scorecardresearch
 

India vs Sri Lanka T20I: T20-তে ভারতের সর্বোচ্চ উইকেট চাহালের, পেছনে কে?

তিন ওভার বল করে মাত্র ১১ রান দিয়ে এক উইকেট তুলে নেন চাহাল। ভারতের হয়ে টি২০ ক্রিকেটে ৬৭ টি উইকেট নিয়েছেন তিনি। তাঁর পেছনেই রয়েছেন বুমরা। ৬৬টি উইকেট পেয়েছেন তিনি। 

যুজবেন্দ্র চাহাল। ছবি সৌজন্যে: গেটি ইমেজেস যুজবেন্দ্র চাহাল। ছবি সৌজন্যে: গেটি ইমেজেস
হাইলাইটস
  • শ্রীলঙ্কার বিরুদ্ধে প্রথম টি-টোয়েন্টি জিতেছে ভারত
  • উইকেটের দিক থেকে বুমরাহকে ছাড়িয়ে গেলেন চাহাল

লখনউতে শ্রীলঙ্কার বিরুদ্ধে টি২০ সিরিজের প্রথম ম্যাচ জিতে গিয়েছে টিম ইন্ডিয়া (Team India)। ভারতীয় দলের দেওয়া বিরাট লক্ষ্যের সামনে দাঁড়াতেই পারেননি শ্রীলঙ্কার ব্যাটাররা। এর মাঝেই রেকর্ড গড়ে ফেলেছেন টিম ইন্ডিয়ার স্পিনার যুজবেন্দ্র চাহাল (Yuzvendra Chahal)। শ্রীলঙ্কার বিরুদ্ধে প্রথম ম্যাচে মাত্র এক উইকেট পেলেও রেকর্ড গড়লেন তিনি। টি২০ আন্তর্জাতিক ক্রিকেটে ভারতীয়দের মধ্যে সবচেয়ে বেশি উইকেট নেওয়ার রেকর্ড এখন চাহালের দখলে। বৃহস্পতিবার জসপ্রীত বুমরাকে (Jaspreet Bumrah) পেছনে ফেলে দেন ভারতের এই স্পিনার।

তিন ওভার বল করে মাত্র ১১ রান দিয়ে এক উইকেট তুলে নেন চাহাল। ভারতের হয়ে টি২০ ক্রিকেটে ৬৭ টি উইকেট নিয়েছেন তিনি। তাঁর পেছনেই রয়েছেন বুমরা। ৬৬টি উইকেট পেয়েছেন তিনি। 

টি২০ ক্রিকেটে ভারতের হয়ে সবচেয়ে বেশি উইকেট
যুজবেন্দ্র চাহাল- ৫৩ ম্যাচ, ৬৭ উইকেট
জসপ্রীত বুমরা- ৫৬ ম্যাচ, ৬৬ উইকেট
রবিচন্দ্রন অশ্বিন- ৫১ ম্যাচ ৬১ উইকেট

 টসে হেরে ব্যাটিং করতে নামে ভারত। শুরু থেকেই দারুণ ব্যাট করতে থাকেন ভারতের দুই ওপেনার রোহিত শর্মা ও ইশান কিশান। প্রথম উইকেটে ১১১ রানের পার্টনারশিপ গড়ে তোলেন দুই ওপেনার। ৩২ বলে ৪৪ রান করে আউট হন রোহিত। লাহিরু কুমারার বলে বোল্ড হন তিনি। মাত্র ৫৬ বলে ৮৯ রানের দারুণ ইনিংস খেলেন ইশান। দাশুন শনকার বলে আউট হয়ে ফেরেন তিনি। ২৮ বলে ৫৭ রান করে অপরাজিত থাকেন শ্রেয়স আইয়ার (Shreyas Iyer)। রবীন্দ্র জাদেজা চার তিন রান করে অপরাজিত থাকেন। ২০ ওভারে ১৯৯ রান তোলে ভারত।

আরও পড়ুন: দুরন্ত ইশান, প্রথম টি ২০ ম্যাচে ৬২ রানে শ্রীলঙ্কাকে হারাল ভারত

আরও পড়ুন: টি২০ র‍্যাঙ্কিংয়ে প্রথম ভারত, জানুন ৯১ টি দলের তালিকায় কারা কোথায়?

জবাবে ব্যাট করতে নেমে শুরু থেকেই উইকেট হারায় শ্রীলঙ্কা। পাথুম নিশাঙ্কাকে প্রথম বলেই বোল্ড করেন ভুবনেশ্বর কুমার। দ্বিতীয় উইকেটও নেন ভুবনেশ্বর। ১৩ রান করে আউট হন কামিল মিশ্রা। দুই উইকেট নেন ভেঙ্কটেশ আইয়ার। জয়ন্ত লিয়াঙ্গাকে ফেরান তিনি। ১৭ বলে ১১ রান করে আউট হন তিনি। উইকেটের সঙ্গে সঙ্গে রানের গতিও পড়তে থাকে শ্রীলঙ্কার। ৪৭ বলে ৫৩ রান করে নট আউট থাকলেও চরিথ আসালাঙ্কার লড়াই কাজে আসেনি। কারণ অপর দিক থেকে উইকেট পড়তে থাকে। উইকেট কিপার চান্ডিমাল ৯ বলে ১০ রান করে আউট হন তিনি। ব্যর্থ হন অধিনায়ক দাশুন শনকাও। ৩ রান করে ফেরেন তিনি। ১৪ বলে ২১ রান করেন চামিকা করুনারত্নে। দুশমন্ত চামিরা ১৪ বলে ২৪ রান করে আউট হন। শ্রীলঙ্কার ইনিংস শেষ হয় মাত্র ১৩৭ রানে। ছয় উইকেট হারায় তারা।