scorecardresearch
 

Airtel 5G: 4G-র দামেই 5G এয়ারটেলের! কবে আসছে?

Airtel 5G Price in India: কবে আসছে এয়ারটেলের ফাইভজি পরিষেবা? প্ল্যানের দামই বা কত পড়বে? বিশদে জানুন।

Advertisement
কবে ৫জি পরিষেবা আনছে এয়ারটেল? কবে ৫জি পরিষেবা আনছে এয়ারটেল?
হাইলাইটস
  • শীঘ্রই আসছে এয়ারটেলের ফাইভজি।
  • এয়ারটেলের সিটিও জানালেন, সংস্থা তৈরি।
  • ফোরজি-র প্ল্যানেই ফাইভজি, জানালেন সিটিও।

শীঘ্রই 5G পরিষেবা শুরু হতে পারে ভারতে। দেশের দ্বিতীয় বৃহত্তম টেলিকম সংস্থা এয়ারটেল কবে আনছে ৫জি পরিষেবা? ৯১ মোবাইলসের রিপোর্ট অনুযায়ী, একটি অনুষ্ঠানের ফাঁকে এয়ারটেলের মুখ্য প্রযুক্তি অফিসার রণদীন সেখন জানিয়েছেন, দেশে  5G স্পেকট্রাম নিলাম শেষ হওয়ার পরই পরিষেবা চালু হয়ে যাবে। বৃহস্পতিবার ৫জি নেটওয়ার্ক পরীক্ষামূলক প্রয়োগ দেখায় এয়ারটেল। সংস্থার শীর্ষ কর্তা জানান, 5G স্পেকট্রামের নিলামের ২ থেকে ৩ মাসের মধ্যেই পরিষেবা চালু হয়ে যাবে। 

কবে ৫জি পরিষেবা শুরু?  

5G পরিষেবার এক ঝলক দেখিয়েছে এয়ারটেল। ৫জি-তে ভিডিও ঠিক কীভাবে চলবে সেটাই দেখানো হয়েছে। ফাইভজি-র ডেমো দেখানো হয়েছে ৩৫০০MHz ব্যান্ডে। যা পরীক্ষানিরীক্ষার জন্য টেলিকম সংস্থাগুলিকে দিয়েছে সরকার। এয়ারটেলের সিটিও রণদীপ সেখন জানান, স্পেকট্রাম নিলাম শেষ হওয়ার ২ থেকে ৩ মাসের মধ্যে এয়ারটেলের ফাইভজি পরিষেবা চালু হয়ে যাবে।

কত খরচ পড়বে? 

তিনি বলেন, 'কোনও প্রতিযোগিতা নেই। স্পেকট্রাম নিলাম শেষ হওয়ার পরে 5G চালু করার জন্য সম্পূর্ণরূপে তৈরি এয়ারটেল।' দাম কেমন পড়বে? তাঁর কথায়,'ভারতে 5G প্ল্যানের দাম 4G-র মতোই হবে। যে টাকা এখন খরচ করছেন ব্যবহারকারীরা সেটাই লাগবে।' 

আরও পড়ুন- 'দুয়ারে গোলমাল'! খবর-ছবি পাঠান পুলিশকে, পুরস্কৃত করবেন মুখ্যমন্ত্রী

5G প্রযুক্তিতে ১৯৮৩ সালে বিশ্বকাপে কপিল দেবের ইনিংসের ভিডিও চালিয়েছিল এয়ারটেল।  ৫০ জন ব্যবহারকারীর নেটওয়ার্কের যুক্ত ছিলেন। 4K ভিডিও চালানো হয়েছিল। ব্যবহারকারীরা গড়ে 200mbps-র ইন্টারনেট স্পিড পেয়েছেন। বলি রাখি, গত বছর জানুয়ারিতে হায়দরাবাদে এয়ারটেল 5G নেটওয়ার্কের ডেমো দেখিয়েছিল। জুনে গুরুগ্রামে 5G নেটওয়ার্কের একটি ট্রায়াল করে সংস্থাটি।  যেখানে 1Gbps পর্যন্ত ইন্টারনেট স্পিড মিলেছে। গতবছরই কোয়ালকমের সঙ্গে হাত মিলিয়েছে দেশের দ্বিতীয় বৃহত্তম টেলিকম সংস্থা।

আরও পড়ুন- SBI গ্রাহকরা এই খবর না জানলে ATM ও ব্যাঙ্কে গেলে বিপাকে পড়বেন!

Advertisement

 

Advertisement