scorecardresearch
 

Jio 5G: এই দিন থেকে গোটা দেশে চালু হবে 5G, আকাশের কথায় ইঙ্গিত

Jio 5G Launch: স্পেকট্রাম নিলামে ৮৮,০৭৮ কোটি টাকার বেশি খরচ করেছে জিও। বিভিন্ন ব্যান্ডের ৭০০ মেগাহার্টজের স্পেকট্রাম কিনেছে সংস্থা। এই স্পেকট্রামের সাহায্যে ৬-১০ কিলোমিটার পর্যন্ত সিগন্যাল মেলে।

Advertisement
Jio 5G Jio 5G
হাইলাইটস
  • ১৫ অগাস্ট সারাদেশে রিলায়েন্স জিও 5G পরিষেবা শুরু করতে পারে বলে মনে করা হচ্ছে।
  • তার ইঙ্গিত দিয়েছেন আকাশ।

শেষ হয়েছে ফাইভ জি স্পেকট্রামের। সবচেয়ে বেশি বরাত পেয়েছে মুকেশ অম্বানির সংস্থা রিলায়েন্স জিও। গোটা দেশে এবার 5G পরিষেবা শুরু করার প্রস্তুতি নিচ্ছে রিলায়েন্স জিও। তবে সংস্থার তরফে 5G পরিকল্পনা এবং ট্রায়াল সম্পর্কে এখনও কোনও তথ্য প্রকাশ করা হয়নি। যদিও প্রতিযোগী দুই সংস্থা ভোডাফোন আইডিয়া (Vi) এবং ভারতী এয়ারটেলের ৫জি ট্রায়াল সংক্রান্ত খবরাখবর মাঝেমধ্যেই শোনা যাচ্ছে। এবার জিও-র 5G নিয়ে বড় ইঙ্গিত দিলেন আকাশ অম্বানি।

১৫ অগাস্ট সারাদেশে রিলায়েন্স জিও 5G পরিষেবা শুরু করতে পারে বলে মনে করা হচ্ছে। তার ইঙ্গিত দিয়েছেন আকাশ। তিনি জানিয়েছেন,গোটা দেশে 5G পরিষেবা শুরু করে আজাদির অমৃত মহোৎসব উদযাপন করা হবে।   

৪জি-র মতো ৫জি পরিষেবার খরচও নাগালের মধ্যেই থাকবে বলে দাবি করেছেন আকাশ অম্বানি। তিনি জানান, Jio ব্যবহারকারীদের আন্তর্জাতিক মানের, সাশ্রয়ী 5G পরিষেবা দেবে জিও। বলে রাখি,  স্পেকট্রাম নিলামের সবচেয়ে বেশি স্পেকট্রাম কিনেছে জিও। ফলে সারাদেশে বৃহৎ পরিসরে 5G পরিষেবা চালু করার ক্ষেত্রে কোনও সমস্যাই নেই। 

স্পেকট্রাম নিলামে ৮৮,০৭৮ কোটি টাকার বেশি খরচ করেছে জিও। বিভিন্ন ব্যান্ডের ৭০০ মেগাহার্টজের স্পেকট্রাম কিনেছে সংস্থা। এই স্পেকট্রামের সাহায্যে ৬-১০ কিলোমিটার পর্যন্ত সিগন্যাল মেলে। Jio হল একমাত্র টেলিকম সংস্থা যাদের কাছে ৭০০ MHz স্পেকট্রাম রয়েছে। 

5G পরিষেবা চালু করা নিয়ে জিও-র পরিকল্পনা স্পষ্ট করে দিয়েছেন আকাশ অম্বানি। তবে আর ক'দিনের মধ্যে Jio তা কার্যকর করতে সক্ষম হবে কিনা সেটাই দেখার। কারণ ভারতে এখনও কোনও 5G নেটওয়ার্ক নেই। বর্তমানে উপলব্ধ 5G নেটওয়ার্কগুলি খালি পরীক্ষার জন্য রয়েছে। যে স্পেকট্রাম রয়েছে টেলিকমিউনিকেশন দফতরের (DoT) হাতে৷ 

আরও পড়ুন- লাইফ সার্টিফিকেট জমায় বড় বদল, উপকৃত হবেন পেনশনপ্রাপকরা

Advertisement

Advertisement