scorecardresearch
 

Glenn Maxwell: ম্যাক্সওয়েলের ইনিংস কেন ODI ক্রিকেট-ইতিহাসে সেরা? ১০ পয়েন্ট

আফগানিস্তানের ২৯২ রানের লক্ষ্য তাড়া করতে গিয়ে ম্যাক্সওয়েল (১২৮ বলে ২০১ রান) ডাবল সেঞ্চুরি করেছেন। এই ঐতিহাসিক ইনিংসে অনেক আকর্ষণীয় কীর্তিও তিনি অর্জন করেছেন।

Advertisement
গ্লেন ম্যাক্সওয়েল গ্লেন ম্যাক্সওয়েল
হাইলাইটস
  • আফগানিস্তানের ২৯২ রানের লক্ষ্য তাড়া করতে গিয়ে ম্যাক্সওয়েল (১২৮ বলে ২০১ রান) ডাবল সেঞ্চুরি করেছেন।
  • এই ঐতিহাসিক ইনিংসে অনেক আকর্ষণীয় কীর্তিও তিনি অর্জন করেছেন

মুম্বইয়ের ওয়াংখেড়ে স্টেডিয়ামে ৭ নভেম্বর যা ঘটেছিল, এটি ক্রিকেটের ইতিহাসে সবচেয়ে অলৌকিক জয়, ক্রিকেট ভক্তরা এটি চিরকাল মনে রাখবে। এক পায়ে আঘাত সত্ত্বেও গ্লেন ম্যাক্সওয়েল (Glenn Maxwell) তাঁর ক্যারিয়ারের সেরা ইনিংস খেলেন এবং অধিনায়ক প্যাট কামিন্সের সঙ্গে রেকর্ড সেঞ্চুরি জুটি গড়েন। এর সুবাদে, অস্ট্রেলিয়া খুব কঠিন পরিস্থিতি অতিক্রম করে এবং ওয়াংখেড়ে স্টেডিয়ামে আফগানিস্তানকে তিন উইকেটে হারিয়ে দেয়। ম্যাক্সওয়েল অস্ট্রেলিয়ার প্রথম খেলোয়াড় যিনি ওয়ানডে ফরম্যাটে ডাবল সেঞ্চুরি করেছেন। সেই সঙ্গে আফগানিস্তানের বিশ্বকাপ সেমিফাইনালে ওঠার স্বপ্ন কিছুটা দুর্বল হয়ে পড়েছে। এই বিশ্বকাপে অস্ট্রেলিয়া টানা দুটি ম্যাচ হেরেছে, তারপরে তারা আবার জয়ে ফিরেছে।

আফগানিস্তানের ২৯২ রানের লক্ষ্য তাড়া করতে গিয়ে ম্যাক্সওয়েল (১২৮ বলে ২০১ রান) ডাবল সেঞ্চুরি করেছেন। এই ঐতিহাসিক ইনিংসে অনেক আকর্ষণীয় কীর্তিও তিনি অর্জন করেছেন। আসুন সেগুলি সম্পর্কে জেনে নিন। তার ইনিংসটিকে ওয়ানডে ক্রিকেটের সেরা ইনিংসও বলা হচ্ছে।

আফগানিস্তানের বিপক্ষে গ্লেন ম্যাক্সওয়েলের স্কোর ২০১। এইভাবে, তিনি প্রথম ব্যাটসম্যান যিনি ওডিআই ম্যাচে অস্ট্রেলিয়ার হয়ে ডাবল সেঞ্চুরি করলেন। ২০১১ সালে মীরপুরে বাংলাদেশের বিপক্ষে শেন ওয়াটসনের ১৮৫ রান ছিল অস্ট্রেলিয়ার হয়ে আগের সর্বোচ্চ রান।

আরও পড়ুন

ম্যাক্সওয়েল প্রথম ব্যাটসম্যান যিনি ওয়ানডে ম্যাচে রান তাড়া করতে গিয়ে ডাবল সেঞ্চুরি করলেন। ওয়ানডেতে রান তাড়া করার সময় আগের সর্বোচ্চ ব্যক্তিগত স্কোর ছিল দক্ষিণ আফ্রিকার বিপক্ষে ফখর জামানের ১৯৩ রান।

