scorecardresearch
 

Internet Safety Rules: ইন্টারনেট-জুড়ে প্রতারণার ফাঁদ! এই ৫ কৌশলে নিজেকে বাঁচান

কীভাবে প্রতারণার ফাঁদ থেকে বাঁচবেন? এর জন্য কোনও রকেট সায়েন্স জানার প্রয়োজন নেই। বরং কয়েকটি বিষয় মাথায় রাখতে হবে। এটা করলেই থাকবেন নিরাপদে। 

Advertisement
ইন্টারনেটে প্রতারণার ফাঁদ থেকে যেভাবে সাবধান থাকবেন। ইন্টারনেটে প্রতারণার ফাঁদ থেকে যেভাবে সাবধান থাকবেন।
হাইলাইটস
  • কীভাবে প্রতারণার ফাঁদ থেকে বাঁচবেন?
  • কয়েকটি বিষয় মাথায় রাখতে হবে। এটা করলেই থাকবেন নিরাপদে। 

ইন্টারনেট ও স্মার্টফোনের দুনিয়ায় পদে পদে বিপদ! ফাঁদ পেতে বসে আছে প্রতারকরা। নানা কৌশল রয়েছে তাদের। এসব কৌশলের ফাঁদে পড়লেই অর্থ তো বটেই মানসম্মানও খোয়াতে হতে পারে। কীভাবে প্রতারণার ফাঁদ থেকে বাঁচবেন? এর জন্য কোনও রকেট সায়েন্স জানার প্রয়োজন নেই। বরং কয়েকটি বিষয় মাথায় রাখতে হবে। এটা করলেই থাকবেন নিরাপদে। 

ব্রাউজারকে আপডেটেড রাখুন- ঘরের সৌন্দর্য ধরে রাখতে যেভাবে সময়ে সময়ে রং করা দরকার। সেভাবেই অনলাইনে নিরাপদ থাকতে হলে ব্রাউজার আপডেট রাখা দরকার। ব্রাউজারের ফাঁকফোকর খুঁজে ব্যক্তিগত তথ্য হাতিয়ে নেওয়ার চেষ্টা করে হ্যাকাররা। ফলে তথ্য সুরক্ষিত রাখতে হলে নিয়মিত ব্রাউজার আপডেট করা জরুরি।

শক্তিশালী পাসওয়ার্ড ব্যবহার- যে কোনও সোশ্যাল মিডিয়া সাইট বা ব্যাঙ্কিং সাইটে শক্তিশালী পাসওয়ার্ড ব্যবহার করতে হবে। মনে রাখার জন্য অনেকে সহজ পাসওয়ার্ড ব্যবহার করেন, তার চড়া মূল্য দিতে হতে পারে। Google পাসওয়ার্ড ম্যানেজার সবসময় শক্তিশালী এবং জটিল পাসওয়ার্ড ব্যবহারের পরামর্শ দেয়।

ডাউনলোড সতর্কতা- আপনি যখন কোনও ফাইল ডাউনলোড করেন তখনই Chrome আপনাকে একটি সতর্কবার্তা দেখায়। এমন কোনও সতর্কতা দেখলে উপেক্ষা করবেন না। সতর্কতা না মানলে ম্যালওয়্যার আপনার ফোন বা কম্পিউটার প্রবেশ করতে পারে।

উন্নত সিকিওরিটি প্রোটেকশন- Chrome-এ কয়েকটি বিশেষ সুরক্ষা বিকল্প রয়েছে। উন্নত সুরক্ষার জন্য Enhanced Safe Browsing অন করে দিন। এটি বিপজ্জনক ওয়েবসাইট সম্পর্কে সজাগ করে। আপনি যদি অন্য Google অ্যাপ বা Chrome ব্যবহার করেন, তাহলে এই সেটিংস দারুণ কার্যকর।

Two-Step সুরক্ষা- টু-ফ্যাক্টর সুরক্ষা অনলাইন লগ ইনকে আরও নিরাপদ করে তোলে। আপনি যখন কোনও অ্যাপ বা প্ল্যাটফর্মে সাইন-ইন করেন তখন এটি নিরাপত্তার আর একটি স্তর। তাই জিমেইল বা ফেসবুকে এই বিকল্প চালু করে রাখুন।

Advertisement

আরও পড়ুন- বাজেটের পরই সরকারি কর্মীদের বেতন বেড়ে দ্বিগুণ? দেখে নিন হিসাব

Advertisement