scorecardresearch
 

Bhart 6G Alliance: 5G অতীত, 6G লঞ্চের প্রস্তুতি শুরু করে দিল ভারত

Bhart 6G Alliance: এখন ভারতে টেলিকম প্রযুক্তিতে 6G আনার প্রস্তুতি জোরদার হয়েছে। সোমবার কেন্দ্রীয় টেলিকম মন্ত্রী অশ্বিনী বৈষ্ণব 6G নিয়ে একটি নতুন অ্যালায়েন্স শুরু করেছেন। এই অ্যালায়েন্স ভারতে নতুন টেলিকম প্রযুক্তি এবং 6G এর উন্নয়নের লক্ষ্যে কাজ করবে।

Advertisement
5G এখন অতীত, 6G লঞ্চের প্রস্তুতি শুরু করে দিল ভারত। 5G এখন অতীত, 6G লঞ্চের প্রস্তুতি শুরু করে দিল ভারত।
হাইলাইটস
  • এখন ভারতে টেলিকম প্রযুক্তিতে 6G আনার প্রস্তুতি জোরদার হয়েছে।
  • সোমবার কেন্দ্রীয় টেলিকম মন্ত্রী অশ্বিনী বৈষ্ণব 6G নিয়ে একটি নতুন অ্যালায়েন্স শুরু করেছেন।
  • এই অ্যালায়েন্স ভারতে নতুন টেলিকম প্রযুক্তি এবং 6G এর উন্নয়নের লক্ষ্যে কাজ করবে।

Bhart 6G Alliance: এখন ভারতে টেলিকম প্রযুক্তিতে 6G আনার প্রস্তুতি জোরদার হয়েছে। সোমবার কেন্দ্রীয় টেলিকম মন্ত্রী অশ্বিনী বৈষ্ণব (ashwini vaishnav) 6G নিয়ে একটি নতুন অ্যালায়েন্স শুরু করেছেন। এই অ্যালায়েন্স ভারতে নতুন টেলিকম প্রযুক্তি এবং 6G এর উন্নয়নের লক্ষ্যে কাজ করবে। এই ‘নেক্সট জেন’ প্রযুক্তি নিয়ে আসার জন্য ভারত সময় মতো প্রস্তুতি নিতে চায়, যাতে অন্যান্য দেশ থেকে আসা প্রযুক্তির উপর নির্ভরতা কমানো যায়। এর পাশাপাশি এসব প্রযুক্তিগত রপ্তানিতেও গুরুত্বপূর্ণ ভূমিকা নিতে চায় ভারত।

6G অ্যালায়েন্স হল পাবলিক সেক্টর, প্রাইভেট সেক্টর এবং অন্যান্য বিভাগের একটি জোট। এতে সবাই 6G কে এগিয়ে নিতে অবদান রাখবে। এছাড়াও, এটি নতুন ধারণা দিয়ে উন্নত করা হবে। ন্যাশনাল রিসার্চ ইনস্টিটিউট ও সায়েন্স অর্গানাইজেশনও এতে থাকবে।

এই বছরের মার্চে প্রধানমন্ত্রী মোদী 6G ভিশন ডকুমেন্ট পেশ করেন। এর সঙ্গে 6G পরীক্ষার বিছানাও ঘোষণা করা হয়েছিল। প্রকৃতপক্ষে পরীক্ষার বিছানায় লঞ্চ করার আগে যেকোনো প্রযুক্তি পরীক্ষা করা হয়। এটি এক ধরনের ট্রায়াল যা লঞ্চের অনেক আগে করা হয়।

তবে, 5G এখনও সারা দেশে পুরোপুরি আসতে পারেনি। কোম্পানিগুলিতে 5G রোলআউট করা হয়েছে, কিন্তু সবাই 5G পাচ্ছে না। সেজন্য বলাটা একটু তাড়াহুড়ো হবে যে 6G এর জন্য প্রস্তুতি নেওয়া হচ্ছে। 

২০৩০ সালের মধ্যে 6G আনার প্রচেষ্টা 
ভারত 6G জোটের অধীনে, প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর দেওয়া ভিশন পূরণ করতে হবে। ২০৩০ সালের মধ্যে ভারতে 6G চালু করতে হবে, যাতে ভারত বিশ্বের অন্যান্য দেশের সাথে ধাপে ধাপে মেলাতে পারে। ভারতীয় ডিজিটাল অর্থনীতি ২০২৫ সালের মধ্যে ১ ট্রিলিয়ন মার্কিন ডলারে পৌঁছাবে।

Advertisement

ভারতে 6G এর জন্য ১২৭টি পেটেন্ট রয়েছে
কেন্দ্রীয় মন্ত্রী অশ্বিনী বৈষ্ণব মার্চ মাসে বলেছিলেন যে, ভারতে 6G এর জন্য ১২৭টি পেটেন্ট রয়েছে। এর মাধ্যমে ভারত 6G সেক্টরে দ্রুত এগিয়ে যাওয়ার সুযোগ পাবে।

Advertisement