scorecardresearch
 

WTC Final 2023: সফট সিগনাল, হেলমেট থেকে ফ্লাড লাইট, টেস্ট সেরার ফাইনালে যা যা বদলাল

সদ্য দেশের মাটিতে অস্ট্রেলিয়াকে ২-১ ব্যবধানে টেস্ট সিরিজে মাত দিয়েছে অস্ট্রেলিয়া। তার পরই টানা দ্বিতীয়বার বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনাল খেলছে টিম ইন্ডিয়া। এর আগে ২০২১ সালে প্রথম সংস্করণে তাদের হারিয়েছে নিউজিল্যান্ড।

Advertisement
WTC Final 2023 India Vs Australia WTC Final 2023 India Vs Australia
হাইলাইটস
  • বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপ ফাইনাল ৭ জুন।
  • ভারত-অস্ট্রেলিয়া মহারণ।

হাতে মাত্র ক'টা দিন। টেস্টের বিশ্বসেরা হওয়ার জন্য মুখোমুখি হবে ভারত ও অস্ট্রেলিয়া। ইংল্যান্ডের ওভারে বসবে ভারত এবং অস্ট্রেলিয়া আইসিসি ওয়ার্ল্ড টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনালের আসর। আগামী ৭ জুন সেই মহারণ। ফাইনালে বেশ কিছু নিয়মের পরিবর্তন হয়েছে। রাখা হয়েছে রিজার্ভ ডে-ও। যাতে বৃষ্টিতে কোনওদিন পণ্ড হলেও ম্যাচের ফয়সলা বেরোয়।   


'সফট সিগনাল' থাকছে না

এবার ফাইনাল ম্যাচে 'সফট সিগনাল' ব্যবহার করা হবে না। অর্থাৎ মাঠের আম্পায়ারদের চূড়ান্ত সিদ্ধান্তের আগে 'সফট সিগনাল' দেওয়ার অধিকার থাকবে না। এখন মাঠের আম্পায়ার সন্দেহজনক ক্যাচের ক্ষেত্রে তৃতীয় আম্পায়ারের সাহায্য নিলে আগে 'সফট সিগনাল' দিতে হয়। ১ জুন থেকে আন্তর্জাতিক ম্যাচে এই নিয়ম চালু হয়েছে। বলে রাখি, সফট সিগনাল নিয়ে একাধিকবার তোলপাড় হয়েছে। এ বছর অস্ট্রেলিয়া এবং দক্ষিণ আফ্রিকার মধ্যে টেস্ট ম্যাচ চলাকালীন, মাঠের আম্পায়ার সফট সিগনাল দেওয়ায় আউট হয়েছিলেন মার্নাস ল্যাবুসচেন। স্লিপে ওই ক্যাচে মাটিতে বল পড়েছে কিনা তা স্পষ্ট করতে পারেননি তৃতীয় আম্পায়ার। অগত্যা মাঠের আম্পায়ারের সফট সিগনাল মেনে আউট দিয়েছিলেন। 

আরও পড়ুন

ফ্লাড লাইটে খেলা

ভারত ও অস্ট্রেলিয়ার মধ্যে WTC ফাইনালে ফ্লাডলাইট ব্যবহার করা যেতে পারে।  মেঘলা আকাশ এবং প্রাকৃতিক আলোর অভাব হলে ফ্লাডলাইট জ্বালানো হবে। এই ম্যাচের জন্য ১২ জুন একটি রিজার্ভ-ডে (ষষ্ঠ দিন) রাখা হয়েছে। 

হেলমেট সংক্রান্ত নতুন নিয়ম

১ জুন থেকে আন্তর্জাতিক ম্যাচ চলাকালীন ঝুঁকিপূর্ণ পরিস্থিতিতেও হেলমেট পরা বাধ্যতামূলক করেছে আইসিসি। ফাস্ট বোলারদের বিরুদ্ধে ব্যাটার হেলমেট পরেন। তাছাড়া স্টাম্পের কাছাকাছি থাকা উইকেটরক্ষক এবং ফিল্ডারদের পরতে হবে হেলমেট। 

ফ্রি হিটে রান

ওয়ানডে এবং টি-টোয়েন্টি আন্তর্জাতিকে ফ্রি হিট সংক্রান্ত নিয়মে ছোটখাটো পরিবর্তন করেছে আইসিসি। ফ্রি হিটের সময় বলটি স্টাম্পে লাগলেও দৌড়ে রান নিতে পারেন ব্যাটার। মানে ফ্রি হিটে বোল্ড হওয়া সত্ত্বেও ব্যাটসম্যান রান করতে পারেন।

Advertisement

ভারতের কাছে সুযোগ 

সদ্য দেশের মাটিতে অস্ট্রেলিয়াকে ২-১ ব্যবধানে টেস্ট সিরিজে মাত দিয়েছে অস্ট্রেলিয়া। তার পরই টানা দ্বিতীয়বার বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনাল খেলছে টিম ইন্ডিয়া। এর আগে ২০২১ সালে প্রথম সংস্করণে তাদের হারিয়েছে নিউজিল্যান্ড। সাউদাম্পটনে ফাইনাল ম্যাচে ৮ উইকেটে হারে ভারত। ২ বছর পর আবারও ট্রফি জয়ের সুযোগ ভারতের। ভারত-অস্ট্রেলিয়া মহারণ ঘিরে তুমুল উন্মাদনা। 
 

Advertisement