scorecardresearch

এই Galaxy এত বড়! পারাপার করতে সময় লাগে ১৬০ কোটি বছর, অবাক করা তথ্য!

এত বড় এই Galaxy? যে তা পারাপার করতে সময় লাগে ১৬০ কোটি বছর। এমনই বৃহৎ গ্যালাক্সির খােঁজ পেয়েছেন জ্যোতির্বিজ্ঞানীরা।

গ্যালাক্সি গ্যালাক্সি
হাইলাইটস
  • এই Galaxy এত বড়! কত বড় জানেন?
  • এপার ওপার করতে সময় লাগে ১৬০ কোটি বছর

জ্যোতির্বিজ্ঞানীরা সর্বকালের বৃহত্তম রেডিও গ্যালাক্সি Radio Galaxy খুঁজে পেয়েছেন। যা স্থানের শূন্যতায় কমপক্ষে ১৬ মিলিয়ন আলোকবর্ষ প্রসারিত হয়। এই অঞ্চল থেকে নির্গত প্লাজমা প্লামগুলি এখন পর্যন্ত পরিচিত ছায়াপথ দ্বারা তৈরি বৃহত্তম কাঠামো।

"স্ট্রোক অব লাক" দ্বারা আবিষ্কৃত গ্যালাক্সিটি পৃথিবী থেকে তিন বিলিয়ন আলোকবর্ষ দূরে। যার মানে আজ থেকে গ্যালাক্সি থেকে প্রাপ্ত আলো তিন বিলিয়ন বছর আগে যাত্রা শুরু করেছিল।

জ্যোতির্বিজ্ঞানীরা একটি বিবৃতিতে বলেছেন যে, রেডিও দৈত্যটি আমাদের থেকে তিন বিলিয়ন আলোকবর্ষ দূরে এবং সেই মন-বিস্ময়কর দূরত্ব সত্ত্বেও, দৈত্যটি আকাশে চাঁদের মতো বিশাল আকারের একটি ইঙ্গিত দেয় যে কাঠামোটির রেকর্ড দৈর্ঘ্য থাকতে হবে। দুটি প্লাজমা প্লামের ছবি বিশেষ কারণ বিজ্ঞানীরা এর আগে কখনও একটি একক গ্যালাক্সি দ্বারা তৈরি এত বড় কাঠামো দেখেননি।

এটি উল্লেখ করার মতো যে রেডিও গ্যালাক্সিগুলির কেন্দ্রে একটি সুপারম্যাসিভ ব্ল্যাক হোল রয়েছে। যা এটিকে শক্তি দেয়। আবিষ্কারের ফলাফল আর্ক্সিভ-এ প্রিপ্রিন্টে প্রকাশিত হয়েছে।

আকাশের গ্রিক দেবতা

আকাশের গ্রিক আদি দেবতা ওরানোসের পুত্রের নামানুসারে এই কাঠামোটির নামকরণ করা হয়েছে। অ্যালসিওনিয়াস, যিনি মহাজগতের উপর আধিপত্যের জন্য হেরাক্লিস এবং অন্যান্য অলিম্পিয়ানদের বিরুদ্ধে লড়াই করেছিলেন।

বিজ্ঞানীরা এখনও নিশ্চিত নন যে কীভাবে এই গ্যালাক্সিটি এত বিশাল দৈর্ঘ্য পেয়েছিল, যা লক্ষ লক্ষ বছর ধরে প্রসারিত হয়। তারা প্রাথমিকভাবে একটি ব্যতিক্রমী বিশাল ব্ল্যাক হোল, একটি বিস্তৃত নাক্ষত্রিক জনসংখ্যা (এবং প্রচুর স্টারডাস্ট) বা অসাধারণ শক্তিশালী জেট স্ট্রিমের কথা ভেবেছিল। "অ্যালসিওনিয়াস তার ছোট বোন এবং ভাইদের তুলনায় এই সমস্ত দিকগুলিতে গড়ের চেয়ে কম বলে মনে হচ্ছে। সামনের সময়ে, দলটি এখন তদন্ত করবে যে রেডিও গ্যালাক্সির পরিবেশ পরিবর্তে দৈত্যদের বৃদ্ধি ব্যাখ্যা করতে পারে কিনা," জ্যোতির্বিজ্ঞানীরা বলেছেন। একটি বিবৃতি

ছবি
মিল্কিওয়ে গ্যালাক্সি যা পৃথিবীকে ধারণ করে। (ছবি: নাসা)

লেইডেন (দ্য নেদারল্যান্ডস), হার্টফোর্ডশায়ার, অক্সফোর্ড এবং প্যারিসের গবেষকদের একটি আন্তর্জাতিক দল প্যান-ইউরোপীয় লোফার টেলিস্কোপ ব্যবহার করে কাঠামো থেকে আলো দেখতে পেয়েছে। জ্যোতির্বিজ্ঞানীরা একটি বিবৃতিতে বলেছেন, "লোফার টেলিস্কোপের রেডিও চোখ এইমাত্র দৈত্যটিকে দেখেছিল, কারণ প্লুমগুলি তুলনামূলকভাবে ম্লান।"

লুকানো তথ্য

জ্যোতির্বিজ্ঞানীরা যোগ করেছেন যে অ্যালসিওনিয়াসের প্লামগুলি সম্ভবত মহাজাগতিক ওয়েবের সবচেয়ে অধরা ফিলামেন্ট সম্পর্কে তথ্য প্রকাশ করে। কসমিক ওয়েব হল সমসাময়িক, প্রাপ্তবয়স্ক মহাবিশ্বের আরেকটি নাম, যা দেখতে থ্রেড এবং নোডের একটি নেটওয়ার্কের মতো যাকে জ্যোতির্বিজ্ঞানীরা ফিলামেন্ট এবং ক্লাস্টার বলে।

কারণ অ্যালসিওনিয়াস, মিল্কিওয়ের মতো, একটি ফিলামেন্টে বাস করে, এর প্লামগুলি মাঝখান দিয়ে যাওয়ার সময় একটি হেডওয়াইন্ড অনুভব করে। বিজ্ঞানীরা দীর্ঘদিন ধরে প্রস্তাব করেছেন যে রেডিও গ্যালাক্সির প্লামগুলির আকার এবং চাপগুলি ফিলামেন্ট বৈশিষ্ট্যগুলির সাথে সম্পর্কিত হতে পারে। তবে তারা আগে কখনও এমন একটি উদাহরণ খুঁজে পায়নি। যেখানে সেই সংযোগটি অ্যালসিওনিয়াসের মতো বিশ্বাসযোগ্য।