scorecardresearch
 

গোয়ার বিচে মোতায়েন লাইফ গার্ড রোবট, ডুবে গেলে বাঁচাতে পারবে?

গোয়ার বিচে (Goa Beach) বা সমুদ্রে আপনার সঙ্গে অনভিপ্রেত কিছু ঘটলে প্রাণ বাঁচাতে হাজির থাকবে সেলফ ড্রাইভিং রোবট (Self Driving Robot)। গোয়া সরকারের নিযুক্ত করা লাইফগার্ড সংস্থা দৃষ্টি মেরিন প্রথমবার এমন ব্যবস্থাপনা নিয়ে এল।

Advertisement
ফাইল ছবি। ফাইল ছবি।
হাইলাইটস
  • গোয়ার বিচে (Goa Beach) বা সমুদ্রে আপনার সঙ্গে অনভিপ্রেত কিছু ঘটলে প্রাণ বাঁচাতে হাজির থাকবে সেলফ ড্রাইভিং রোবট (Self Driving Robot)।
  • গোয়া সরকারের নিযুক্ত করা লাইফগার্ড সংস্থা দৃষ্টি মেরিন প্রথমবার এমন ব্যবস্থাপনা নিয়ে এল।

গোয়ার বিচে (Goa Beach) বা সমুদ্রে আপনার সঙ্গে অনভিপ্রেত কিছু ঘটলে প্রাণ বাঁচাতে হাজির থাকবে সেলফ ড্রাইভিং রোবট (Self Driving Robot)। গোয়া সরকারের নিযুক্ত করা লাইফগার্ড সংস্থা দৃষ্টি মেরিন প্রথমবার এমন ব্যবস্থাপনা নিয়ে এল। এআই অর্থাৎ আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্স সমৃদ্ধ সেলফ ড্রাইভিং রোবটের নাম Aurus। এছাড়াও রয়েছে Triton- যা আদতে এআই ভিত্তিক মনিটরিং সিস্টেম। গোয়ার বিভিন্ন জনপ্রিয় সি-বিচ এবং জল সংলগ্ন এলাকায় হাজির থাকবে এই দুই আধুনিক প্রযুক্তির রোবো। 

রোবট কীভাবে কাজ করবে?
দৃষ্টি মেরিন-এর অপারেশন হেড নবিন অবস্থি বলেন, 'দুটি AI-মনিটরই ক্যামেরা-ভিত্তিক সিস্টেম, যা তাদের চারপাশের জিনিস স্ক্যান করে ঝুঁকি শনাক্ত করবে। এবং লাইফগার্ডদের সঙ্গে রিয়েল টাইম তথ্য ভাগ করবে। যার কারণে রক্ষীরা জরুরী পরিস্থিতিতে দ্রুত সাড়া দিতে সক্ষম হবে।

অরাসের সাহায্যে দলটি গোয়ার সমুদ্র সৈকতে আরও ভালোভাবে নজরদারি করতে পারবে। যা একটি সেল্ফ ড্রাইভিং রোবট। এটি নন-সুইমিং জোনে টহল দেবে এবং বড় ঢেউ সম্পর্কে পর্যটকদের অবহিত করবে। তিনি জানান, এই রোবটগুলো টানা ১১০ ঘণ্টা ১৩০ কিলোমিটার এলাকা জুড়ে কাজ করবে।

দ্বিতীয় রোবটের বিশেষত্ব কী?
ট্রাইটন অরাসের সঙ্গে কাজ করবে। মূলত তথ্য দেবে। ট্রাইটন এখন পর্যন্ত ১৯ হাজার ঘন্টা কাজ করেছে। অবস্থি বলেন, সৈকত পর্যবেক্ষণের জন্য নতুন প্রযুক্তি ব্যবহার করে, ঝুঁকি কমানো যাবে।এবং মানুষের নিরাপত্তা আরও ভাল হবে।

এছাড়াও গোয়ার বিভিন্ন বিচে ভিড় নিয়ন্ত্রণের ক্ষেত্রেও কাজে লাগবে এই ব্যবস্থাপনা। যেসমস্ত অংশে পর্যটকদের সমুদ্রে নামা নিষেধ অর্থাৎ নন-সুইমিং জোন, সেখানেও নজরদারি চালানো যাবে। এর ফলে জোয়ারের সময় পর্যটকদের সতর্ক করে দেওয়া সম্ভব হবে। যদি কেউ ভুলবশত বিপজ্জনক জায়গায় চলে যান তাহলে তাঁকে উদ্ধারের জন্য লাইফ গার্ডরা সঠিক সময়ে উপস্থিত হবেন। 

Advertisement

আপাতত Aurus রয়েছে উত্তর গোয়ার মিরামার বিচে। অন্যদিকে Triton রয়েছে দক্ষিণ গোয়ার বাইনা, ভেলসাও, বেনাওলিম, গালগিবাগ এবং উত্তর গোয়ার মোরজিমে। 

আরও পড়ুন-এবার পেমেন্টও করা যাবে টুইটারে! নতুন ফিচার আনছেন মাস্ক

 

Advertisement