scorecardresearch
 

ICC World Cup 2023: দুয়ারে বিশ্বকাপ, ভারতে আসার ভিসা-ই পায়নি পাকিস্তান, কী হবে বাবরদের?

পাকিস্তান টিম ম্যানেজমেন্টের প্ল্যান ছিল, গোটা টিম প্রি-ওয়ার্ল্ড কাপ ক্যাম্পের জন্য দুবাই যাবে। সেখান থেকেই সবাই হায়দরাবাদের বিমানে উঠবেন। বাবর আজমরা কয়েকদিন সংযুক্ত আরব আমিরশাহিতে কাটিয়ে ভারতে আসার কথা।

Advertisement
পাকিস্তান ক্রিকেট টিম পাকিস্তান ক্রিকেট টিম
হাইলাইটস
  • বিশ্বকাপের আগে পাকিস্তানের কাছে বড় ধাক্কা
  • একমাত্র পাকিস্তান দলই ভিসা পায়নি
  • ইডেনে কোন কোন ম্যাচ

Pakistan Team in World Cup 2023: মাস পেরলেই ক্রিকেট বিশ্বকাপ ২০২৩ (ICC World Cup 2023)। ৫ অক্টোবর থেকে শুরু হয়ে যাবে ক্রিকেটের সবচেয়ে বড় যুদ্ধ। ১৯ নভেম্বরে ফাইনাল। তার আগে ২৯ সেপ্টেম্বর বিশ্বকাপে প্র্যাক্টিস ম্যাচ শুরু হয়ে যাচ্ছে। এবারের টুর্নামেন্টে ফেবারিট দল ভারত, অস্ট্রেলিয়া, ইংল্যান্ড, নিউজিল্যান্ড। ২০১১ সালের পর এ বছর ফের ভারতে বসছে বিশ্বকাপের আসর। 

বিশ্বকাপের আগে পাকিস্তানের কাছে বড় ধাক্কা

বিশ্বকাপে খেলা সব দলই ভারতে আসার ভিসা পেয়ে গিয়েছে। কিন্তু গোল বেঁধেছে পাকিস্তান টিমকে নিয়ে। খোদ ক্যাপ্টেনই এখনও ভিসা পাননি। পাকিস্তান দলের অধিনায়ক বাবর আজমের ভিসার আবেদনে এখনও অনুমোদন দেয়নি ভারত। যার নির্যাস, পাকিস্তান টিম দুবাইয়ে অস্থায়ী শিবিরের প্ল্যান করছে। বিশ্বকাপের আগে পাকিস্তানের কাছে যা বড় ধাক্কা।

আরও পড়ুন

ESPN অনুসারে, পাকিস্তান টিম ম্যানেজমেন্টের প্ল্যান ছিল, গোটা টিম প্রি-ওয়ার্ল্ড কাপ ক্যাম্পের জন্য দুবাই যাবে। সেখান থেকেই সবাই হায়দরাবাদের বিমানে উঠবেন। বাবর আজমরা কয়েকদিন সংযুক্ত আরব আমিরশাহিতে কাটিয়ে ভারতে আসার কথা। কিন্তু এখন পাকিস্তান দলে গোটা প্ল্যান বিশ বাঁও জলে। পাকিস্তান ক্রিকেট এক সপ্তাহ আগেই ভারতে ভিসার আবেদন জানিয়েছিল। কিন্তু অনুমোদনই দেয়নি ভারত এখনও।

একমাত্র পাকিস্তান দলই ভিসা পায়নি

ভারতে শুরু হতে চলা বিশ্বকাপে মোট ১০টি টিম খেলছে। তারমধ্যে ৯টি বিদেশি দল। পাকিস্তান ছাড়া ভারতে আসার ভিসা বাকি দল পেয়ে গিয়েছে। এখন ভিসা-য় এই দেরির প্রভাবে পাকিস্তান টিমের প্ল্যান ঘেঁটে যেতে পারে। গত ১০ বছর ২০১৬ সালের টি২০ বিশ্বকাপ খেলতে ভারতে এসেছে পাকিস্তান। তার আগে দ্বিপাক্ষিক সিরিজ খেলতে ২০১২-১৩ সালে ভারত এসেছিল পাকিস্তান। তারপর থেকে আর কোনও দ্বিপাক্ষিক সিরিজ হয়নি ভারত পাকিস্তানের।  

Advertisement

ইডেনে কোন কোন ম্যাচ

মোট পাঁচটি ম্যাচ আয়োজনের দায়িত্ব পেয়েছে কলকাতার ইডেন গার্ডেন্স। বাংলাদেশের দু’টি ম্যাচ রয়েছে ইডেনে। পাকিস্তানের একটি ম্যাচ। ইডেনে ভারতের খেলা কার বিরুদ্ধে হবে তা নিয়ে অনেক জল্পনা ছিল। উঠে এসেছিল পাকিস্তান ও আফগানিস্তানের নাম। তবে শেষ পর্যন্ত দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে ইডেনে খেলতে নামবেন রোহিত শর্মারা। বিশ্বকাপের দু’টি সেমিফাইনালের মধ্যে একটি হবে ইডেনে। বিশ্বকাপ দুর্গাপুজোর আগে শুরু হলেও ইডেনে প্রথম খেলা দুর্গাপুজোর পরে। অর্থাৎ, পুজোর আনন্দের পরেই বিশ্বকাপের আনন্দে মেতে উঠবেন কলকাতাবাসী।

Advertisement