scorecardresearch
 

Mohammad Shami World Records: আগুনে বোলিংয়ে ৫ রেকর্ড নিজের নামে করলেন মহম্মদ শামি

Mohammad Shami Records:এদিন ৫ উইকেট নেওয়ার সঙ্গে সঙ্গে বিশ্বকাপে একক ভারতীয় হিসেবে সর্বোচ্চ উইকেট শিকারি হয়ে গেলেন মহম্মদ শামি। তার এখন মোট উইকেট সংখ্যা ৪৫। তার পিছনে থেকে গেলেন জাহির খান (৪৪), কপিল দেবরা। তাদের অনেক বেশি ম্যাচ খেলতে হয়েছে। যেখানে স্বামী মাত্র ১৩ টি ম্যাচেই উইকেট দখল করে নিলেন। স্ট্রাইক রেট বিচার করলে আকাশ-পাতাল পার্থক্য বাকিদের সঙ্গে।

Advertisement
আগুনে বোলিংয়ে ৫ রেকর্ড নিজের নামে করলেন মহম্মদ শামি আগুনে বোলিংয়ে ৫ রেকর্ড নিজের নামে করলেন মহম্মদ শামি

Mohammad Shami Records: প্রথম ৪ টি ম্যাচে সঠিক কম্বিনেশনের জন্য তাঁকে বসিয়ে রাখা হয়েছিল। এমনটাই দাবি টিম ম্যানেজমেন্টের। এরপর হার্দিক পান্ডিয়া বাংলাদেশের সঙ্গে খেলতে গিয়ে চোট পাওয়ায় কম্বিনেশন বদলাতে হয়। হার্দিক যেহেতু ব্যাটিং-বোলিং দুদিকে সামলে দিচ্ছিলেন, তাই তার বদলে একজন ব্যাটার এবং বোলারকে নেওয়ার সিদ্ধান্ত নেয় ভারতীয় দল। ফলে কোপ পরে শার্দুল ঠাকুরের উপরও। শার্দুলও বল হাতে ছন্দে ছিলেন না। হার্দিক এবং শার্দুলের বদলে পূর্ণাঙ্গ ব্যাটার সূর্যকুমার যাদব এবং পূর্ণাঙ্গ বোলার হিসেবে মোঃ শামিকে ১১তে রাখা হয়। আর তারপরের কাহিনী তো ইতিহাসে জায়গা করে নিয়েছে। বৃহস্পতিবার শামি ফের শ্রীলঙ্কার সঙ্গে ৫ উইকেট নিয়েছেন। সেই সঙ্গে একগুচ্ছ রেকর্ড বুকে নাম তুলে নিয়েছেন। আসুন দেখে নিই, কী কী রেকর্ডের ভাগিদার ও অধিকারী হলেন তিনি।

এদিন ৫টি রেকর্ডও গড়েছেন মহম্মদ শামি

১. বিশ্বকাপের ইতিহাসে ভারতের সর্বোচ্চ উইকেট শিকারী হলেন মহম্মদ শামি। এর আগে এই রেকর্ড ছিল জাহির খান ও জাভাগল শ্রীনাথের নামে। বিশ্বকাপে তাদের উইকেট সংখ্যা মোট ৪৪। শ্রীলঙ্কার ৫ উইকেট নিয়ে শামির উইকেট সংখ্যা হল ৪৫টি।

২. একদিনের ক্রিকেটে ভারতের সবথেকে বেশিবার ৫ উইকেট শিকারীও হলেন শামি। হরভজন সিং, জাভাগল শ্রীনাথ ৩ বার করে ৫ উইকেটের রেকর্ড টপকে ৪ বার ৫ উইকেট নিয়ে শীর্ষে উঠলেন মহম্মদ শামি।

৩. বিশ্বকাপে ১৪ ম্যাচ খেলে ৪৫টি উইকেট শিকার করলেন মহম্মদ শামি। একদিনের বিশ্বকাপে সর্বোচ্চ উইকেট শিকারীদের তালিকায় অষ্টম স্থানে উঠে এলেন ভারতীয় পেসার। এই তালিকায় ৭১টি উইকেট নিয়ে শীর্ষে রয়েছেন গ্লেন ম্যাকগ্রা।

৪. ওডিআই ক্রিকেটে দ্বিতীয়বার টানা তিনটি ম্যাচে চার বা তার বেশি উইকেট নেওয়ার নজির গড়লেন মহম্মদ শামি। এর আগে ২০১৯ বিশ্বকাপেও এই রেকর্ড গড়েছিলেন শামি। শামি ছাড়া এই রেকর্ড রয়েছে ওয়াকার ইউনিসের। তবে বিশ্বকাপে এই নজির শুধু শামির নামে।

Advertisement

৫. বিশ্বকাপে ৩ বার পাঁচ উইকেট নেওয়ার রেকর্ডও নিজের নামে করলেন মহম্ম শামি। তিনি ছুঁয়ে ফেললেন অস্ট্রেলিয়ার মিচেল স্টার্ককে। আর একবার ৫ উইকেট নিতে পারলেই মহম্মদ শামি টপকে যাবেন মিচেল স্টার্ককে।

 

Advertisement