scorecardresearch
 

দেশে বাইক-গাড়ির বিক্রি হুহু করে কমছে, ফেব্রুয়ারির রিপোর্ট সামনে এসেছে

দেশে বাইক-গাড়ির বিক্রি হুহু করে কমছে, ফেব্রুয়ারির রিপোর্ট সামনে এসেছে। চাঞ্চল্যকর তথ্য মিলেছে সিয়াম সেলস ডাটার মাধ্যমে। কিন্তু কেন কমছে, কতটা কমছে?

Advertisement
গাড়ি-বাইক বিক্রি কমেছে হুহু করে গাড়ি-বাইক বিক্রি কমেছে হুহু করে
হাইলাইটস
  • দেশে বাইক-গাড়ির বিক্রি হুহু করে কমছে
  • ফেব্রুয়ারির রিপোর্ট সামনে এসেছে
  • গাড়ি অ্যাসোসিয়েশন সিয়ামের হিসেব প্রকাশ

দেশে গাড়ির বিক্রি দ্রুতগতিতে কমছে। চাঞ্চল্যকর তথ্য মিলেছে সিয়াম সেলস ডাটার মাধ্যমে। অটোমোবাইল কোম্পানি সংগঠন এই সিয়াম অটোমোবাইলের সমস্ত রকম তথ্য এবং ব্যবসায়িক গতিবিধি নজর রাখে। শুধু গাড়ি নয় মোটরবাইকের বিক্রিও এক ধাক্কায় অনেকটাই কমে গিয়েছে গোটা দেশেই।

শুধু  মাত্র এ কয়টাই প্যাসেঞ্জার গাড়ি বিক্রি হয়েছে ফেব্রুয়ারিতে

ফেব্রুয়ারি ২০২২-এ প্যাসেঞ্জার গাড়ি ২ লক্ষ ৬২ হাজার ৯৮৪ ইউনিট হয়েছে। যা গত বছর ফেব্রুয়ারি ২ লক্ষ ৮১ হাজার ৩৮০ ইউনিট এর চেয়ে প্রায় ৬ শতাংশ কম জানুয়ারি ২০২২ এ ২ লক্ষ 287 প্যাসেঞ্জার ভেহিকেল বিক্রি হয়েছিল।

শুধু এসইউভির বিক্রি বেড়েছে

প্যাসেঞ্জার ভেহিকেলের বিক্রি ফেব্রুয়ারিতে ১ লাখ ৩৩ হাজার ইউনিট এবং ভ্যান ৯ হাজার ২৯০ ইউনিট ছিল। গত বছর ফেব্রুয়ারিতে যথাক্রমে ১ লক্ষ ৫৫ হাজার এবং ১১ হাজার ৯০২ ইউনিট ছিল। কিন্তু এই সেল কিছুটা বেড়েছে। যেখানে ফেব্রুয়ারি ২০২২-এ ইউটিলিটি ভেহিকেল ১ লক্ষ ২০হাজার ইউনিট বিক্রি হয়েছিল সেখানে গত বছর এটি বিক্রি হয়েছিল এক লক্ষ ১ লক্ষ ১৪ হাজার ইউনিট।

মোটরসাইকেল, স্কুটারেও ঘাটতি

প্যাসেঞ্জার ভেহিকেলস-এ ঘাটতি দেখা দিয়েছে তাই নয়, বরং স্কুটার আর মোটরসাইকেল বিক্রি কমেছে। ফেব্রুয়ারি ২০২২ এ 27 শতাংশ। ১০ লক্ষ ৬০ হাজার ৯৯৪ ইউনিট ছিল। যেখানে গত বছর ফেব্রুয়ারি ১৪ লক্ষ ২৬ হাজার ৮৬৫ ইউনিট ছিল।

গাড়ির সেল পড়ে যাওয়ার পর, সিয়ামের মহানির্দেশক রাজেশ মেনন জানিয়েছেন যে supply-side লাগাতার সমস্যায় পড়তে হচ্ছে। সেমি কন্ডাক্টর এর ঘাটতি, নতুন নিয়ম-এ এয়ার ব্যাগ অনিবার্য করে যাওয়ার মতন জিনিস, কাঁচামালের দাম এবং লজিস্টিক এর দামে বৃদ্ধি হয়েছে। এর প্রভাব গাড়ি বিক্রিতে পড়েছে। পাশাপাশি পেট্রোল-ডিজেলের দাম বেড়ে যাওয়াতে স্বাভাবিকভাবেই গাড়ির প্রতি আকর্ষন কিছুটা হলেও মানুষের মধ্যে কমেছে।

Advertisement

 

Advertisement