scorecardresearch
 

6G network In india : 5G লঞ্চের মধ্যেই 6G-র প্রস্তুতি শুরু কেন্দ্রের, কবে আসার সম্ভাবনা?

সম্প্রতি 5G স্পেকট্রাম নিলামের প্রক্রিয়া সম্পন্ন হয়েছে। সরকার 1.5 লক্ষ কোটি টাকার নিলাম করেছে। মুকেশ আম্বানির সংস্থা জিও তাতে সর্বোচ্চ দর দিয়েছে। Jio 88,078 কোটি টাকার স্পেকট্রাম কিনেছে। শীঘ্রই 5G পরিষেবাগুলি ভারতে চালু হবে। এরপর সরকার 6G চালু করতেও দেরি করতে চায় না। আর সেই কারণে এখন থেকেই তার প্রস্তুতি শুরু হয়ে গিয়েছে।

Advertisement
6G-র প্রস্তুতি চলছে 6G-র প্রস্তুতি চলছে
হাইলাইটস
  • শীঘ্রই রোল আউট হতে পারে ৫জি
  • প্রস্তুতি শুরু ৬জি-রও
  • যা জানালেন মন্ত্রী...

ভারতে শীঘ্রই চালু হতে পারে 5G নেটওয়ার্ক। Jio, Airtel এবং Vi প্রত্যেকেই 5G পরিষেবার প্রস্তুতি নিচ্ছে। টেলিকম মন্ত্রকের মন্ত্রীর মতে, অক্টোবরের মধ্যে ভারতে 5G পরিষেবা মিলতে পারে। সোমবার এই তথ্য জানিয়েছেন মন্ত্রী দেবুসিংহ চৌহান। সেক্ষেত্রে বর্তমানে 5G পরিষেবা পেতে অধীর আগ্রহে অপেক্ষা করছেন দেশবাসী। 

6G-এর প্রস্তুতি শুরু
মন্ত্রী বলেন, 'মোটামুটি এক মাসের মধ্যে দেশে 5G মোবাইল পরিষেবা চালু হবে। যা প্রতিটি সেক্টরে উন্নয়নের প্রভাব বাড়াবে। একটি 6G প্রযুক্তি উদ্ভাবনী গ্রুপও সেট-আপ করা হয়েছে, যা দেশীয় 6G-র উন্নয়নে কাজ করবে।' তিনি আরও বলেন, সরকার দেশীয় নকশা, উন্নয়ন ও উন্নত টেলিকম প্রযুক্তির প্রচার করছে। এক্ষেত্রে সরকার একটি সম্পূর্ণ দেশীয় 5G টেস্ট বেড তৈরি করেছে, যা 5G নেটওয়ার্ক উপাদানগুলি পরীক্ষা করতে সাহায্য করবে।

শীঘ্রই শুরু হবে 5G রোলআউট
সম্প্রতি 5G স্পেকট্রাম নিলামের প্রক্রিয়া সম্পন্ন হয়েছে। সরকার 1.5 লক্ষ কোটি টাকার নিলাম করেছে। মুকেশ আম্বানির সংস্থা জিও তাতে সর্বোচ্চ দর দিয়েছে। Jio 88,078 কোটি টাকার স্পেকট্রাম কিনেছে। শীঘ্রই 5G পরিষেবাগুলি ভারতে চালু হবে। এরপর সরকার 6G চালু করতেও দেরি করতে চায় না। আর সেই কারণে এখন থেকেই তার প্রস্তুতি শুরু হয়ে গিয়েছে। 6G নেটওয়ার্কের ব্যবহারকারীরা 5G-এর থেকে তুলনায় পৃথক উপলব্ধি পাবেন। টেলিকমিউনিকেশন বিভাগ বলছে, 5G পরিষেবা চালু হলে তার গতি 4G-এর চেয়ে 10 গুণ বেশি হবে। সেটি আরও দ্রুত কন্টেন্ট ডাউনলোড করবে। এছাড়া নেটওয়ার্কের মানও উন্নত হবে।

আরও পড়ুনJU-র প্রবেশিকা পরীক্ষা দিনক্ষণ বদল, জানুন নয়া সূচি

 

Advertisement