scorecardresearch
 

5G Services in India: দেবীপক্ষে দেশে 5G-র সূচনা করবেন নরেন্দ্র মোদী, কবে?

5Gটেলিকমিউনিকেশন বিভাগ এবং COAI যৌথভাবে আয়োজন করে ইন্ডিয়ান মোবাইল কংগ্রেস। 5G নিলামের পরে কেন্দ্রীয় মন্ত্রী অশ্বিনী বৈষ্ণব জানিয়েছিলেন, ১২ অক্টোবরের মধ্যে দেশে 5G পরিষেবা শুরু হবে। এদিকে 5G  শুরু করার প্রস্তুতি সেরে রেখেছে Jio এবং Airtel। দুই সংস্থার ফাইভজি পরিষেবা চালু করতে পারে।

Advertisement
ফাইভজি পরিষেবা শুরু করতে চলেছেন মোদী?  ফাইভজি পরিষেবা শুরু করতে চলেছেন মোদী?
হাইলাইটস
  • অক্টোবরেই শুরু হতে পারে ফাইভজি পরিষেবা।
  • ১ অক্টোবর সূচনা করতে পারেন মোদী।

দেবীপক্ষেই শেষ হতে চলেছে 5G পরিষেবা। আগামী মাসে অর্থাৎ অক্টোবরে ভারতে আনুষ্ঠানিকভাবে শুরু হতে চলেছে 5G। এ কথা ইতিমধ্যেই জানিয়েছেন টেলিকম মন্ত্রী অশ্বিনী বৈষ্ণব। শোনা যাচ্ছে, ফাইভজি পরিষেবা শুরু হওয়ার দিনক্ষণও চূড়ান্ত হয়ে গিয়েছে। ১ অক্টোবর থেকে শুরু হচ্ছে ইন্ডিয়ান মোবাইল কংগ্রেস। ওই দিনেই ৫জি পরিষেবা শুরু হতে পারে। 

১ অক্টোবর ফাইভজি পরিষেবার আনুষ্ঠানিক সূচনা করবেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। তা জানিয়ে টুইট করেছিল ইন্ডিয়ান মোবাইল কংগ্রেস। পরে তা মুছে ফেলে তারা। সেই সঙ্গে ওই টুইটে ছিল একটি পোস্টারও। সেখানে ফাইভজি পরিষেবা সংক্রান্ত তথ্য দেওয়া হয়েছিল। বলে রাখি, ১ অক্টোবর থেকে শুরু হচ্ছে IMC 2022। চলবে ৪ অক্টোবর পর্যন্ত।

টেলিকমিউনিকেশন বিভাগ এবং COAI যৌথভাবে আয়োজন করে ইন্ডিয়ান মোবাইল কংগ্রেস। 5G নিলামের পরে কেন্দ্রীয় মন্ত্রী অশ্বিনী বৈষ্ণব জানিয়েছিলেন, ১২ অক্টোবরের মধ্যে দেশে 5G পরিষেবা শুরু হবে। এদিকে 5G  শুরু করার প্রস্তুতি সেরে রেখেছে Jio এবং Airtel। দুই সংস্থার ফাইভজি পরিষেবা চালু করতে পারে।

5G নিলামে Jio সবচেয়ে বেশি দর হেঁকে স্পেকট্রাম কিনেছে। এয়ারটেল 5G স্পেকট্রামে খুব একটা পিছিয়ে নেই। এই দুটি টেলিকম সংস্থা ছাড়া Vi-ও​  স্পেকট্রাম কিনেছে। যদিও তাদের ফাইভজি পরিষেবা নিয়ে কোনও তথ্য এখনও নেই। সংস্থা জানিয়েছে, গ্রাহক চাহিদা দেখে তারা ফাইভজি শুরু করবে। 

 Jio এবং Airtel-এর 5G পরিষেবা অক্টোবরে শুরু হওয়ার কথা। দীপাবলির আগে পুরোপুরি পরিষেবা চালু হয়ে যাবে। তবে আপাতত বড় শহরগুলিতেই মিলবে ফাইভজি। প্রাথমিক পরিষেবা দেওয়া হবে দিল্লি, কলকাতা, চেন্নাই এবং মুম্বইয়ে। তার পর অন্যান্য শহরে। Jio জানিয়েছে,দু'বছরেই গোটা দেশে পাওয়া যাবে ফাইভজি। 

আরও পড়ুন- এই সব ভুলেই ফাঁস হয়ে যাচ্ছে আপনার ফোনের গোপন মুহূর্তের ভিডিও

Advertisement

Advertisement