scorecardresearch
 

Phone Tracking: ফোন নম্বর দিয়ে লোকেশন ট্র্যাক করা যায়? রইল পদ্ধতি

Phone Tracking: আপনার ফোন কেউ ট্র্যাক করছে কি না বা কোথা থেকে ট্র্যাক করা হচ্ছে, সবটাই জানা সম্ভব। হয়তো অনেকেই জানেন না, মোবাইল নম্বরের মাধ্যমে কারও অবস্থান ট্র্যাক করা যেতে পারে। যেরকম পুলিশরাও ফোন নম্বর ধরেই ট্র্যাক করতে পারে। মোবাইল নম্বর বা ফোনের সাহায্যে অপরাধীদের ট্র্যাক করা যায়।

প্রতীকী ছবি প্রতীকী ছবি
হাইলাইটস
  • আপনার ফোন কেউ ট্র্যাক করছে কি না বা কোথা থেকে ট্র্যাক করা হচ্ছে, সবটাই জানা সম্ভব
  • হয়তো অনেকেই জানেন না, মোবাইল নম্বরের মাধ্যমে কারও অবস্থান ট্র্যাক করা যেতে পারে

Phone Tracking: আপনার ফোন কেউ ট্র্যাক করছে কি না বা কোথা থেকে ট্র্যাক করা হচ্ছে, সবটাই জানা সম্ভব। হয়তো অনেকেই জানেন না, মোবাইল নম্বরের (Mobile Number) মাধ্যমে কারও অবস্থান ট্র্যাক (Track) করা যেতে পারে। যেরকম পুলিশরাও ফোন নম্বর ধরেই ট্র্যাক করতে পারে। মোবাইল নম্বর বা ফোনের সাহায্যে অপরাধীদের ট্র্যাক করা যায়।

তবে পদ্ধতিটা যে খুব সহজ তাও নয়। অনেকেই ভাবেন তারা ইন্টারনেট থেকে একটি অ্যাপ ডাউনলোড করবেন এবং তাদের কাজ হয়ে যাবে। এর সাহায্যে যে কারও লোকেশন ট্র্যাক করা যায়, কিন্তু তা নয়। আইপি অ্যাড্রেস, ম্যাক অ্যাড্রেস থেকে ব্যবহারকারীর সম্ভাব্য অবস্থান পেতে পারেন। তবে কীভাবে লোকেশন ট্র্যাকিং করবেন? জেনে নিন।

IMEI নম্বর দ্বারা লোকেশন ট্র্যাকিং
যারা মোবাইল ফোন চুরির অভিযোগে এফআইআর করতে যান, তখন পুলিশ আপনার ফোনের আইএমইআই নম্বর চায়। শুধুমাত্র এর সাহায্যেই ফোনটি ট্রেস করা হয়। তবে এর জন্য আলাদা কোনো সেটআপ নেই, বরং পুলিশ টেলিকম কোম্পানিগুলোর ওপর নির্ভরশীল।

আসলে, পুলিশ সন্দেহজনক বা চুরি হওয়া ফোন ট্র্যাক করতে টেলিকম সংস্থাগুলিকে IMEI নম্বর দেয়। এই আইএমইআই নম্বর সহ ফোনে একটি সিম ইনস্টল এবং সক্রিয় হওয়ার সাথে সাথে টেলিকম অপারেটর তার তথ্য পায়।

সক্রিয় সংখ্যাটি কোন সেল টাওয়ারের সঙ্গে সংযুক্ত এবং এটি থেকে সক্রিয় সংখ্যাটি কত দূরে? টেলিকম সংস্থা পুলিশকে এই সমস্ত তথ্য দেয়, যার সাহায্যে অপরাধীদের সন্ধান করা হয়।

আইপি এড্রেস থেকে কীভাবে কারো লোকেশন পাবেন
আইপি অ্যাড্রেস বা ম্যাক অ্যাড্রেসের সাহায্যেও লোকেশন খুঁজে বের করা যায়। তবে এর কিছু শর্ত রয়েছে। আইপি অ্যাড্রেস অর্থাৎ ইন্টারনেট প্রোটোকল হল অনন্য সংখ্যার সমষ্টি। প্রতিটি ডিভাইসের একটি আইপি অ্যাড্রেস আছে।

আইপি অ্যাড্রেস হয়ে গেলে, আইপি লুকআপ বা ওলফ্রাম আলফার মতো ওয়েবসাইটগুলির সাহায্যে ডিভাইসটির লোকেশন খুঁজে পেতে পারেন। তবে, এই ওয়েবসাইটগুলি থেকে সঠিক লোকেশন পাবেন না। বরং ফোনের এলাকার অবস্থান জানা যাবে। এটি আবার ফেক লোকেশনও পেতে পারেন।

থার্ড পার্টি অ্যাপও সাহায্য করতে পারে
কোনো থার্ড পার্টি অ্যাপের সাহায্যে ব্যবহারকারীর লাইভ অবস্থান শনাক্ত করা যাবে না। তবে কেউ চাইলে সে অবশ্যই তার অবস্থান শেয়ার করতে পারে। সেরকমই Truecaller-এর মতো কলার আইডেন্টিটি অ্যাপও ব্যবহার করতে পারেন। উদাহরণস্বরূপ, সম্ভাব্য নাম, নম্বর কোন টেলিকম অপারেটরের অন্তর্গত জানা যাবে৷