটে অধিনায়কত্ব করবেন রোহিত শর্মা। সেপ্টেম্বর ২০২১ এ বিরাট কোহলি টি-টোয়েন্টি অধিনায়কত্ব ছেড়ে দেওয়ার পরই ডিসেম্বরে সিলেক্টররা সিদ্ধান্ত নিয়ে তাঁকে এক দিবসীয় দলের অধিনায়কত্ব থেকেও সরিয়ে দেন। বলা হয় সাদা বলের ক্রিকেটে তারা দুজন অধিনায়ক রাখতে চায় না বিসিসিআই। সে কারণেই টি২০ অধিনায়কত্ব ছেড়ে দেওয়ায় অধিনায়কত্বের যায় এরপর টেস্ট সিরিজ হারের পর তিনি অবশ্য টেস্ট সিরিজেও টেস্ট অধিনায়কত্ব ছেড়ে দেন। ২০২২ এ দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে বিরাট কোহলির এই সিদ্ধান্ত নিয়েছেন ক্রিকেটপ্রেমীদের চমকে দিয়েছিল।

যাই হোক এখন বিরাট, রোহিতের অধিনায়কত্বে ওয়েস্ট ইন্ডিজের বিরুদ্ধে ওয়ানডে এবং টি-টোয়েন্টি সিরিজে খেলবেন। দুজনে শেষবার ওয়ানডে ম্যাচ ইংল্যান্ডের বিরুদ্ধে একসঙ্গে নজরে এসেছিলেন। যেখানে বিরাট কোহলি ছিলেন অধিনায়ক। রোহিত ছিলেন দলের সাধারণ সদস্য। এবার ব্যাপারটি ঠিক উল্টো হয়ে গিয়েছে। রোহিতের অধিনায়কত্বে খেলতে হবে বিরাট কোহলিকে। যেহেতু তিনি সমস্ত ফরম্যাট-এ অধিনায়কত্ব থেকে অব্যাহতি নিয়েছেন। তাই এটি অনিবার্য ছিল। শ্রীলঙ্কা সফরে বিরাট কোহলি-রোহিত শর্মা কেউই না থাকায়, শিখর ধাওয়ানের অধিনায়কত্বে যুব আনকোরা দল নিয়ে গিয়েছিল ভারতীয় দল।

আরও পড়ুন : শমিতা শেট্টির শরীরী আকর্ষণকে সরিয়ে, তাঁর বিরুদ্ধে বিষোদ্গার Big-Boss দর্শকদের

পাঁচবার আইপিএল খেতাব জিতে ফেলা রোহিত শর্মা টিম ইন্ডিয়ার নতুন অধিনায়ক হিসেবে দলকে সাফল্যের চূড়ায় পৌঁছে দেবেন বলে আশাবাদী সকলেই। বিরাটের অধিনায়কত্বে ভারতীয় টিম সীমিত ওভারের ক্রিকেটে দুর্দান্ত পারফরম্যান্স করলেও ট্রফি জয়ের ক্ষেত্রে বড় শূন্যতা তৈরি হয়েছিল। ধোনির নেতৃত্বে যে সমস্ত বড় বড় ট্রফি জয় করা গিয়েছিল, বিরাট এর নেতৃত্বে সে সমস্ত টুর্নামেন্টে নক আউট পর্যন্ত নির্দ্বিধায় পৌঁছলেও ট্রফি কিছুতেই হাতে আসেনি। আশা করা যাচ্ছে সেই কাটিয়ে রোহিত শর্মার অধিনায়কত্বে ভারত আইসিসির আন্তর্জাতিক ট্রফি ঘরে আনবে। নিজের অভিজ্ঞতা এবং ভারতকে সঠিক পথে নেতৃত্ব দেবেন বলে আশাবাদী প্রাক্তনীরা।

Advertisement

এমনকী রোহিতের অধিনায়কত্বে টিম ইন্ডিয়া ২০১৮ এশিয়া কাপের জয়পতাকা উড়িয়েছিল। সেই টুর্নামেন্টে বিরাট কোহলি খেলেননি। প্রাক্তন অধিনায়ক বিরাট কোহলি এর আগে মহেন্দ্র সিং ধোনি, গৌতম গম্ভীর সুরেশ রায়না, বীরেন্দ্র শেহবাগ এবং কেএল রাহুলের অধীনে খেলে ফেলেছেন। সবচেয়ে বেশি এখনও পর্যন্ত ধোনির অধীনেই খেলেছেন। তারপর তিনি নিজেই এতদিন অধিনায়ক ছিলেন।

ধোনির অধিনায়কত্বে 138 টি ম্যাচ খেলেছেন বিরাট। ৯৫ মোকাবিলায় ভারতীয় দলের অধিনায়কত্ব করেন তিনি। ৬৫টি ম্যাচে তিনি জিতেছেন। তার পরেও বিরাট বড় প্রতিযোগিতায় গিয়ে খেই হারিয়ে ফেলার অভিযোগ রয়েছে তার বিরুদ্ধে। অথচ তিনি ভারতের সর্বকালের সেরা অধিনায়কের মধ্যে একজন। এখন এসব অতীত। রোহিতের অধিনায়কত্বে বিরাট কেমন খেলে এবং ভারতীয় দল কেমন করে তার অপেক্ষায় রয়েছে ভারতীয় ক্রিকেটপ্রেমীরা।

Advertisement