scorecardresearch
 
 
টেক

অপেক্ষার অবসান, WhatsApp ব্যাক-আপে শীঘ্রই আসছে নয়া ফিচার!

প্রতীকী ছবি
  • 1/7

সম্প্রতি নয়া পলিসি নিয়ে বিতর্কের মধ্যে রয়েছে হোয়াটসঅ্যাপ। তারমাঝেই শোনা যাচ্ছে, এবার অ্যাপের ব্যাকআপ এনক্রিপ্টেড করার চেষ্টা করছে সংস্থাটি। 
 

প্রতীকী ছবি
  • 2/7

প্রসঙ্গত হোয়াটসঅ্যাপ চ্যাট এন্ড টু এন্ড এনক্রিপ্টেড থাকে। কিন্তু ব্যাকআপে এনক্রিপশান থাকে না। যার ফলে মাধ্যেমধ্যেই ব্যাকআপ থেকে চ্যাট এবং ছবি লিক হওয়ার অভিযোগ ওঠে। 
 

প্রতীকী ছবি
  • 3/7

এক্ষেত্রে অনেক আগে থেকেই বিশেষজ্ঞরা বলে আসছিলেন যে হোয়াটসঅ্যাপ ব্যাকআপে এন্ড টু এন্ড এনক্রিপশান সাপোর্ট দেওয়া উচিত। WABetainfo একটি স্ক্রিনশট শেয়ার করেছে। সেই স্ক্রিনশট অনুযায়ী হোয়াটসঅ্যাপের ব্যাকআপ কোনও থার্ড পার্টি অ্যাক্সেস করতে পারবে না। 
 

প্রতীকী ছবি
  • 4/7

যেভাবে WhatsApp চ্যাটের জন্য এন্ড টু এন্ড এনক্রিপশান দেওয়া হয়, ঠিক সেভাবেই ব্যাকআপের ক্ষেত্রেও দেওয়া হবে। এই অপশনটি চালু করে দিলে হোয়াটসঅ্যাপও ওই চ্যাটের ব্যাকআপ অ্যাক্সেস পাবে না। প্রসঙ্গত WhatsApp চ্যাটের ব্যাকআপ গুগল ড্রাইভে থাকে। আর সেখান থেকে বেশ কয়েকবার তা লিক হওয়ার অভিযোগ উঠেছে। যে স্ক্রিনশটটি শেয়ার করা হয়েছে তাতে Encrypt your backup অপশানটি দেখান হয়েছে। 
 

প্রতীকী ছবি
  • 5/7

শোনা যাচ্ছে যে এই ফিচারের সঙ্গেই হোয়াটসঅ্যাপ ২.২১.১০.২ অ্যান্ড্রয়েড ভার্সনওটিও চলে এসেছে। তবে আপাতত সেটি পরীক্ষা স্তরে রয়েছে। এই প্রসঙ্গে উল্লেখ্য, ব্যাকআপ এনক্রিপশান চালু করতে পাসওয়ার্ড দিতে হবে। 
 

প্রতীকী ছবি
  • 6/7

পাসওয়ার্ড দেওয়ার পর যখনই কোনও অন্য ফোন থেকে লগ ইন করে ব্যাকআপ রিস্টোর করা হবে তখনই সেই পাসওয়ার্ড ফের দিতে হবে। 
 

প্রতীকী ছবি
  • 7/7

কিন্তু একটা কথা মনে রাখতে হবে, যদি ব্যবহারকারী পাসওয়ার্ড ভুলে যান তাহলে হয়ত সংস্থাও সেই পাসওয়ার্ড রিস্টোর করার ক্ষেত্রে সহযোগিতা করতে পারবে না। কারণ সংস্থা জানাচ্ছে, পাসওয়ার্ড ফেসবুক বা হোয়াটসঅ্যাপের সঙ্গে শেয়ার করা  হয় না। তাই পাসওয়ার্ড ভুললে হাতছাড়া হতে পারে ব্যাকআপ। আপাতত গোটা বিষয়টিই পরীক্ষা স্তরে রয়েছে। সেক্ষেত্রে ব্যবহারকারীরা এই ফিচার কবে পাবেন তা এখনই নিশ্চিত করে বলা যাচেছ না।