scorecardresearch
 

Google for India: ভারতের জন্য বদলাচ্ছে গুগল, কী কী নতুন ফিচার আসছে?

ভারতের জন্য পাল্টে যাচ্ছে গুগল। নতুন গুগল আরও সহজ হচ্ছে। কৃত্রিক বুদ্ধিমত্তা প্রচারের কথা জানিয়েছে সংস্থাটি। সেইসঙ্গে গুগল পে আরও নিরাপদ হচ্ছে।

Advertisement
Google Google
হাইলাইটস
  • ডিজিলকার ফাইল অ্যাপের সাথে সংযুক্ত হবে
  • গুগলে মাল্টি সার্চ ফিচারের সুবিধা হবে

ভারতের জন্য পাল্টে যাচ্ছে গুগল। নতুন গুগল আরও সহজ হচ্ছে। কৃত্রিক বুদ্ধিমত্তা প্রচারের কথা জানিয়েছে সংস্থাটি। সেইসঙ্গে গুগল পে আরও নিরাপদ হচ্ছে। 

ডিজিলকার ফাইল অ্যাপের সাথে সংযুক্ত হবে
এ ছাড়া কোম্পানি ফাইল অ্যাপকে সরকারের ডিজিলকারের সঙ্গে লিঙ্ক করার কথা বলা হয়েছে। গুগলের সিইও সুন্দর পিচাই এবং আইটি মন্ত্রী অশ্বিনী বৈষ্ণবও এই অনুষ্ঠানে উপস্থিত ছিলেন। সুন্দর পিচাই বলেন, কৃত্রিম বুদ্ধিমত্তার ছোঁয়া লেগেছে প্রায় সব ক্ষেত্রেই। আমরা গুগলের মিশনে এআই পরিষেবা ব্যবহার করার বিষয়ে খুব উত্তেজিত। AI এর মডেলের কাজ চলছে। গুগলে এখন ১০০০টি ভাষা থাকছে। গুগল সার্চে AI এর সাহায্যে মাল্টি মডেল ভিউ পাওয়া যাবে।

গুগলে মাল্টি সার্চ ফিচারের সুবিধা হবে
কোম্পানিটি নতুন সার্চ ফিচার সম্পর্কেও দেখিয়েছে। গুগলের মাল্টি সার্চ ফিচারের সাহায্যে ব্যবহারকারীরা একই সাথে ছবি এবং টেক্সট সার্চ করতে পারবেন। কোম্পানিটি আগামী সময়ে আরও ভাষা চালু করবে। পরের বছর এটি হিন্দিতে লঞ্চ হবে। এই বৈশিষ্ট্যটি বর্তমানে ভারতে ইংরেজির জন্য উপলব্ধ। সংস্থাটি ভারত-প্রথম বৈশিষ্ট্যটিও প্রদর্শন করেছে যেখানে অনুসন্ধান ফলাফল পৃষ্ঠাটি তার পছন্দ অনুসারে দুটি ভাষায় প্রদর্শিত হবে। সংস্থাটি ন্যাশনাল ই-গভর্নেন্স ডিভিশন (NeGD) এর সাথেও অংশীদারিত্ব করেছে।

আরও পড়ুন-আপনার কল কি রেকর্ড হচ্ছে ? যেভাবে বুঝবেন

এর সাহায্যে, ব্যবহারকারীরা Files by Google অ্যাপে ভেরিফাইড ডিজিটাল ডকুমেন্ট অ্যাক্সেস করতে পারবেন। এর জন্য ডিজিলকারকে অন্তর্ভুক্ত করা হয়েছে। গুগল জানিয়েছে যে ব্যবহারকারীদের এটি অ্যাক্সেস করার জন্য একটি অনন্য লক স্ক্রিন প্রয়োজন হবে। ফাইল অ্যাপ সরকারী নথি সনাক্ত করতে পারে এবং সেগুলিকে একটি একক ফোল্ডারে সংগঠিত করতে পারে। সংস্থাটি আগামী বছর ইউটিউব নির্মাতাদের সহযোগিতায় কোর্স চালু করবে।

Advertisement

প্রজেক্ট ভানি
গুগলের একটি নতুন প্রকল্প Vani। এটি ইন্ডিয়ান ইনস্টিটিউট অফ সায়েন্স, ব্যাঙ্গালোরের সহযোগিতায় তৈরি করা হচ্ছে। এর মূল উদ্দেশ্য হল আরও ভাল AI ভাষার মডেল তৈরি করতে বিভিন্ন ভারতীয় ভাষা ক্যাপচার করা। প্রকল্পটি ভারতের সমস্ত ৭৭৩টি জেলার ওপেন সোর্স স্পিচ ডেটা সঞ্চয় এবং প্রতিলিপি করবে।

আরও পড়ুন- পর্ন হাব বন্ধ করল Youtube, কেন এই কড়া পদক্ষেপ?

 

Advertisement