scorecardresearch
 

Air Conditioner Without Bill And Power Cut: পাওয়ার কাটেও এভাবে চালান এসি, খরচ হবে না এক টাকাও

Air Conditioner Without Bill And Power Cut: দমবন্ধ গরমে দেদার চালান এসি, না লাগবে বিল, না হবে পাওয়ার কাট

Advertisement
বিনা পয়সা এসি চালান পাওয়ার কাটেও বিনা পয়সা এসি চালান পাওয়ার কাটেও
হাইলাইটস
  • বিনা পয়সায় এসি চালান
  • পাওয়ার কাট ছাড়াই চালান
  • তিনভাবে এসি চালাতে পারেন

এই সময় দেশের বিভিন্ন রাজ্য বন্যার কবলে। আর যেখানে যেখানে বৃষ্টি নেই, সেখানে গরমে নাভিশ্বাস অবস্থা সাধারণ মানুষের। এসি, কুলারের বিক্রি বেড়ে গিয়েছে। ব্যবহার কয়েক গুণ বাড়িয়ে দিতে বাধ্য হয়েছে মানুষ। সেই সুযোগে চড়চড় করে বাড়ছে বিদ্যুতের খরচও। যত বেশি বিদ্যুৎ ব্যবহার হচ্ছে, মাসের শেষে বিল দেখে কপালে ভাঁজ পড়ছে সাধারণ মধ্যবিত্ত মানুষের সকলে। এই পরিস্থিতিতে যদি আপনার হাতে এমন কোনও উপায় আসে, যাতে আপনি বিনা পাওয়ার কাটের ঝঞ্ঝাট-এ পড়েই এসি চালাতে পারেন দেদার, আবার তার জন্য এক পয়সাও বিদ্যুৎ বিল আসবে না, তাহলে কেমন হয়?

সোলার এসি লাগান

সোলার এসি এভাবেই আপনাকে মহার্ঘ বিদ্যুৎ বিল থেকে মুক্তি দিতে পারেন। যদিও সোলার এসির জন্য আপনাকে সামান্য এসি-র তুলনায় বেশি টাকা খরচ করতে হবে। এভাবে বেশ কিছু ভালো প্রোডাক্ট মার্কেটে মজুত রয়েছে। সোলার এসি সূর্যের কিরণের পাওয়ারকে এসির মধ্যে স্টোর করে। যা আপনাকে পরে বিদ্যুৎ হিসেবে ব্যবহার করতে সাহায্য করে।

কোনও বিল দিতে হবে না

সোলার প্যানেলে লাগিয়ে দিলে তাহলে সারাদিন সূর্যের তাপ থেকে এনার্জি সংগ্রহ করবে ওই প্যানেল। যদি আপনি রাতেও এই এসি ব্যবহার করতে চান, তাহলে আপনাকে সোলার প্যানেলের সেট লাগাতে হবে. এতে আপনাকে ব্যাটারি দেওয়া হবে। যার পাওয়ার স্টোর হবে এবং আপনি আপনার জন্য বিদ্যুতের বিলও দিতে হবে না।

সোলার এসি রেগুলার এসির মত কাজ করে

কিন্তু তার কাছে পাওয়ারের বেশি অপশন থাকে। একটা কনভারট্বল এয়ারকন্ডিশনারকে আপনি শুধু বিদ্যুতেই চালাতে পারেন কিন্তু সোলার এসিকে আপনি তিন ভাবে ব্যবহার করতে পারেন। এটি আপনি সোলার পাওয়ার, সোলার ব্যাটারি এবং ইলেকট্রিসিটি গ্রিডেও চালাতে পারেন।

কত দাম?

Advertisement

একটা সাধারণ এসিj তুলনায় সোলার এসির দাম তার ক্ষমতার উপর নির্ভর করে। একটি ঘর সোলার এসির জন্য আপনাকে প্রায় ৯৯ হাজার টাকা খরচ করতে হবে। মোটামুটি এক টন ক্ষমতাওয়ালা সোলার এসির জন্য আপনাকে ৯৯ হাজার টাকা খরচ করতে হবে। যেখানে দেড় টনের জন্য আপনাকে প্রায় ১ লাখ ৪০ হাজার টাকা খরচ করতে হবে।

ছাদ বা লনে লাগাতে পারেন

এই সোলার প্যানেল যদি আপনি আপনার ঘরের ছাদে লাগাতে চান, তাহলে অনায়াসে সেই সোলার প্যানেল লাগিয়ে নিতে পারবেন. আপনি সরকারের কাছে সাবসিডিও পাবেন। যদি আপনি তিন কিলোওয়াট পর্যন্ত লাগান তাহলে আপনাকে ৪০ শতাংশ পর্যন্ত সাবসিডি দেওয়া হবে। সেখানে যদি আপনি দশ কিলোওয়াট পর্যন্ত সোলার প্যানেল লাগান তাহলে আপনাকে ১ লাখ কুড়ি হাজার টাকা খরচ করতে হবে।

 

Advertisement