scorecardresearch
 

Venus: শুক্রগ্রহ দেখতে কেমন? পার্কার প্রোব-এর তোলা ছবিতে বিস্ময়

Venus: শুক্রগ্রহ দেখতে কেমন? পার্কার প্রোব-এর তোলা ছবিতে বিস্ময়। পাশাপাশি পার্কার প্রোব পৃথিবীর রহস্যময় যমজ-এ মালভূমি, মহাদেশীয় সমভূমিগুলির ছবিও সামনে এসেছে।

Advertisement
শুক্রের ছবি শুক্রের ছবি
হাইলাইটস
  • শুক্রগ্রহ দেখতে কেমন?
  • পার্কার প্রোব-এর তোলা ছবিতে প্রকাশ
  • পাশাপাশি আরও কিছু রহস্যময় ছবি প্রকাশ্যে

কয়েক দশক ধরে মঙ্গল গ্রহের জরিপ করার পরে দেশগুলির মধ্যে শুক্রের ক্রম-বর্ধমান আগ্রহের মধ্যেই, পার্কার সোলার প্রোব দৃশ্যমান আলোতে শুক্রের পৃষ্ঠতলের প্রথম চিত্রগুলি তোলা সম্ভব হয়েছে। ঘন বায়বীয় মেঘের কারণে সাধারণত দৃষ্টির আড়াল হয়ে পড়ে। প্রোবটি তার ওয়াইড-ফিল্ড ইমেজার ব্যবহার করে দৃশ্যমান বর্ণালীর তরঙ্গদৈর্ঘ্যের পুরো রাত্রিসীমাকে মানুষের চোখ যে ধরনের আলো দেখতে পারে তা ক্যাপচার করতে সক্ষম হয়।

সূর্যের দিকে যাওয়ার পথে পৃথিবীর যমজকে ঘিরে প্রোবের দুটি ফ্লাইবাইসের সময় ছবিগুলি ধারণ করা হয়েছিল। বিজ্ঞানীরা আশাবাদী যে এই চিত্রগুলি শুক্রের পৃষ্ঠের ভূতত্ত্ব, সেখানে কী খনিজ থাকতে পারে এবং গ্রহের বিবর্তন সম্পর্কে অন্তর্দৃষ্টি প্রদান করতে পারে। শুক্র বৈজ্ঞানিক সম্প্রদায়ের কাছে বিশেষ আগ্রহের বিষয় ছিল। কারণ এটি একটি দুর্ভাগ্যজনক জলবায়ু ছিল যা এটিকে একটি বসবাসযোগ্য বিশ্বে পরিণত করেছিল। একটি পরিচিত দৃশ্য পৃথিবীতে উদ্ঘাটিত হয়েছিল।

জিওফিজিক্যাল রিসার্চ লেটারস জার্নালে ফলাফলের বিস্তারিত প্রকাশিত হয়েছে। চিত্রগুলি পৃষ্ঠ থেকে একটি ক্ষীণ আভা প্রকাশ করে যা মহাদেশীয় অঞ্চল, সমভূমি এবং মালভূমির মতো স্বতন্ত্র বৈশিষ্ট্যগুলি দেখায়। বায়ুমণ্ডলে অক্সিজেনের একটি আলোকিত আলোকভাণ্ডারও গ্রহটিকে ঘিরে দেখা যায়।

নাসার হেলিওফিজিক্স ডিভিশনের ডিভিশন ডিরেক্টর নিকোলা ফক্স এক বিবৃতিতে বলেছেন, "পার্কার আমাদের প্রত্যাশাকে ছাড়িয়ে যাচ্ছে এবং আমরা উত্তেজিত যে আমাদের মাধ্যাকর্ষণ সহায়তা কৌশলের সময় নেওয়া এই অভিনব পর্যবেক্ষণগুলি শুক্র গ্রহের গবেষণাকে অপ্রত্যাশিত উপায়ে এগিয়ে নিতে সাহায্য করতে পারে।"

ছবি

পার্কার ভেনাসকে কীভাবে ধরেছিলেন?

