scorecardresearch
 

Hyundai Ioniq 6: এক চার্জে কলকাতা থেকে শিলিগুড়ি, নয়া ইলেকট্রিক গাড়ি Hyundai-র

এক চার্জে কলকাতা থেকে শিলিগুড়ি, Hyundai এর নয়া ইলেকট্রিক কার

Advertisement
এক চার্জে কলকাতা থেকে শিলিগুড়ি, Hyundai এর নয়া ইলেকট্রিক কার এক চার্জে কলকাতা থেকে শিলিগুড়ি, Hyundai এর নয়া ইলেকট্রিক কার
হাইলাইটস
  • এক চার্জে কলকাতা থেকে শিলিগুড়ি
  • , লঞ্চ হচ্ছে Hyundai এর নয়া ইলেকট্রিক কার
  • অটো এক্সপো ২০২৩ শুরু হতে চলেছে

Hyundai Ioniq 6:হুন্ডাই মোটর ইন্ডিয়া (Hyundai) লিমিটেড নিজের ইলেকট্রিক ভেহিকেল লাইন আপে নতুন গাড়ি আনতে চলেছে। যা এক চার্জে যাবে ৬০০ কিলোমিটারের বেশি। অর্থাৎ বাড়ি থেকে চার্জ দিয়ে বেড়িয়ে কলকাতা থেকে শিলিগুড়ি কিংবা শিলিগুড়ি থেকে কলকাতা পৌঁছে যেতে পারবেন। কোম্পানি নিজের নতুন আইওনিক ৬( Hyundai Ioniq 6) ইলেকট্রিক এসইউভি পেশ করতে চলেছে। যার দাম খুব দ্রুত সামনে আনা হবে। এখন খবর আসছে যে এই কোম্পানি নিজের প্রথম ইলেকট্রিক সিডান আইওনিক ৬ কে ভারতীয় বাজারে আনতে চলেছে। মিডিয়া রিপোর্ট অনুসারে এই ইলেকট্রিক সিডান কার আগামী অটো এক্সপো ২০২৩ পেশ করা হবে। এই গাড়ি নিয়ে দাবি করা হচ্ছে যে এটি সিঙ্গেল চার্জের ৬০০ কিলোমিটারের বেশি ড্রাইভিং রেঞ্জ দিতে পারবে।

যদিও এখানে মাথায় রাখতে হবে যে এখন Hyundai ইন্ডিয়ার নিজের নতুন আয়নিক সিক্স লঞ্চের বিষয়ে কোনও অফিসিয়াল তথ্য শেয়ার করেনি। কিন্তু মিডিয়া রিপোর্টে বলা হয়েছে যে এই গাড়ি এখন চর্চায় রয়েছে। hyundai কোম্পানি এ প্রস্তুতি প্রায় সেরে ফেলেছে। এখনো পর্যন্ত এই ধরনের রিপোর্ট ভুল প্রমাণিত হয়নি। কোম্পানির এটি তৃতীয় ইলেকট্রিক গাড়ি হতে চলেছে। এর আগে বাজারে KONA  এবং Hyundai Ioniq 5 আনা হয়েছিল।

এক চার্জে কলকাতা থেকে শিলিগুড়ি

ঘরেই চার্জ করতে পারবেন

গ্লোবাল মার্কেটে Hyundai এর এই ইলেকট্রিক গাড়ি টেসলা এবং bmw এর মত মডেলের সঙ্গে টক্কর দিতে পারে। এই গাড়ি গত জুন মাসে বিশ্ব বাজারে পেশ করা হয়েছে. এখন এর খ্যাতি দিল্লি অটো এক্সপোর সময় দেখতে পাওয়া গিয়েছে। Hyundai Ioniq 6 সিক্স এ কোম্পানি ইজিএমপি ক্যাচ বোর্ড আর্কিটেকচার ব্যবহার করেছে। যার উপর ইলেকট্রিক ভেহিকেল তৈরি করা হয়েছে। এই গাড়িতেও ভেহিকেল টু লোড যাতে আপনি বাড়িতেই হোম অ্যাপ্লায়েন্স এর মত পাওয়ার প্লাগে চার্জ করতে পারেন।

Advertisement

কেমন এই Hyundai Ioniq 6

সাইজের কথা বলতে গেলে এই গাড়িটি লম্বায় ৪৮৫৫ মিলিমিটার, চওড়ায় ১৯৮০ মিলিমিটার, উচ্চতা ১৪৯৫ মিলিমিটার এবং এর মধ্যে ২৯৫০ মিলিমিটারের হুইল বেস পাওয়া যাবে। আকারে এটি অনেকটা নিজের প্রতিদ্বন্দ্বী মডেল টেস্টলা এবং bmw সঙ্গে সমতুল।

Hyundai এর নয়া ইলেকট্রিক কার

পাওয়ার এবং পারফরম্যান্স

এই কারের দুটো ব্যাটারির বিকল্পর সঙ্গে বাজারে আনা হচ্ছে। এর এন্ট্রি লেভেলের অর্থাৎ বেস ভেরিয়েন্টে ৫৩ কে ডব্লিউ এইচ এবং হায়ার ভার্সনের ৭৭ কে ডাবলু এইচ এর ক্ষমতা সম্পন্ন ব্যাটারি দেওয়া হচ্ছে। এই ব্যাটারি প্যাক আপনাকে Hyundai Ioniq ৫ মতোই দেওয়া হচ্ছে। বেস মডেলের সিঙ্গেল মোটর রিয়ার উইল ড্রাইভ আর ডাব্লিউ ডি সেটআপ দেওয়া হচ্ছে। যেখানে লং ভার্সনের ডুয়েল মোটর এবং অল উইল ড্রাইভ এ ডব্লিউ ডি সেটাপ দেওয়া হচ্ছে। এর ডুয়েল মোটর ৩২০ hp power এবং 605mm এর পিক টর্ক জেনারেট করবে। সেখানে রিয়ার হুইল ড্রাইভ ২২৮ এইচপির পাওয়ার এবং ৩৫০এমএমের পিক টর্ক জেনারেট করবে।

ড্রাইভিং রেঞ্জ

Hyundai Ioniq 6 ৫৩ কে ডাবলু এইচ এর ক্ষমতা সম্পন্ন ভার্সন সিঙ্গেল চার্জের ৪২৯ কিলোমিটার পর্যন্ত ড্রাইভিং রেঞ্জ দিতে পারে। সেখানে বড় প্যাক অর্থাৎ ৭৭.৪ কে ডব্লিউ এইচ দুটি ভেরিয়ান্টে আসছে ৬১৪ কিলোমিটার এবং অল ৫৮৩ কিলোমিটার পর্যন্ত দিতে পারে। যদিও এ বিষয়ে এখনও পর্যন্ত কোন অফিসিয়াল স্টেটমেন্ট দেওয়া হয়নি। ভারতীয় বাজারে কোম্পানি কোন ব্যাটারি ভেরিয়েন্ট এর সঙ্গে এটি বাজারে আনতে চলেছে।

 

Advertisement