ম্যাক্সওয়েলও প্রথম খেলোয়াড় যিনি ওয়ানডেতে ৩ নম্বরে বা নীচে ব্যাট করার সময় ডাবল সেঞ্চুরি করলেন। ২০০৯ সালে বাংলাদেশের বিপক্ষে চার্লস কভেন্ট্রির ১৯৪ রান ছিল নন-ওপেনারের আগের সর্বোচ্চ ওয়ানডে স্কোর।

ওডিআই বিশ্বকাপে তিনি তৃতীয় ব্যাটসম্যান যিনি ডাবল সেঞ্চুরি করলেন। তাঁর আগে ক্রিস গেইল (২০১৫ সালে জিম্বাবুয়ের বিপক্ষে ২১৯) এবং মার্টিন গাপটিল (২০১৫ সালে ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে ২৩৭) ডাবল সেঞ্চুরি করেছিলেন।

Advertisement

ম্যাক্সওয়েল এবং প্যাট কামিন্সের মধ্যে ২০২০ রানের জুটি। এভাবেই ওয়ানডেতে সপ্তম উইকেটে সবচেয়ে বড় জুটির রানের রেকর্ড তৈরি হল। ২০১৫ সালে বার্মিংহামে নিউজিল্যান্ডের বিপক্ষে সপ্তম উইকেটে জস বাটলার এবং আদিল রশিদের মধ্যে আগের সর্বোচ্চ জুটি ছিল ১৭৭ রানের।

ম্যাক্সওয়েল ১২৮ বলে ডাবল সেঞ্চুরি করেন, গত বছরের ডিসেম্বরে বাংলাদেশের বিপক্ষে ১২৬ বলে ইশান কিশান ডাবল সেঞ্চুরি করেছিলেন।

অস্ট্রেলিয়া তার সপ্তম উইকেটের পতনের পর ২০২ রান যোগ করেছে, যা একদিনের ইনিংসে যে কোনও দলের সবচেয়ে বেশি। সপ্তম উইকেট পতনের পর এর আগে সর্বোচ্চ স্কোর ছিল ২০০৭ সালে এশিয়া একাদশের বিপক্ষে আফ্রিকা একাদশের করা ১৯৬ রান।

আফগানিস্তানের বিপক্ষে অস্ট্রেলিয়া ২৯২ রান তাড়া করে জিতেছে। ওয়ানডে বিশ্বকাপে এটাই তাদের সর্বোচ্চ পারফরম্যান্স। এর আগে চেন্নাইয়ে ১৯৯৬ বিশ্বকাপের কোয়ার্টার ফাইনালে নিউজিল্যান্ডের বিপক্ষে অস্ট্রেলিয়া ২৮৭ রান তাড়া করে জিতেছিল।

অষ্টম উইকেটে কামিন্সের সঙ্গে অপরাজিত ২০২ রানের জুটিতে ম্যাক্সওয়েল ১৭৯ রান করেন। কামিন্স ৬৮ বলে ১২ রান করেন, যার মধ্যে ১১ রান অতিরিক্তের মাধ্যমে আসে। ম্যাক্সওয়েলের ৮৮.৬১% রান ১০০ বছরে পুরুষদের ওডিআই ম্যাচে কোনও ব্যাটসম্যানের সর্বোচ্চ (যতদূর তথ্য পাওয়া যায়)।

ম্যাক্সওয়েলের স্কোর (২০১) এবং অস্ট্রেলিয়ার ইনিংসে দ্বিতীয় সর্বোচ্চ স্কোরার (মিচেল মার্শের ২৪) মধ্যে পার্থক্য ছিল ১৭৭ রান। ওয়ানডে ইনিংসে দুটি সর্বোচ্চ স্কোরের মধ্যে মাত্র দুবারই বড় পার্থক্য রয়েছে। এই ক্ষেত্রে রোহিত শর্মার পার্থক্য ১৯৮ রান, যখন তিনি ২০১৪ সালে শ্রীলঙ্কার বিরুদ্ধে ২৬৪ রান করেছিলেন। ২০১৫ সালে ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে ২৩৭ রানের সময় গাপটিল এবং অন্যান্য ব্যাটসম্যানদের মধ্যে ১৯৫ রানের পার্থক্য ছিল।

Advertisement