গ্রহের চারপাশে জুলাই ২০২০ ফ্লাইবাই চলাকালীন ছবিগুলি ক্যাপচার করা হয়েছিল ৷ পার্কার সূর্যের কাছাকাছি তার কক্ষপথ বাঁকানোর প্রয়াসে তার তৃতীয় ভেনাস ফ্লাইবাইতে ছিলেন। বিজ্ঞানীরা বোর্ডে ডাব্লিউআইএসপিআর ব্যবহার করেছেন, সৌর বায়ুমণ্ডল এবং বাতাসের অস্পষ্ট বৈশিষ্ট্যগুলি দেখার জন্য ডিজাইন করা হয়েছে, মেঘের শীর্ষে থাকা শুক্রের ছবি তোলার জন্য ৷

Advertisement

বিজ্ঞানীরা মেঘের গতি পরিমাপ করতে চেয়েছিলেন। কিন্তু শুধু মেঘ দেখার পরিবর্তে, WISPRও গ্রহের পৃষ্ঠের মধ্য দিয়ে দেখেছিল। এই মেঘগুলি শুক্রের পৃষ্ঠ থেকে আসা বেশিরভাগ দৃশ্যমান আলোকে বাধা দেয়। তবে সবচেয়ে দীর্ঘতম দৃশ্যমান তরঙ্গদৈর্ঘ্য, যা কাছাকাছি-ইনফ্রারেড তরঙ্গদৈর্ঘ্যের সীমানা দিয়ে থাকে, এটি তৈরি করে।

"ছবিগুলি এতটাই আকর্ষণীয় ছিল যে ২০২১ সালের ফেব্রুয়ারিতে চতুর্থ পাসের সময় বিজ্ঞানীরা আবার ক্যামেরা চালু করেছিলেন ৷ ২০২১ ফ্লাইবাই চলাকালীন, মহাকাশযানের কক্ষপথটি সম্পূর্ণরূপে শুক্রের রাতের দিকের চিত্র দেওয়ার জন্য WISPR-এর জন্য পুরোপুরি সারিবদ্ধ ছিল," নাসা বলেছে৷

পার্কার শুক্রের পৃষ্ঠে কী দেখেছিলেন?

বিজ্ঞানীরা বলেছেন যে শুক্রের পৃষ্ঠ, এমনকী রাতের দিকেও প্রায় ৮৬০ ডিগ্রি সেলসিয়াস। এটি এতই গরম যে শুক্রের পাথুরে পৃষ্ঠটি দৃশ্যত জ্বলজ্বল করছে, যেমন একটি লোহার টুকরো একটি জাল থেকে টানা। চিত্রগুলি শুক্রের পৃষ্ঠের বৈশিষ্ট্যগুলি দেখায়, যেমন মহাদেশীয় অঞ্চল আফ্রোডাইট টেরা, টেলুস রেজিও মালভূমি এবং আইনো প্ল্যানিটিয়া সমভূমি ৷

বিজ্ঞানীরা এখন শুক্রের ভূতত্ত্ব এবং খনিজ মেক-আপ বোঝার জন্য অনুসন্ধানের মাধ্যমে ফিরে আসা ছবি এবং ভিডিওগুলি বিশ্লেষণ করছেন। . আগের ছবিগুলির সাথে নতুন চিত্রগুলিকে একত্রিত করে, বিজ্ঞানীদের এখন অধ্যয়নের জন্য তরঙ্গদৈর্ঘ্যের একটি বিস্তৃত পরিসর রয়েছে, যা গ্রহের পৃষ্ঠে কী খনিজ রয়েছে তা সনাক্ত করতে সহায়তা করতে পারে৷

কেন শুক্র অধ্যয়ন সমালোচনামূলক?

শুক্রের বিবর্তন বোঝা গুরুত্বপূর্ণ কারণ এটি একটি দুর্ভাগ্যজনক ভ্রমণ ছিল যেখানে এটি বসবাসের অযোগ্য হয়ে পড়েছিল। বিজ্ঞানীরা বিশ্বাস করেন যে শুক্র, পৃথিবী এবং মঙ্গল গ্রহ একই সময়ে গঠিত হলেও, তারা আজ খুব আলাদা। মঙ্গলের বায়ুমণ্ডল পৃথিবীর একটি ভগ্নাংশ, যখন শুক্রের বায়ুমণ্ডল অনেক বেশি ঘন।

সর্বশেষ পর্যবেক্ষণ শুক্রে ভবিষ্যত মিশনের ভিত্তি তৈরি করে যার মধ্যে নাসার DAVINCI এবং VERITAS মিশন এবং ESA এর এনভিশন মিশন অন্তর্ভুক্ত রয়েছে। ইতিমধ্যে সংযুক্ত আরব আমিরাত এবং ভারতেরও এই রহস্যময় বিশ্বের জন্য পাইপলাইনে পরিকল্পনা রয়েছে। "শুক্র গ্রহের পৃষ্ঠ এবং বায়ুমণ্ডল অধ্যয়ন করে, আমরা আশা করি যে আসন্ন মিশনগুলি বিজ্ঞানীদের শুক্রের বিবর্তন এবং আজ শুক্রকে অযোগ্য করে তোলার জন্য কী দায়ী তা বুঝতে সাহায্য করবে," নাসার প্ল্যানেটারি সায়েন্স ডিভিশনের পরিচালক লরি গ্লেজ বলেছেন।

 

Advertisement